• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন বছরে পুরনো ছন্দে মেট্রো! কিছুটা পরিবর্তন করেও থাকছে ই-পাসের নিয়ম

  • |

করোনা পরিস্থিতিতে বর্ষশেষের দিন কিংবা নতুন বছরের শুরুতে বাড়তি কোনও পরিষেবা না দিলেও নতুন বছর থেকে কলকাতা মেট্রোয় (kolkata metro) ট্রেনের সংখ্যা বাড়তে চলেছে। একইসঙ্গে ইপাসের ব্যবহার কিছু কমবে বলেও জানানো হয়েছে। বর্তমান পরিস্থিতিতে স্মার্ট কার্ডেই যাতায়াত করতে হবে যাত্রীদের, কেননা টোকেন চালু হওয়ার আপাতত কোনও সম্ভাবনা নেই।

নতুন বছরে আরও বাড়ছে মেট্রো, ই-পাসের ব্যবহার আরও কমবে, বর্ষবিদায়ে বিশেষ পরিষেবা নয়
পুরুষ যাত্রীদের ৪ ঘন্টার জন্য ইপাস লাগবে

পুরুষ যাত্রীদের ৪ ঘন্টার জন্য ইপাস লাগবে

মেট্রোর তরফে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, পুরুষ যাত্রীদের ক্ষেত্রে চারঘন্টার জন্য ইপাস লাগবে। এক্ষেত্রে সকাল ৯ টা থেকে ১১ টা এবং বিকেল পাঁচটা থেকে সন্ধে সাতটা পর্যন্ত ইপাস লাগবে কেবলমাত্র পুরুষযাত্রীদের জন্য। তবে বাকি সময় যাতায়াতের ক্ষেত্রে কোনও ইপাস লাগবে না। পাশাপাশি মহিলা, প্রবীণ নাগরিক এবং ১৫ বছরের নিচে যাঁরা রয়েছেন, তাঁদের ক্ষেত্রেও ইপাস লাগবে না। এক্ষেত্রে উল্লেখযোগ্য শনিবার এবং রবিবার মেট্রোয় ইপাসের দরকার পড়ে না।

 ৪ জানুয়ারি থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা

৪ জানুয়ারি থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা

মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ৪ জানুয়ারি থেকে মেট্রোর সংখ্যা বাড়ানো হচ্ছে। আপ এবং ডাউনে ১১৪ টি করে সারাদিনে মোট ২২৮ টি মেট্রো চলাচল করবে। এক্ষেত্রে সাত মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে বলেও জানানো হয়েছে। মেট্রোর তরফে জানানো হয়েছে আপ লাইনে সকাল নটা থেকে সন্ধে ৭.০৫ পর্যন্ত এবং ডাউন লাইনে সকাল ৮.৪৮ থেকে সন্ধে ৭.১৮ মিনিট পর্যন্ত সাত মিনিট অন্তর মেট্রো চলাচল করবে।

 বর্ষ শেষে কিংবা নতুন বছরের শুরুতে নেই বিশেষ ব্যবস্থা

বর্ষ শেষে কিংবা নতুন বছরের শুরুতে নেই বিশেষ ব্যবস্থা

এবার কলকাতা মেট্রোর তরফে বর্ষ শেষে কিংবা নতুন বছরের শুরুতে কোনও বাড়তি মেট্রো চালানো হবে না। করোনা পরিস্থিতির জেরেই এই সিদ্ধান্ত। প্রসঙ্গত উল্লেখ্য প্রতিবছরেই ৩১ ডিসেম্বর এূং ১ জানুয়ারি বাড়তি মেট্রোর বন্দোবস্ত রাখে মেট্রো কর্তৃপক্ষ। তবে এই দুদিন মেট্রোর নিরাপত্তায় আরও বেশি সংখ্যক আরপিএফ কর্মী নামানো হচ্ছে।

 আপাতত চলাচলা স্মার্ট কার্ডেই

আপাতত চলাচলা স্মার্ট কার্ডেই

মেট্রোর তরফে জানানো হয়েছে আপাতত যাত্রীদের চলাচল করতে স্মার্টকার্ডই ব্যবহার করতে হবে। কেননা টোকেন চালু করা নিয়ে নতুন করে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি কর্তৃপক্ষের তরফে।

ডিসেম্বরের শুরুতেই সময়ে বদল এনেছিল মেট্রো

ডিসেম্বরের শুরুতেই সময়ে বদল এনেছিল মেট্রো

ডিসেম্বরের শুরুতে মেট্রোর সময়ে বদল আনা হয়। না হলে লকডাউন কাটিয়ে সকাল সাড়ে আটটা থেকে মেট্রো চলাচল শুরু হত। প্রসঙ্গত উল্লেখ্য সুরক্ষা বিধি মেনে ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল মেট্রো চলাচল। এমাসের শুরুতে তা বদল করে সাড়ে আটটার বদলে প্রথম মেট্রো চলা শুরু করে সকাল সাড়ে সাতটায়। এছাড়াও শেষ মেট্রোর সময়ও বদল করা হয়েছিল। বাড়ানো হয়েছিল রেকের সংখ্যাও। ১৯০ টি থেকে তা বাড়িতে করা হয়েছিল ২০৪টি।

এমাসের শুরুতে ইপাসের নিয়মেও বদল আনা হয়েছিল। জানানো হয়েছিল সকাল সাতটা থেকে আটটা পর্যন্ত ইপাসের প্রয়োজন হবে না। অন্যদিকে রাত আটটাপর পরে যাতায়াত করলেও ই-পাসের প্রয়োজন হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

মমতাকে 'বহিরাগত' ইস্যুতে জবাব দিতে মোদী-শাহের জোড়া স্ট্র্যাটেজি! হেভিওয়েটদের বঙ্গসফরে কোন 'তারিখ'গুলি টার্গেট

English summary
Train services of Kolkata metro will increase from new year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X