• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভেঙে পড়া উড়ালপুলের ঝুলন্ত অংশ সরাতে বিশেষ কৌশল অবলম্বন

  • By Oneindia Bengali Digital Desk
  • |

কলকাতা, ৩১ মার্চ : কলকাতার গিরীশ পার্কে গণেশ টকিজের কাছে নির্মীয়মান বিবেকানন্দ সেতু ভেঙে পড়ল। ঘটনায় এখনও পর্যন্ত মোট ২৪ জন মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। আহত বহু। আহতদের শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক।

ভেঙে পড়া বিবেকানন্দ সেতুর ভয়াবহ দৃশ্য একনজরে

এদিন দুপুর ১২ টা ৪৫ মিনিট নাগাদ ঘটনাটি ঘটে। ঘটনায় আতঙ্ক নেমে এসেছে গোটা এলাকায়। দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনী গিয়ে ঘটনাস্থলে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে। পরে যোগ দেয় সেনাবাহিনী। ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

(LIve) ভেঙে পড়া উড়ালপুলের ঝুলন্ত অংশ সরাতে বিশেষ কৌশল অবলম্বন

গ্যাস কাটার দিয়ে কংক্রিটের স্ল্যাব কেটে লোকজনকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। এই ঘটনার ফলে মধ্য কলকাতায় যান চলাচল পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে।

লাইভ আপডেট দেখুন এখানে

বিকেল ৬ টা ১৯ মিনিট : ভেঙে পরা উড়ালপুলের ঝুলে পরা অংশের তলায় একটি লরি এখনও আটকে রয়েছে। এই লরি সরাতে গেলে উড়ালপুলের বাকি অংশও ভেঙে পরতে পারে। তাই বিশেষ কৌশল অবলম্বন করা হচ্ছে। আনা হচ্ছে কংক্রিটের টিউব। টিউবগুলে বসিয়ে দুটি পিলার তৈরি করা হবে যা ঝুলন্ত উড়ালপুলের অংশকে সাপোর্ট দেবে। এরপর আস্তে আস্তে সরানো হবে লরিটি।

বিকেল ৫ টা ৪৩ মিনিট : কেএমডিএ-র তরফে এই ঘটনায় ২ জন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করা হল।

বিকেল ৪ টে ২০ মিনিট : সাংবাদিকদের মুখোমুখি উড়ালপুল বিপর্যয়ের দায় এড়াল নির্মানসংস্থা কর্তৃপক্ষ। বোমা বিস্ফোরণের জেরে এই দুর্ঘটনা ঘটতে পারে বলে ঈঙ্গিত দিলেন নির্মানসংস্থা কর্তৃপক্ষ।

দুপুর ২ টো ১২ মিনিট : উড়ালপুলের উদ্ধারকাজ চলছে জোরকদমে। তবে এখনও উড়ালপুলের একটা বড় অংশই সঙ্কটজনকভাবে ঝুলছে। এই অংশটি ভেঙে পড়লে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। পাশাপাশি এই উড়ালপুলের লাগোয়া বাড়িগুলিও অত্যন্ত পুরনোদিনের। তাই এই অংশ ভেঙে পড়লে তীব্রতার জেরে ভেঙে পড়তে পারে এই বাড়িগুলির একাংশও। সেই কারণেই এই সব বাড়ির বাসিন্দাদের বাড়ি খালি করা বা অন্যত্র স্থানান্তরিত করার জন্য আবেদন করা হচ্ছে দমকল ও পুলিশের তরফে।

১২ টা ৪৬ মিনিট : সাংবাদিকদের মুখোমুখি IVRCL কর্তৃপক্ষ। সংস্থার তরফে কোনও গাফিলতি নেই। সংস্থার বিরুদ্ধে এফআইআর করার খবর সংবাদ চ্যানেলে দেখেছি। এর বেশি কিছু জানি না। আমাদের কাছে সরকারি ভাবে কিছু জানানো হয়নি। আমরা তদন্তে সবরকম সাহায্য করতে রাজি আছি জানালেন IVRCL কর্তৃপক্ষ।

