• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরোধীশূন্য রাজ্য বিধানসভায় আগামীকাল বেনজির বাজেট পেশ

কলকাতা, ৯ ফেব্রুয়ারি : চূড়ান্ত বিশৃঙ্খলার মধ্যে এবার শুরু হয়েছে রাজ্য বিধানসভায় বাজেট অধিবেশন। সেই বিশৃঙ্খলার মধ্যে আগামীকাল রাজ্য বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অমিত মিত্র। বিরোধীশূন্য বিধানসভায় শুক্রবার বাজেট পেশ করা হবে। রাজ্য সরকারের পক্ষ থেকে যখন বাজেট বক্তৃতা করবেন অর্থমন্ত্রী, তখন বিধানসভার বাইরে বিকল্প বাজেটের প্রস্তুতি সেরে ফেলেছেন বিরোধীরা।

বিরোধী দলনেতাকে সাসপেন্ডের প্রতিবাদে বাজেট অধিবেশন বয়কটের সিদ্ধান্তে অনড় রয়েছেন কংগ্রেস ও বাম বিধায়করা। যতক্ষণ না বিরোধী দলনেতা আবদুল মান্নানের সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হচ্ছে ততক্ষণ তাঁরা সিদ্ধান্ত বদলাবেন না বলে জানিয়েছিলেন। সেই দাবিতে শেষপর্যন্ত অনড় রয়ে গেলেন বিরোধী বিধায়করা।

বিরোধীশূন্য রাজ্য বিধানসভায় আগামীকাল বেনজির বাজেট পেশ

এবার বাজেট অধিবেশনে দু'টি বিল পাস হওয়ার কথা ছিল। বুধবার সম্পত্তি রক্ষায় বিল পাস নিয়েই তুলকালাম কাণ্ড ঘটে যায়। তার জের চলছে এখনও। বিরোধীশূন্য বিধানসভাতেই বিল পাস হয় ঠিকই। শেষপর্যন্ত দু'দিন বিধানসভা অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয় যৌথভাবে। বেনজিরভাবে বিরোধীশূন্য বিধানসভায় বাজেট পেশ নিয়ে সরগরম রাজনৈতিক মহল।

এবার বিধানসভায় অধ্যক্ষের ডাকা সর্বদলীয় বৈঠকে কোনও বিরোধী দলই অংশ নেয়নি। এবার বাজেটও যদি বিরোধীশূন্য হয়, সেটি হবে বেনজির ঘটনা। এখনও শিক্ষা সংক্রান্ত বিল পাস স্থগিত রয়েছে। সেটি আরও পরিমার্জন দরকার বলে তা পাস করা হয়নি গতবার। কলেজ ও বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ বিল এবার নবরূপে আনার কথা। উল্লেখ্য এবার তৃণমূল কংগ্রেসও লোকসভায় উপস্থিত ছিল না বিজেপি সরকারের বাজেট পেশের সময়। এবার তারই পাল্টা হিসেবে রাজ্য বাজেট বয়কট করছে বিরোধী কংগ্রেস ও বামফ্রন্ট।

রাজ্যের বিরোধী দল কংগ্রেস, সিপিএম ও বিজেপি-র দাবি তুলেছিল বিরোধী মর্যাদার। তাঁদের বলার সুযোগ দিতে হবে আরও। কিন্তু এক প্রতিবাদেই ধুন্ধুমার কাণ্ডে অশনি সঙ্কেত দেখছে বিধানসভা। কংগ্রেসের দাবি, কোনও সহযোগিতাপূর্ণ মনোভাব দেখাচ্ছে না শাসক দল। এই সরকার জনগণের দাবিকে উপেক্ষা করায় মন দিয়েছে। বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী বলেন, এই সরকার বিরোধীদের কণ্ঠরোধ করতেই ব্যস্ত। সেই মতো পরিকল্পনা করেই তারা সমস্ত কাজ কর্ম করে। সেই নমুনাই গতকাল দেখল রাজ্যবাসী।

English summary
The budget will be submitted to the State Assembly tomorrow. It is unprecedented because assembly will be opposition less in budget session.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X