• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইস্ট ওয়েস্ট মেট্রোর জন্য অতিরিক্ত খরচে অনুমোদন! বাংলার কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ মোদী, টুইট শাহের

ভোটমুখি পশ্চিমবঙ্গের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মোদী (Narendra Modi) ক্যাবিনেটের (Cabinet) । এদিন কেন্দ্রীয় ক্যাবিনেটের তরফে কলকাতার ইস্টওয়েস্ট মেট্রো (East West Metro) প্রোজেক্টের জন্য সংশোধিত ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি সমাপ্ত করতে ব্যয় ধরা হয়েছে ৮৫৭৫ কোটি টাকা। জানিয়েছেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। তাঁর অনুমান আগামী ২০২১-এর ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হয়ে যাবে।

হাওয়ায় কথা ভাসাচ্ছেন! দরজা বন্ধ করে পালাচ্ছেন মমতা, দলের কর্মসূচিতে নবান্ন বন্ধ নিয়ে কটাক্ষ দিলীপের

ইস্ট ওয়েস্ট মেট্রো

ইস্ট ওয়েস্ট মেট্রো

এই প্রকল্পের দৈর্ঘ্য ১৬.৬ কিমি। স্টেশন রয়েছে ১২ টি। যা হাওড়াকে সরাসরি সল্টলেকের সঙ্গে যুক্ত করবে। গত ফেব্রুয়ারিতে চালু হয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো। গত ৪ অক্টোবর এর ফুলবাগান স্টেশন উদ্বোধন হয়েছে। প্রথমে চালু হয়েছিল ৫.৩ কিমি পথ। গত সোমবার আরও ১.৬৭ কিমি পথ উন্মুক্ত করে দেওয়া হয়েছে যাত্রীদের জন্য। পরিকল্পনা অনুযায়ী, ২০৩৫ সাল নাগাদ প্রতিদিন এই পথ ব্যবহার করবেন প্রায় ১০ লক্ষ মানুষ।

প্রকল্প ব্যয়

প্রকল্প ব্যয়

কলকাতা মেট্রো রেল কর্পোরেশন এই প্রকল্পের কাজ করছে। এই প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৮৫৭৫ কোটি টাকা। যার মধ্যে রেলমন্ত্রক দিচ্ছে ৩২৬৮.২৭ কোটি টাকা। নগরোন্নয়ন মন্ত্রক দিচ্ছে ১১৪৮.৩১ কোটি টাকা। আর জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশন এজেন্সি ধার হিসেবে দিচ্ছে ৪১৫৮.৪০ কোটি টাকা।

রেলমন্ত্রী জানিয়েছেন, ২০০৮ সালে এই প্রকল্পের অনুমোদন দেওয়া হলেও ২০১৫ সাল পর্যন্ত খুব কম কাজ হয়েছিল। জমি অধিগ্রহণ এবং উচ্ছেদ হওয়াদের নতুন করে বসতি নিয়ে সমস্যা ছিল। যার ফলে কাজে ব্যাঘাত ঘটেছে এবং প্রকল্পের খরচ বাড়িয়ে দিয়েছে। ২০১৯-এর অগাস্টে বৌবাজারে দুর্ঘটনার কারণে কাজের গতি বাধাপ্রাপ্ত হয়।

প্রকল্পের সুবিধা

প্রকল্পের সুবিধা

প্রকল্পটি নিরাপদ, দক্ষ ও পরিবেশ বান্ধব। পরিবহণের সময় কমাবে, জ্বালানি বাঁচাবে। দুষণের পাশাপাশি দুর্ঘটনাও কমাবে। চাকরির সুযোগ তৈরি হবে। আত্মনির্ভর ভারত এবং ভোকাল ফর লোকালের চেতনাকে জাগিয়ে তুলবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট

টুইটে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, এদিনের এই সিদ্ধান্তের ফলে কলকাতাবাসী ভাইবোনেদের জীবনযাপনের সুবিধা বাড়াবে। যা ব্যবসা ও পর্যটনে সাহায্য করবে বলেও জানিয়েছেন। তিনি।

অমিত শাহের টুইট

অমিত শাহের টুইট

এদিন ক্যাবিনেটের সিদ্ধান্তের পরে টুইট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, কলকাতার মানুষের পক্ষে ঐতিহাসিক দিন। এতেই প্রমাণিত, প্রধানমন্ত্রী মোদী বাংলার কল্যাণে প্রতিশ্রুতি বদ্ধ।

বাংলার গর্ব মেট্রো হ্যাশট্যাগ দিয়ে প্রচার

বাংলার গর্ব মেট্রো হ্যাশট্যাগ দিয়ে প্রচার

মেট্রোরেলের পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রীরা এবং রাজ্য বিজেপির তরফে বাংলার গর্ব মেট্রো হ্যাশট্যাগ দিয়ে প্রচার শুরু করা হয়েছে। বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় বলেছেন, কম পয়সায় পরিবহণের সুযোগ পাবেন সাধারণ মানুষ।

English summary
Union Cabinet approves revised cost of East West Metro projest for Kolkata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X