১২ টা ৮ মিনিট : তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন নক্সায় প্রভূত ভূল ছিল। তা রাজ্য সরকারের কাছে দেখানো হয়েছিল। ততক্ষণে অনেকটা কাজ হয়ে গিয়েছিল, বিপুল পরিমাণ টাকা খরচ হয়ে গিয়েছিল তাই এই প্রকল্প নিয়ে আর কোনও উদ্যোগ নেওয়া সম্ভব হয়নি।

১১ টা ৪৬ মিনিট : উড়ালপুল বিপর্যয়ের জের : রাজ্যের সব সেতু পর্যবেক্ষণের নির্দেশ রাজ্যপালের

১১ টা ১৩ মিনিট : নির্মান সংস্থার কলকাতা দফতরের ৫ আধিকারিককে আটক করা হয়েছে। তাদের জেরা শুরু করেছে পুলিশ। এরা উড়ালপুলের কাজে যুক্ত ছিল বলে জানিয়েছে পুলিশ।

১১ টা ১১ মিনিট : ধ্বংসস্তূপ সরানোর কাজ চলছে। আপাতত ধ্বংসস্তুপের তলায় কেউ নেই বলেই মনে করা হচ্ছে। ধ্বংসস্তুপ সরিয়ে যান চলাচল স্বাভাবিক করাই এখন প্রাথমিক লক্ষ্য। লিখিতভাবে একথা জানাল সেনাবাহিনী।

১১ টা ১০ মিনিট : উদ্ধার কাজের নেতৃত্ব জিওসি বেঙ্গল এরিয়ার।

সকাল ১১ টা ৭ মিনিট : হায়দ্রাবাদের IVRCL-এর অফিসে হানা দিল কলকাতা পুলিশের ৫ সদস্যের দল। যদিও সেখানে খোঁজ মেলেনি সংস্থার কোনও কর্তা ব্যাক্তিদের।

সকাল ৯ টা ২৪ মিনিট : মুখ্যমন্ত্রীর তৈরি উচ্চ পর্যায়ের কমিটিতে রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, নগরপাল, ডিজি ক্রাইম, পিডব্লিউডি প্রিন্সিপাল সেক্রেটারি, খড়্গপুর আইআইটি ইঞ্জিনিয়াররা থাকবেন বলে জানা গিয়েছে।

সকাল ৮ টা ৩৪ মিনিট : ধ্বংসস্তুপ থেকে উদ্ধার এক বাইক আরোহীর থেঁতলানো দেহ।

সকাল ৭ টা ১৭ মিনিট : ঘটনাস্থলে বৃহস্পতিবার রাতে যান বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র এবং মন্ত্রী ফিরহাদ হাকিম।

সকাল ৭ টা ১৪ মিনিট : নির্মানসংস্থা IVRCL-এর কলকাতার ৩টি অফিস সিল করে দিল কলকাতা পুলিশ।

সকাল ৭ টা ১১ মিনিট : উড়ালপুল বিপর্যয়ের ১৮ঘন্টা পার। পোস্তায় এখনও চলছে উদ্ধারকাজ। এখনও বহু মানুষ আটকে থাকার আশঙ্কা রয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে ২টি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

১ এপ্রিল, ২০১৬

১১ টা ৩০ মিনিট : উদ্ধারকাজে পুলিশ ও সেনার মধ্যে সমন্বয়ের অভাব। কাজে পুলিশের সহযোগিতা পাওয়া যাচ্ছে না উল্টে কাজে বাধা দেওয়ারর চেষ্টা করা হচ্ছে পুলিশের তরফে। এই অভিযোগ সেনাবাহিনীর একাংশের।

৯ টা ২০ মিনিট : পোস্তা থানায় নির্মানকারী সংস্থার বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করা হল। তদন্তের জেরে ভিনরাজ্যে পাড়ি দিল পুলিশ।

৮টা ৪৭ মিনিট : সকাল থেকে এসে এখনও ঘটনাস্থলেই রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। গোটা বিষয়টিতে নিজে নজরদারি

