India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে আঁচ বাড়ছে জ্বালানিতে, প্রতিবেশী রাষ্ট্রগুলির পেট্রোলের দামের তালিকা পেশ সুজনের

Google Oneindia Bengali News

ভারতে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েই চলেছে। কোনও রাশ নেই সরকারের। সর্বকালীন রেকর্ড গড়ে ফেলেছে ভারত। কিন্তু এই আঙ্গিকে একবার প্রতিবেশী দেশগুলোতে কত দামে বিকোচ্ছে পেট্রোল, একবার তাকিয়ে দেখুন। সিপিএম নেতা সুজন চক্রবর্তী তাঁর ফেসবুক পেজে সম্প্রতি প্রতিবেশী দেশগুলোর পেট্রোলের দামের একটি তালিকা পেশ করেছেন।

প্রতিবেশী রাষ্ট্রগুলির পেট্রোলের দামের তালিকা পেশ সুজনের

ভারতে প্রতিদিন ধারাবাহিকভাবে বাড়ছে পেট্রোলের দাম। ১২ দিনে ১০ বার বেড়েছে পেট্রোলের দাম। বৃদ্ধি পেয়েছেন ডিজেলের দামও। এই আকাশছোঁয়া দামে সাধারণ মানুষকে হিমশিম খেতে হচ্ছে। শুধু তো আর যাঁরা বাইক চড়েন বা চার চাকা চড়েন, তাঁরাই এর ফল ভুগছেন, তা নয়। পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় সমস্ত জিনিসের দামই বাড়বে। ফলে সাধারণ মানুকে হিমশিম খেতে হবে সংসার চালাতে।

বিরোধীদের অভিযোগ, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হতেই গোটা দেশে বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। সম্পূর্ণ পরিকল্পিতভাবে এবং রাজনৈতিক স্বার্থে এই দাম বাড়ানো হচ্ছে। ভোটের জন্য এতদিন দাম বাড়ানো হচ্ছিল না। এবার ভোটের পর দাম বাড়িয়ে মানুষকে বিপাকে ফেলে দেওয়া হচ্ছে।

প্রতিবেশী রাষ্ট্রগুলির পেট্রোলের দামের তালিকা পেশ সুজনের

করোনা মহামারীর কারণে বিগত ২ বছর ধরে মানুষ সমস্যায় পড়েছিল। ধীরে ধীরে তারা স্বাভাবিক ছন্দে ফিরছিল। সেইসময়ে পেট্রোপণ্য তথা পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাস এবং বাণিজ্যিক গ্যাসের দাম বাড়িয়ে সমস্যা বাড়িয়ে তুলেছে। এই অবস্থায় কেন্দ্র ও রাজ্য সরকারের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী।

তিনি নিজের ফেসবুক ওয়ালে প্রতিবেশী দেশের পেট্রোলের দামের তালিকা প্রকাশ করে দেখিয়ে দিয়েছেন কেন্দ্রের বিজেপি সরকারের নিস্পৃহতা। রাজ্য সরকারের ভূমিকাও সমর্থনযোগ্য নয়। তা না হেল যেভাবে দাম বাড়ছে পেট্রোপম্যের রাজ্য সরকারের তরফে কোনও উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়নি কেন।

করোনা লকডাউনের কারণে অনেক ব্যবসাতেই লাল বাতি জ্বলেছে। বহু বেসরকারি সংস্থায় তালা পড়ে গিয়েছে। সংসার চালাতে বহু মানুষকে ভিন্ন রাস্তা দেখতে হয়েছে। বহু প্রতিকূলতা সত্ত্বেও মানুষ আস্তে আস্তে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে। এই অবস্থায় পেট্রোপণ্যের দামবৃদ্ধি আমজনতাকে চরম অস্বস্তিতে ফেলে দিয়েছে।

এই দামবৃদ্ধির পিছনে যে মোদী সরকারের হাত রয়েছে, তা স্পষ্ট। কেননা প্রতিবেশী দেশগুলিতে পেট্রোলের দাম আর ভারতের পেট্রোলের দাম আকাশ-পাতাল তফাত। তালিকা পেশ করে তা দেখিয়েছেন সুজন চক্রবর্তী। তিনি তাঁর ফেসবুক পোস্টে মোদীর ছবি দিয়ে লিখেছেন- পেট্রোলের দাম লিটার প্রতি আফগানিস্তানে ৬৬.৯৯ টাকা। পাকিস্তানে ৬২.৩৮ টাকা, শ্রীলঙ্কায় ৭২.৮৬ টাকা, বাংলাদেশে ৭৮.৫৩ টাকা, ভুটানে ৮৬.২৯ টাকা আর নেপালে ৯৭.০৫ টাকা। আর যে দেশে বিকাশ এগিয়ে চলেছে, সেই ভারতে পেট্রোলের দাম ১১১ টাকার ঊর্ধ্বে। এটাই বিকাশ দৌড়নোর নমুনা।

English summary
Sujan Chakraborty posts the price list of petrol of neighbor country of India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X