• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দশ হাজার জনের টিকাকরণের প্রস্তুতি, তৈরি হচ্ছে এসএসকেএম

ব্রিটেনে প্রাপ্ত নতুন করোনার স্ট্রেনের ভয়াবহ ক্ষতিকারক দিক আলোচনার মধ্যেই খুশির খবর। করোনার (coronavirus) টিকাকরণের জন্য প্রস্তুত হচ্ছে রাজ্যের অন্যতম সেরা সরকারি হাসপাতাল এসএসকেএম। টিকাকরণের জায়গা বাছার কাজও প্রায় সম্পূর্ণ। বাকি বিষয়গুলি নিয়ে নিরন্তর আলোচনা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।

কলকাতাঃ SSKM হাসপাতালে টিকাকরণের ব্যবস্থা, ১০ হাজার স্বাস্থ্যকর্মীকে প্রস্তুত রাখা হল
এসএসকেএম-এ হবে ১০ হাজার টিকাকরণ

এসএসকেএম-এ হবে ১০ হাজার টিকাকরণ

এসএসকেএম-ই হবে ১০ হাজার জনের টিকাকরণ। এই টিকাকরণ শুধুমাত্র সরকারি স্বাস্থ্যকর্মীদের জন্য। সূত্রের খবর অনুযায়ী, টিকাকরণের স্থান হিসেবে এসএসকেএম-এর ভিতরে থাকা তিনটি অডিটোরিয়ামকে বাছা হয়েছে। আপাতত ঠিক হয়েছে প্রতিদিন ৫০০ জন করে স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। ফলে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করতে ২০ দিন সময় লেগে যাবে। জানা গিয়েছে, কর্মীদের পরিচয়পত্রের সঙ্গে নির্দিষ্ট একটি পরিচয়পত্র ( সেটা আধার কার্ড হতে পারে) মিলিয়ে দেখা হবে, ঠিক ব্যক্তিই টিকা নিচ্ছেন কিনা, তা মিলিয়ে দেখতে।

প্রস্তুতি সম্পূর্ণ হওয়ার পথে

প্রস্তুতি সম্পূর্ণ হওয়ার পথে

সূত্রের খবর অনুযায়ী, গণ টিকাকরণের যেসব প্রস্তুতি লাগে, যা সম্পূর্ণ হওয়ার পথে। ফলে এমাসের শুরুতেই হোক কিংবা জানুয়ারির যেকোনও সময়, টিকা আসলেই ফ্রন্টলাইনার হিসেবে স্বাস্থ্যকর্মীদের আগে টিকা দেওয়া হবে।

জানুয়ারিতেই ভারতে করোনার টিকা

জানুয়ারিতেই ভারতে করোনার টিকা

একদিকে দেশে করোনা পরিস্থিতি, অন্যদিকে ব্রিটেনে করোনার নতুন স্ট্রেনের ভয়াবহতার মধ্যে কাজের খবর শুনিয়েছেন দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি জানিয়েছেন ভারতে করোনার টিকা পাওয়া যেতে পারে জানুয়ারিতেই। টিকার নিরাপত্তা এবং কার্যকারিতার দিকে সরকার যে নজর রাখছে, তাও স্পষ্ট করে দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, জানুয়ারির যে কোনও সপ্তাহে দেশের মানুষকে প্রথম করোনার টিকা দেওয়ার মতো জায়গায় চলে আসতে পারে সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, একদিকে যেমন দেশ জুড়ে একাধিক করোনা টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে, অন্যদিকে জরুরি ভিত্তিতে টিকার ছাড়পত্র দেওয়ার জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন করেছে সিরাম ইনস্টিটিউট, ভারত বায়োটেক এবং ফাইজারের মতো সংস্থা।

 প্রথমে কারা পাবেন ভ্যাকসিন

প্রথমে কারা পাবেন ভ্যাকসিন

কেন্দ্রীয় সরকার গঠিত কমিটির সুপারিশ অনুযায়ী, স্বাস্থ্যকর্মী, চিকিৎসকদের প্রথমে এই ভ্যাকসিন দেওয়া হবে। এরপরেই তা দেওয়া হবে পুলিশ ও সশস্ত্র বাহিনীর জওয়ানদের। এরপর তা দেওয়া হবে পুরসভার কর্মী, যাঁরা সামনে থেকে করোনার বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছেন। এরপর তা দেওয়া হবে ৫০ বছরের বেশি বয়সের নাগরিকদের। সঙ্গে তা দেওয়া হবে ৫০ বছরের কম বয়সী কিন্তু কোমর্বিডিটি রয়েছেন এমন মানুষদের। তবে ভ্যাকসিন নিতে নাম নথিভুক্ত করার জন্য ওয়েবসাইটও চালু করা হবে। নির্দিষ্ট একটি পরিচয়পত্র দিয়ে নাম নথিভুক্ত করতে হবে। আগামী ছয় থেকে সাত মাসে দেশের ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে সরকার।

নতুন বছরে বাঙালি পেতে চলেছে নয়া রুটে মেট্রো পরিষেবা

English summary
Ten thousand health workers will be given corona vaccine at SSKM hospital
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X