৮টা ৪৫ মিনিট : কংক্রিকেট চাঙড় ভেঙে একটি ক্যামেরা ঢোকানো হয়েছিল যাতে ধ্বংসস্তুপের নিচের পরিস্থিতিতে বোঝা যায়। এর পরই পুলিশ জানায়, একাধিক গাড়ি আটকে থাকার সম্ভাবনা থাকলেও যাত্রীবোঝাই মিনিবাস আটকে থাকার যে আশঙ্কা করা হচ্ছিল তা ভুল। চাঙড়ের নিচে কোনও যাত্রীবোঝাই বাস যে আটকে নেই সেবিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত উদ্ধারকারীরা। এমনটাই মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে।

৮ টা ১৭ মিনিট : উড়ালপুলের ভেঙে পরা চাঙড় কাটার জন্য যে গ্যাস কাটারের ব্যবহার করা হচ্ছিল তার ফুলকি থেকেই উড়ালপুলের নিচের অংশে আগুন লেগে যায়। দমকলের তৎপরতায় আগুন সঙ্গে সঙ্গে নিয়ন্ত্রণে আনা হয়েছে। আগুন লাগার জন্য কিছুক্ষণ উদ্ধার কাজ বন্ধ থাকলেও তা আবার শুরু হয়েছে।

৮ টা : কংক্রিটের চাঙর ভেঙে ভিতরে ঢোকার চেষ্টা চালানো হচ্ছে।

৭ টা ২ মিনিট : ভেঙে পরা ব্রিজের একটি বড় অংশ সরানো গিয়েছে। তার নিচ থেকে একটি ট্যাকিতে ৬ টি মৃতদেহ উদ্ধার হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৪। ধ্বংসস্তুপে আটকে রয়েছে যাত্রীবোঝাই একটি মিনিবাস।

৬ টা ৩৫ মিনিট : রাতভর উদ্ধারকাজ চালানো হবে। তার জন্য অতিরিক্ত জেনারেটরের ব্যবস্থা করা হবে বলে জানিয়ে দিল সিইএসসি কর্তৃপক্ষ।

৬ টা ২৮ মিনিট : মৃতদের মধ্যে যাদের শনাক্ত করা গিয়েছে, তারা হলেন তপন দত্ত, সঞ্জু মলহোত্রা, অজয় কুণ্ডু, আশা যোশী, মহাদেব আদক, প্রকাশ ঢালি, সরিতা কোণ্ডই, গোলাম মালি, সাত্তার মোহারেইয়া, কাঞ্চন চট্টোপাধ্যায়. কচি দাস, সমর ঠাকুর, রঞ্জিত সাউ, অসীম দত্ত, প্রণব দাস, উমেশ কুমার, আশা ঠাকুর।

৬ টা ২৪ মিনিট : এই দুর্ঘটনার তদন্তের জন্য একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের। এই কমিটিতে থাকবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। নির্মানসংস্থার দিকেই আঙুল তুলছেন মুখ্যমন্ত্রী। বললেন ২০০৯ সালে সরকার এই সংস্থাকে বরাত দেয়। এর পর তাঁর সরকার ক্ষমতায় আসার পর সংস্থার তরফে একাধিকবার এই উড়ালপুল্র চূড়ান্ত নক্সা পাঠাতে বলা হয় নির্মানসংস্থাকে। যা এখনও তারা পাঠায়নি। তার জন্য কাজে দেরি হয়েছে। যারা দোষ করেছে তারা অবশ্যই শাস্তি পাবে। তবে সবার আগে উদ্ধারকাজেই জোর দেওয়া হচ্ছে।

৫ টা ৪১ মিনিট : আহত উড়ালপুল কর্মীর কথায়, গতকাল রাত ১২ টা থেকে উড়ালপুলের কাজ চলছিল। যান্ত্রিক ত্রুটির ফলে কাজ আজ সকাল পর্যন্ত চলে। কিন্তু কাজে মাপের ভুলে সমস্যা হয়। এর পর ওয়েল্ডিং করে কাজ চালানো হচ্ছিল। কাজ শেষ হয়ে আসার মুহূর্তেই ওই অংশই ভেঙে পড়ে।

