India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দাবায় বিশ্বের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার ভারতীয় বংশোদ্ভূত, জেনে নিন পরিচয়

Google Oneindia Bengali News

দাবায় বিশ্বের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার হল আমেরিকা-জাত এক ভারতীয় বংশোদ্ভূত। মাত্র ১২ বছর বয়সে এই সম্মান হাসিল করেছে অভিমন্যু মিশ্র। বুধবার রাশিয়ার সার্গেই কারজাকিনের ১৯ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে ওই কিশোর। টপকে গিয়েছে ভারতের আর প্রজ্ঞানানন্দকেও। অভিমন্যুর কীর্তিতে মুগ্ধ হয়েছে বিশ্ব।

দাবায় বিশ্বের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার ভারতীয় বংশোদ্ভূত, জেনে নিন পরিচয়

মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিনের মাথায় দাবায় গ্র্যান্ডমাস্টার হয়েছেন অভিমন্যু। পেরিয়ে গিয়েছেন রাশিয়ার সার্গেই কারজাকিনকে। যিনি ২০০২ সালে মাত্র ১২ বছর ৭ মাস বয়সে এই সম্মান অর্জন করেছিলেন। ১৯ বছর ধরে অক্ষত থাকা সেই রেকর্ড টপকে গিয়েছে অভিমন্যু মিশ্র। যে বুধবার হাঙ্গেরির বুদাপেস্টে হওয়া ভেজেরকেপোজো গ্র্যান্ডমাস্টার মিক্সড টুর্নামেন্টে প্রয়োজনীয় এলো রেটিংয়ের লক্ষ্যমাত্রা পেরিয়ে গিয়েছে।

১৫ বছরের ভারতীয় গ্র্যান্ডমাস্টার লিওঁ লুক মেন্দোনকার বিরুদ্ধে কালো ঘুটিতে খেলতে নেমেছিল অভিমন্যু। নবম রাউন্ডেই ওই ১২ বছরের কিশোর ১৬০০ রেটিং পেরিয়ে যায়। যা আমেরিকা-জাত ভারতীয় বংশোদ্ভূতকে গ্র্যান্ডমাস্টারের সম্মান অর্জন করতে সাহায্য করে।

২০০৯ সালের ৫ ফেব্রুয়ারি জন্ম হওয়া অভিমন্যু মিশ্র এর আগে ভারতের আর প্রজ্ঞানানন্দের রেকর্ডও ভেঙে দিয়েছিল। মাত্র ১০ বছর ৯ মাস ২০ দিন বয়সে সে ইন্টারন্যাশনাল চেজ মাস্টার হয়ে বিশ্বকে তাক লাগিয়েছিল। ১০ বছর ১০ মাস ১৯ দিন বয়সে এই সম্মান অর্জন করেছিল ভারতের আর প্রজ্ঞানানন্দ। তাই অভিমন্যু আগামী দিনেও আরও নজির তৈরি করবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। এই বিশেষ দিনে আমেরিকা-জাত ভারতীয় বংশোদ্ভূত তথা বিশ্বের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টারকে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন রেকর্ড হোল্ডার রাশিয়ার কারজাকিন। অভিমন্যুর সাফল্যে উচ্ছ্বসিত হয়েছেন ভারতীয় কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ।

English summary
12 years old Abhimanyu Mishra becomes youngest chess grandmaster in history
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X