• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগামী এক বছরের মধ্যে সমস্ত শহুরে বাড়িতে কলের কল পৌঁছে দেবে মমতা সরকার

Google Oneindia Bengali News

মমতা বন্দ্যোপাধ্যায় সরকার ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে রাজ্য জুড়ে ১২৮ টি শহুরে স্থানীয় সংস্থার অধীনে অবস্থিত সমস্ত পরিবারে কলের জলের সংযোগ দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। কাজটি অমৃত (অটল মিশন ফর রিজুভেনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন) ২.০ প্রকল্পের অধীনে কাজ হবে জানা গিয়েছে।

আগামী এক বছরের মধ্যে সমস্ত শহুরে বাড়িতে কলের কল পৌঁছে দেবে মমতা সরকার

জল স্বপ্ন প্রকল্পের অধীনে ২০২৪ সালের মধ্যে বাংলার ১.৭৭ কোটি গ্রামীণ পরিবারকে কলের জলের সংযোগ দেওয়ার কাজটি হবে বলে জানা গিয়েছে। রাজ্য জল কর্ম পরিকল্পনা ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে এবং বর্তমানে বিশদ প্রকল্প প্রতিবেদন (ডিপিআর) প্রস্তুতির অগ্রসর পর্যায়ে রয়েছে, একটি নগর উন্নয়ন ও পৌর বিষয়ক দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা কলের জলের সংযোগের সাথে জলের মিটারও দেওয়া হবে যাতে জলের ক্ষতি নির্ণয় করা যায় এবং সেই অনুযায়ী তা কমানোর জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে।

প্রায় ৭০ টি পৌরসভায় ইতিমধ্যে বিদ্যমান বিতরণ নেটওয়ার্কের সাথে পরিবারগুলিতে জল সরবরাহ করার জন্য পাইপলাইন সংযোগের প্রয়োজন হবে৷ তবে বাকিগুলোর ক্ষেত্রে ট্রিটমেন্ট প্লান্টের অবকাঠামো, স্টোরেজের জন্য জলাধার এবং বিতরণ নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। আধিকারিক জানিয়েছিলেন যে তিনটি পৌর কর্পোরেশন - আসানসোল, হাওড়া এবং শিলিগুড়ি - পরিবারগুলিতে কলের জলের সংযোগ দেওয়ার জন্য প্রকল্পের অধীনে বড় কাজ করতে হবে৷

রাজপুর-সোনারপুর পৌরসভা এলাকা যা কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের সাথে তার সীমানা ভাগ করে দেয় সেখানেও বিতরণ নেটওয়ার্কের উন্নয়নের জন্য প্রচুর কাজ করতে হবে৷ পুরুলিয়ার ঝালদা এবং দার্জিলিং-এর মিরিকের দুটি পৌরসভাকে ট্যাপ দেওয়ার জন্য মাটির স্তর থেকে কাজ করতে হবে৷

তিনটি শিল্প টাউনশিপ- নবদিগন্ত ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটি (সল্টলেক-নিউটাউন), অন্ডালের গোল্ডেন সিটি ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ এবং বানতলায় সেক্টর ৬ ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপও এই প্রকল্পের আওতায় আসবে। শেষ দুটিতে বড় কাজের প্রয়োজন।

পুরো প্রকল্পের আনুমানিক ব্যয় হবে ১০ হাজার কোটি টাকার বেশি। "এই প্রকল্পের আওতায় আসা মোট পরিবারের সংখ্যা কেবলমাত্র স্কিমগুলির সাথে সম্পর্কিত ডিপিআর তৈরি হওয়ার পরেই জানা যাবে,"। রাজ্য সরকারের সূত্র অনুসারে, অমৃত ২.০-তে রাজ্য এবং কেন্দ্রের জন্য তহবিলের অনুপাত ৬০:৪০ হবে যা অমৃত ১-এর জন্য ৫০: ৫০ ছিল যেখানে মোট ব্যয় ৪০৩৫ কোটি টাকা ছিল।

অমৃত ২.০ এর স্প্যান, যেমন কেন্দ্র জানিয়েছে মার্চ ২০২৬, কিন্তু বাংলার ক্ষেত্রে, প্রকল্পটি সম্পন্ন করার জন্য ডিসেম্বর ২০২৩ কে লক্ষ্য করা হয়েছে। অমৃত স্কিমটি জুন ২০১৫ সালে চালু করা হয়েছিল যাতে সমস্ত শহুরে পরিবার কলের জল এবং নর্দমা সংযোগের নিশ্চয়তা পায়।

English summary
All west bengal households under 128 urban local bodies may get tap water by Dec, 2023
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X