৫ টা ৩৭ মিনিট : এই উড়ালপুল KMDA-এর তত্বাবধনে কাজ চলছিল। কিন্তু যখন উড়ালপুলর ঢালাই হচ্ছিল তখ নিচে গাড়ি চলছিল, KMDA-এর কোনও আধিকারিক কেন সেখানে উপস্থিত ছিল না। প্রশ্ন মহম্মদ সেলিমের। কেন সেনা জওয়ানদের আগে ডাকা হল না তা নিয়েও প্রশ্ন তোলেন সেলিম। পাশাপাশি তিনি বলেন মুখ্যমন্ত্রী দায় এখন প্রাক্তন বাম সরকারের উপর চাপাতে চাইছে। কাজ তো এই সরকারের আমলে হয়ছে। মুখ্যমন্ত্রী বলেছিলেন মার্চ মাসের মধ্যে তিনি এই উড়ালপুলের উদ্বোধন করবেন। উদ্বোধন হলে তো তখন বলতেন এই উড়ালপুল তৃণমূল সরকার করেছে। এখন ভেঙে পড়েছে বলে ২০০৯ দেখাচ্ছেন।

৪ টে ৫৯ মিনিট : উদ্ধারকাজে সাহায্য করতে আনা হয়েছে প্রশিক্ষণপাপ্ত কুকুর। আটকে থাকা মানুষদের খুঁজে বার করতেই এই প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর আনা হয়েছে। ইতিমধ্যে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৭।

৪ টে ৫৭ মিনিট : ঘটনাস্থলে পৌঁছেছেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।

৪ টে ৪৯ মিনিট : সাংবাদ মাধ্যমের সামনে দুঃখপ্রকাশ উড়ালপুল নির্মাণকারী সংস্থার। উড়ালপুলের ৭০ শতাংশ কাজ হয়েছিল। ৬৯ শতাংশ কাজ সফলতার সঙ্গে শেষ হয়েছে। হঠাৎ করে কী হল আমরাও এখনও বুঝতে পারছি না। আমরা শোকাহত। আগেও আমরা বহু কাজ করেছি, কখনও এমন হয়নি। জানানো হয়ে IVRCL-এর তরফে।

৪ টে ৪১ মিনিট : উড়ালপুল নির্মানকারী সংস্থা IVRCL এর অফিস খালি। কলকাতায় সংস্থার কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না। সংস্থাটি হায়দ্রাবাদের। ইস্টওয়েস্ট মেট্রোর যন্ত্রপাতির সাহায্যে উদ্ধারকাজ চলছে।

৪ টে ২২ মিনিট : এই উড়ালপুল অবৈজ্ঞানিক পদ্ধতিতে হচ্ছিল। উল্টোডাঙ্গার উড়ালপুল ভেঙে যাওয়ার ঘটনা থেকেও কোনও শিক্ষা নেয়নি রাজ্য প্রশাসন। বললেন বাবুল সুপ্রিয়।

৪ টে ১৯ মিনিট : দমকলসূত্রে খবর ইতিমধ্যে ৭৮ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

৪ টে ১৭ মিনিট : প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের কথায়, সম্বভত তড়িঘড়ি কাজ শেষ করতে গিয়েই এই দুর্ঘটনা ঘটেছে। কেন এমন ঘটনা ঘঠল তা তদন্ত করে দেখা উচিত।

৪ টে ৪ মিনিট : বিজেপি এই দুর্ঘটনার সিবিআই তদন্ত দাবি করেছে।

৩ টে ৫৪ মিনিট : পুলিশ হেল্পলাইন নম্বর (০৩৩) ২২১৪-৩০২৪ এবং ৯৪৩২৬ ২৪৩৬৫

৩টে ৪৬ মিনিট : দুর্ঘটনা নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কেন্দ্র।

৩ টে ৩৯ মিনিট : মৃতদের মধ্যে ২ জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে এক জন তপন দত্ত এবং অপর জন সঞ্জু মলহোত্রা।

