• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অলিম্পিকে অন্তর্ভূক্ত জনপ্রিয় ব্রেকড্যান্স! কেন এবং কবে থেকে যাত্রা শুরু?

বিশ্বের সবচেয়ে বৃহৎ ক্রীড়া ইভেন্ট অলিম্পিকের সঙ্গে এবার যুক্ত হল ব্রেকড্যান্স। একই সঙ্গে আরও তিনটি স্পোর্টিং ইভেন্টকে প্রতিযোগিতায় অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি বা আইওসি-র প্রেসিডেন্ট থমাস বাচ। বলেছেন, বিশ্বের যুব সমাজকে আরও বেশি করে ইভেন্টের সঙ্গে যুক্ত করাই তাঁদের লক্ষ্য।

প্যারিস অলিম্পিক থেকে শুরু

প্যারিস অলিম্পিক থেকে শুরু

২০২৪ সালে প্যারিসে বসবে গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর। ওই ইভেন্টেই ব্রেকড্যান্সকে একটি ক্রীড়া বিভাগ হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি বা আইওসি-র প্রেসিডেন্ট থমাস বাচ। বলেছেন, তরুণ ও যুব সম্প্রদায়ের মধ্যে অলিম্পিকের জনপ্রিয়তা বাড়ানোই তাঁদের লক্ষ্য।

অন্তর্ভূক্ত আরও ৩ ইভেন্ট

অন্তর্ভূক্ত আরও ৩ ইভেন্ট

অলিম্পিকে ব্রেকড্যান্সের অন্তর্ভূক্তিতে বৈপ্লবিক এবং উল্লেখযোগ্য হিসেবেই দেখছে বিশ্বের ক্রীড়া মহল। একই সঙ্গে আরও তিন ক্রীড়া ইভেন্ট প্যারিস অলিম্পিকে অন্তর্ভূক্ত করা হয়েছে। ব্রেকড্যান্সের পাশাপাশি সার্ফিং, স্টেকবোর্ডিং এবং স্পোর্টস ক্লাইম্বিংয়ের জনপ্রিয়তার কথাও মাথায় রাখা হয়েছে বলে জানিয়েছেন থমাস বাচ।

কী এই ব্রেকড্যান্স

কী এই ব্রেকড্যান্স

আমেরিকায় হিপ-হপ সংস্কৃতির অন্তর্গত এই নাচের ধারাটির আত্মপ্রকাশ ঘটে ১৯৭০ সালে। বর্তমানে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এর জনপ্রিয়তা। তৈরি হয়েছেন বহু কিংবদন্তি। ভারতের বিভিন্ন পপুলার সিনেমাতও ব্রেকড্যান্সের ধারাটি অন্তর্ভূক্ত করা হয়।

প্যারিস অলিম্পিক নিয়ে ভাবনা

প্যারিস অলিম্পিক নিয়ে ভাবনা

২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। করোনা ভাইরাসের জেরে এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে ইভেন্ট। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে ২০২১ সালেও অলিম্পিকের আসর বসানো সম্ভব কিনা, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে উদ্যোক্তারা। ইভেন্ট পিছিয়ে যাওয়ায় ইতিমধ্যে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক অ্যাসোসিয়েশন বা আইওসি। ইভেন্ট পুরোপুরি বাতিল হলে তো আর কথাই নেই। তাই প্যারিস অলিম্পিকে খরচ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আইওসি-র পরিকল্পনা

আইওসি-র পরিকল্পনা

ব্রেকড্যান্স সহ চারটি নতুন ইভেন্ট অন্তর্ভূক্ত করা হলেও বক্সিং এবং ভারোত্তোলন বিভাগে বেশ খানিকটা কাটছাঁট করার পরিকল্পনা নিয়েছে আইওসি। টোকিও অলিম্পিকে ১১০৯১ অ্যাথলিটের অংশ নেওয়ার কথা। প্যারিস ইভেন্টে সেই সংখ্যা কমিয়ে ১০৫০০-এ নামিয়ে আনা হতে পারে বলে জানানো হয়েছে।

English summary
2024 Paris Olympic Games will witness breakdancing as a sporting events
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X