• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৪ মে নির্বাচনে বাধা নেই! বিনা নির্বাচনে জয়ী আসন নিয়ে উদ্বিঘ্ন সুপ্রিম কোর্ট

ই-মনোনয়ন নিয়ে হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে ১৪ মে-র নির্বাচনে কোনও বাধা নেই। তবে ৩৪ শতাংশ আসনে বিনা নির্বাচনে জয়ী প্রার্থীদের কোনও সার্টিফিকেট দেওয়া যাবে না। আর যদি দেওয়ায়ও হয়, তা গ্রাহ্য হবে না। সর্বোচ্চ আদালতে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ৩ জুলাই।

 ১৪ মে নির্বাচনে বাধা নেই! বিনা নির্বাচনে জয়ী আসন নিয়ে উদ্বিঘ্ন সুপ্রিম কোর্ট

রাজ্যে নির্বাচন প্রক্রিয়ার ওপর কোনও স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। তবে ই-মনোনয়ন নিয়ে হাইকোর্টের দেওয়া নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে ৬৬ শতাংশ আসনে ভোটে কোনও বাধা নেই। রাজ্যে বিপুল আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ে উদ্বেগ প্রকাশ করেছে সর্বোচ্চ আদালত। তাদের তরফে জানানো হয়েছে, যতদিন না পর্যন্ত ই-মনোনয়ন নিয়ে কোনও সিদ্ধান্ত হচ্ছে ততদিন পর্যন্ত ওই ৩৪ শতাংশ আসনে ভোটের ফলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সুপ্রিম কোর্টের তরফে। তৃণমূল এবং রাজ্য সরকারের তরফে জানানো হয়, ৩৪ শতাংশ জয়ী আসনে অনেককেই সার্টিফিকেট দেওয়া হয়ে গিয়েছে। তখন সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়, ৩৪ শতাংশ আসনে বিনা নির্বাচনে জয়ী প্রার্থীদের কোনও সার্টিফিকেট দেওয়া যাবে না। আর দিলেও তা গ্রাহ্য হবে না।

হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ের পর তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে রাজ্য নির্বাচন কমিশন। এরআগে অবশ্য বুধবার সকালের দিকে প্রথমে সিপিএম এবং পরে বিজেপি সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে। এ-মনোনয়ন নিয়ে শুনানিতে যাতে তাদের বক্তব্যও শোনা হয়, সেই জন্য ক্যাভিয়েট দাখিল হয়।

মঙ্গলবার ই-মনোনয়ন নিয়ে যুগান্তকারী রায় দেয় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সেই সময় জানা যায় সিপিএম-এর তরফে প্রায় আটশো ই-মনোনয়ন দাখিল করা হয়েছে। বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ আবেদনগুলির স্ক্রুটিনির নির্দেশ দেন। দিনের শেষে বিজেপি জানায় তারা প্রায় দুহাজার ই মনোনয়ন দাখিল করে রেখেছে। ফলে তাদের আবেদনও শোনা হোক। ফলে ই মনোনয়ন নিয়ে বিপাকে পড়ে যায় নির্বাচন কমিশন।

English summary
Supreme Court gives verdict in favour of State Election Commission on the election date
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X