৩ টে ৩৪ মিনিট : দুর্ঘটনার জেরে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী । আহতদের জন্য ক্ষতিপূরণ ৩ লক্ষ টাকা, এবং সামান্য আহতদের জন্য ১ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। এলাকায় যান চলাচল পুরোপুরি বন্ধ।

৩ টে ৩১ মিনিট : বিবেকানন্দ সেতু বিপর্যয়ের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫।

৩ টে ২৯ মিনিট : নামানো হয়েছে NDRF -এর দুটি দল। ঘটনাস্থলে ৩০০ জন সেনা জওয়ান। ঘটনাস্থলে পৌঁছেছেন রাহুল সিনহা।

৩টে ২৭ মিনিট : ঘটনাস্থলে বিক্ষোভের মুখে কলকাতার মেয়র ও দমকলমন্ত্রী। বিক্ষোভের মুখে কাউন্সিলর সন্তোষ পাঠক।

৩টে ২০ মিনিট : বিবেকানন্দ সেতু বিপর্যয়ের ঘটনা মোকাবিলায় নবান্নে কন্ট্রোল রুম খোলা হয়েছে। ফোন করা যাবে ১০৭০ নম্বরে।

৩ টে ১ মিনিট : মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২।

২টো ৫৮ মিনিট : "এটা ২০০৯ সালের কাজ। আমি ব্যবস্থা নেব।" জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২ টো ৫২ মিনিট : দমকলসূত্রে খবর ইতিমধ্যে ৬০-৭০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

২ টো ৫০ মিনিট : ঘটনাস্থলে মুখ্যমন্ত্রী পৌঁছলেন। সঙ্গে রয়েছেন কলকাতা পুরসভার মেয়র ও কমিশনার। অন্যদিকে ঘটনাস্থলে বিক্ষোভের মুখে অধীর চৌধুরি।

২ টো ৪১ মিনিট : মাড়োয়ারি রিলিফ সোসাইটিতে পোঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই হাসপাতালে ২ জনের মৃত্যু হয়েছে। উড়ালপুলের নিচে ১টি বেসরকারি বাস, ১ টি মিনিবাস সহ বহু গাড়ি আটকে রয়েছে বলে স্থানীয় সূত্রে খবর।

২ টো ৩১ মিনিট : ইতিমধ্যে প্রায় ৫০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এলাকায় বন্ধ যান চলাচল।

২ টো ২৩ মিনিট : এলাকা পরিদর্শনে ঘটনাস্থলে পৌঁছলেন মহম্মদ সেলিম ও মানব মুখোপাধ্যায়। রয়েছেন রূপা গঙ্গোপাধ্যায়ও। এলাকায় রয়েছেন স্বরাষ্ট্র সচিব, মুখ্য সচিব, পুলিশ কমিশনারও।

২ টো ১৬ মিনিট : আহতদের মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। ডাক্তারদের সংখ্যা বাড়ানো হয়েছে। বাড়ানো হয়েছে নার্সদের সংখ্যা।

২ টো ১৩ মিনিট : আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা।

২ টো ১০ মিনিট : উদ্ধারকার্যে নেমেছে সেনা বিপর্যয় মোকাবিলা বাহিনী। উদ্ধার কার্যে যে ১৪০ টনের ক্রেন আনা হয়েছিল, তার তার ছিঁড়ে যাওয়ায় বিপত্তি। তাই গ্যাস কাটার দিয়ে ছোট ছোট অংশ কেটে উদ্ধার করা হচ্ছে।

১ টা ৫৮ মিনিট : নির্বাচনী প্রচার বাতিল করে ফিরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

English summary
Vivekananda bridge collapses at Central Kolkata, 10 dead, rescue operation is on
For Daily Alerts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
We use cookies to ensure that we give you the best experience on our website. This includes cookies from third party social media websites and ad networks. Such third party cookies may track your use on Oneindia sites for better rendering. Our partners use cookies to ensure we show you advertising that is relevant to you. If you continue without changing your settings, we'll assume that you are happy to receive all cookies on Oneindia website. However, you can change your cookie settings at any time. Learn more