• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যৌন কেলেঙ্কারিতে দুষ্ট চেন্নাইয়ের অ্যাথলেটিক্স কোচের বিরুদ্ধে আরও ৭ জনের অভিযোগ দাখিল

Google Oneindia Bengali News

যৌন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল আগেই। এবার চেন্নাইস্থিত অ্যাথলেটিক্স কোচ পি নাগারাজনের বিরুদ্ধে মৌখিক ও মানসিক হেনস্থার অভিযোগও উঠল। ক্রীড়া থেকে অবসর নেওয়া কিংবা জুনিয়র স্তরে খেলতে থাকা ভারতের বেশ কয়েরজন মহিলা অ্যাথলিট এবার ৫৯ বছরের কোচের বিরুদ্ধে মুখ খুললেন। ফাঁস করলেন নাগারাজনের কুকীর্তির কথা। কোচের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছেন আরও সাত জন। টোকিও অলিম্পিকের সফলতার আবহে এমন ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রচারিত এই অপ্রীতিকর খবরে দেশের ক্রীড়ার পরিবেশ যে কিছুটা হলেও দূষিত হয়েছে, তা অনায়াসে বলা যায়।

যৌন কেলেঙ্কারিতে দুষ্ট চেন্নাইয়ের অ্যাথলেটিক্স কোচের বিরুদ্ধে আরও ৭ জনের অভিযোগ দাখিল

বহু সফল জাতীয় ক্রীড়াবিদের উত্থানের কারিগর পি নাগারাজনের বিরুদ্ধে প্রথম যৌন হেনস্থার অভিযোগ ওঠে চলতি বছরের মে মাসে। এক ১৯ বছর বয়সী জাতীয় স্তরের মহিলা দৌড়বিদ ৫৯ বছরের অ্যাথলেটিক্স কোচের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিলেন। নাগারাজনের বিরুদ্ধে ইন্ডিয়ান পিনাল কোড ও প্রোটেকশন অফ চিলড্রেন ফর্ম সেক্সুয়াল অফেন্সেস বা পকসো ধারায় মামলা দায়ের হয়েছে। ম্যাজিস্ট্রেটের কাছে নিজের বয়ান জমা করেছেন নির্যাতিত মহিলা অ্যাথলিট। গত মাসে নাগারাজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে পুলিশ।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রচারিত খবর অনুযায়ী চেন্নাইস্থিত ওই অ্যাথলেটিক্স কোচের বিরুদ্ধে যৌন হেনস্থার পাশাপাশি অশ্লীল ভাষার প্রয়োগ ও মানসিক নির্যাতনের অভিযোগ এনেছেন আরও অন্যান্য জাতীয় স্তরের মহিলা অ্যাথলিট। তাঁদের মধ্যে কেউ কেউ ক্রীড়া থেকে অবসর নিয়েছেন। কেউ জুনিয়র স্তরে খেলছেন। অভিযোগ, নির্বাচিত কিছু মহিলা অ্যাথলিটকে দলের থেকে আলাদা করে স্বতন্ত্র ঘরে নিয়ে গিয়ে হেনস্থা করতেন কোচ পি নাগারাজন। খবর চাউর হওয়া আটকাতে তিনি ছাত্রীদের কেরিয়ার শেষ করে দেওয়ার হুমকি দিতেন বলেও অভিযোগ আনা হয়েছে।

জাতীয় ও জুনিয়র স্তরে রেকর্ডের মালিক এক মহিলা অ্যাথলিট এই ইস্যুতে নিজের এক দুঃসহ অভিজ্ঞতার কথা জানিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপে জাতীয় রেকর্ড গড়ার পর কোচ পি নাগারাজনের কু-কামনার শিকার হয়েছেন তিনিও। মুখচোরা হওয়ায় সে কথা কাউকে বলতে পারেননি ওই অ্যাথলিট। বেশ কয়েক জন মনের জ্বালায় আত্মহত্যার চেষ্টা করেছেন বলেও ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন জাতীয় ও জুনিয়র স্তরে রেকর্ডধারী মহিলা অ্যাথলিট। নিজের ওপর হওয়া নির্যাতনের পর তিনি বাকি পুরুষদের সঙ্গে মেলামেশা করতে ভয় পেতেন বলেও তিনি স্বীকার করেছেন। বলেছেন, ১০ থেকে ১৫ বছরের অ্যাথলিটদেরও নিজের লালসার শিকার বানাতেন ৫৯ বছরের কোচ। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগই অস্বীকার করেছেন পি নাগারাজন।

টোকিও অলিম্পিকে একটি সোনা সহ মোট সাতটি পদক জিতে নিজেদের সর্বকালের রেকর্ড ভেঙে দিয়েছে ভারত। নীরজ চোপড়ার হাত ধরে প্রতিযোগিতার অ্যাথলেটিক্সে প্রথমবার সোনা জেতে দেশ। প্যারালিম্পিকে পাঁচটি সোনা সহ ১৯টি পদক জিতে নতুন দিগন্ত উন্মোচন করেছেন ভারতীয় অ্যাথলিটরা। সে সবের মধ্যে পি নাগারাজনের বিরুদ্ধে ওঠা অভিযোগ দেশের ক্রীড়া প্রেমীদের মনে ব্যথা প্রদানের জন্য যথেষ্ট, তা বলার অপেক্ষা রাখে না।

English summary
After sexual harassment Chennai-based athletics coach P Nagarajan is facing verbal and mental abuse also
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X