• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাড়ে সাত মাসে ১৫ শতাংশ ভোট বাড়ল তৃণমূলের! ২০১৫-র প্রায় দেড়গুণ ২০২১-এ

Google Oneindia Bengali News

তৃণমূল বেড়েই চলেছে। একুশের বিধানসভা নির্বাচনে যে ভোট পেয়েছিল তৃণমূল তার তুলনায় কলকাতা পুরসভা ভোটে ১৫ শতাংশ ভোট বাড়িয়ে নিতে সক্ষম হল বাংলার শাসক দল। আর এবার কলকাতা পুরসভা ভোটে গতবারের তুলনায় তৃণমূলের ভোটবৃদ্ধি প্রায় দেড়গুণ। সব মিলিয়ে উত্তরোত্তর ভোটপ্রাপ্তির হার বৃদ্ধি করে শিখরে পৌঁছল তৃণমূল।

এক লাফে ১৫ শতাংশ বেড়ে গেল তৃণমূলের

এক লাফে ১৫ শতাংশ বেড়ে গেল তৃণমূলের

তৃণমূল এবার ৭২ শতাংশ ভোট পেয়েছে কলকাতা পুরসভা নির্বাচনে। মাত্র সাড়ে সাতমাস আগে বিধানসভার ফলের সঙ্গে তুলনায় ১৫ শতাংশ ভোট বৃদ্ধি হয়েছে তৃণমূল। একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল ৫৭ শতাংশ ভোট পেয়েছিল কলকাতা পুর এলাকায়। সেখানে এবার কলকাতা পুরসভা নির্বাচনে তাদের ভোট এক লাফে ১৫ শতাংশ বেড়ে গেল।

গত নির্বাচনে প্রাপ্ত ভোটের দ্বিগুণ এবার

গত নির্বাচনে প্রাপ্ত ভোটের দ্বিগুণ এবার

আবার গত বিধানসভা নির্বাচনে অর্থাৎ ২০১৫-র কলকাতা পুরসভা নির্বাচনে তৃণমূল ভোট পেয়েছিল ৫০ শতাংশের সামান্য বেশি। তা এই ছ-বছরে বেড়ে হল ৭২ শতাংশ। অর্থাৎ ২২ শতাংশ ভোট বাড়ল তৃণমূলের। যা প্রায় গত নির্বাচনে প্রাপ্ত ভোটের দ্বিগুণ। সাফল্যের এই ঊর্ধ্বমুখী গ্রাফ বেনজির। শাসক তৃণমূলের ভোটব্যাঙ্কে রাজধানী কলকাতায় যে কোনও বিরোধী দলই থাবা বসাতে পারেনি, তা প্রমাণিত।

বিরোধীরা কার্যত ধুয়েমুছে সাফ

বিরোধীরা কার্যত ধুয়েমুছে সাফ

২০১৫-র তুলনায় এবার ২০টি আসন বেশি পেয়েছি তৃণমূল। ২০১৫ সালে তৃণমূল পেয়েছিল ১১৪টি আসন। আর এবার তারা পেয়েছে ১৩৪টি। এবার বিরোধীরা কার্যত ধুয়েমুছে সাফ হয়ে গিয়েছে। বিরোধীরা বারবার প্রতিষ্ঠান বিরোধী হাওয়া তুলেছেন। সেই হাওয়া কোনও কাজই দেয়নি। বরং দেখা গিয়েছে, প্রতিবারই ভোট বাড়িয়ে নিজেদের অবস্থান আরও পোক্ত করেছে তৃণমূল।

প্রতিশ্রুতি পূরণের প্রতিফলন ভোটে

প্রতিশ্রুতি পূরণের প্রতিফলন ভোটে

তবে বিরোধীরা মানতে রাজি নয়, যে তৃণমূল প্রকৃত অর্থে ৭২ শতাংশ মানুষের সমর্থন পেয়েছে। কোনও জাদু বলেই তা সম্ভব নয়। তৃণমূল ভোটকে প্রহসনে পরিণত করে এই শিখরে পৌঁছনোর রাস্তা তৈরি করেছে। তৃণমূল আবার সেই যুক্তি খণ্ডন করে বলেছে, মমতা বন্দ্যোপাধ্যায় একে একে সমস্ত প্রতিশ্রুতি পূরণ করেছেন। এটা তারই প্রতিফলন।

সামাজিক প্রকল্পের সুবিধা পেয়েই ঢেলে ভোট

সামাজিক প্রকল্পের সুবিধা পেয়েই ঢেলে ভোট

তৃণমূলের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের জনকল্যাণকর প্রকল্পগুলির সুফল পাচ্ছেন তারা। মানুষ ঢেলে তৃণমূল প্রার্থীদের আশীর্বাদ করছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারা রূপায়িত সামাজিক প্রকল্পের সুবিধা পেয়েই। তাঁরা বুঝতে পেরেছেন একমাত্র রাজ্যের এই মা-মাটি-মানুষের সরকারই তাঁদের কথা ভাবছে। তাই তাঁরা ঢেলে সমর্থন করেছেন। যাঁর ফলে বিপুল ভোট জয়যুক্ত হয়েছেন প্রার্থীরা। আর তৃণমূল শিখরে পৌঁছে গিয়েছেন। উল্লেখ্য, তৃণমূলের কোনও কোনও প্রার্থী ৮৮ শতাংশ পর্যন্ত ভোট পেয়েছেন। তৃণমূলের ফৈয়াজ আহমেদ খান জয়যুক্তে হয়েছেন ৬২ হাজার ভোটে, যা পুরভোটে অকল্পনীয় প্রায়।

English summary
TMC increases vote share almost 15 percent within seventh and half month of Assembly Election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X