• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অবিশ্বাস্য মনের জোর, ১০০ মিটার দৌড়ে নয়া রেকর্ড তৈরি করলেন ১০৫ বছরের 'তরুণী'

Google Oneindia Bengali News

ঈশ্বর প্রদত্ত শরীর কতটা পুরতন তার মাপকাঠি ছাড়া আরও কিছুই নয় বয়স। ১০০ মিটার দৌড়ে নতুন রেকর্ড তৈরি করলেন ১০৫ বছর বয়সী বৃদ্ধা। ঠিক যেন এক ছোট্ট মেয়ে, যে মনের উদ্দ্যোমে দৌড়ে চলেছে, বুকে অদম্য জেদ এবং প্রাণ ভরা স্ফূর্তি তাঁর সঙ্গী। শরীর বৃদ্ধ হলেও মনটা বছর আঠেরোর তরুণীর মতো। যে জিততে জানে, স্বপ্নকে তাড়া করতে বদ্ধপরিকর।

অবিশ্বাস্য মনের জোর, ১০০ মিটার দৌড়ে নয়া রেকর্ড তৈরি করলেন ১০৫ বছরের তরুণী

অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়া'র পরিচালনায় আয়োজিত ন্যাশনাল ওপেন মাস্টার্স অ্যাথেলেটিক্স চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণে ১০০ মিটার দৌড়ের ইভেন্টে জাতীয় রেকর্ড গড়লেন হরিয়ানার ১০৫ বছর বয়সী রামবাঈ। ৪৫.৪০ সেকেন্ডে দৌড় সম্পূর্ণ করেন তিনি। শতবর্ষে পেরিয়ে দুরন্ত উদ্যমে জীবনকে এগিয়ে নিয়ে চলা বয়স্কতম অ্যাথেলিট বলেন, "দারুণ লাগছে এবং আমি আবারও দৌড়তে চাই।" তাঁর পরবর্তী পরিকল্পনা আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশ নেওয়া এবং সেই জন্য তিনি পাসপোর্টের আবেদন করবেন বলেও ঠিক করেছেন।

এই বয়সে এসে যে উদ্যম তাঁর রয়েছে তাতে তিনি সহজেই অল্প বয়সে নিজের স্বপ্নতে তাড়া করলে আরও এগিয়ে যেতে পারতেন। কিন্তু কেন করেননি তখন? এই প্রশ্নের উত্তরে ১০৫ বছর বয়সী বৃদ্ধা বলেন, "আমি তো প্রস্তুত ছিলাম, কিন্ত কেউ সুযোগই দেয়নি।"

১৯১৭ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করা রামবাঈ একাই দৌড়ান কারণ তাঁর সঙ্গে দৌড়নোর মতো ৮৫ বছরের উর্ধ্বের ক্যাটেগরিতে কেউ ছিলেন না। তাঁর রেকর্ড গড়ার দিন ভদদোদরায় উপস্থিত ছিলেন বহু সমর্থক। যাঁরা করতালি দিয়ে তাঁকে উৎসাহিত করে এবং দৌড় শেষে শুভেচ্ছা জানায়। ১০১ বছর বয়সে ১০০ মিটার দৌড় ৭৪ সেকেন্ডে শেষ করে লাইমলাইটে আসা মান কউরের রেকর্ড তিনি ভেঙে দেন এ দিন। ওয়ার্ল্ড মাস্টার্সে এই রেকর্ড তিনি করেছিলেন। এ দিন তাঁকে যখন জিজ্ঞাসা করা হয় কোন মন্ত্রে এই সাফল্য তখন নিজের হাসি থামাতে পারেননি ১০৫ বছরের তরুণী। তিনি বলেছেন, "আমি চূর্মা, দই এবং দুধ খাই।" সম্পূর্ণ নিরামিশ ভোজী রামবাঈ দৈনিক ২৫০ গ্রাম ঘি, ৫০০ গ্রাম দুধ (দৈনিক দুই বার) এবং ৫০০ গ্রাম দই খান। ভাত খুব বেশি খান না, বাজ্রার রুটি খান।

'আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই ক্রিকেটারের সুযোগ পাওয়া উচিৎ ছিল', নির্বাচকদের দল গঠন নিয়ে সন্তুষ্ট নন গাভাসকর'আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই ক্রিকেটারের সুযোগ পাওয়া উচিৎ ছিল', নির্বাচকদের দল গঠন নিয়ে সন্তুষ্ট নন গাভাসকর

নষ্ট করা সরকারি সম্পত্তির দাম দিতে হবে বিক্ষোভকারীদেরই, জানাল বারাণসী প্রশাসন

English summary
A105 year old woman created a new 100 meter record. She wants to compete at international level also.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X