• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতায় এখনই পুরভোট নয়! সুপ্রিম কোর্টের দেওয়া সময়ের আগেই নতুন 'অবস্থান' জানাতে চলেছে রাজ্য

  • |

কলকাতা পুরসভার ( Kolkata Municipal corporation) নির্বাচনের দিন ঘোষণা করতে সুপ্রিম কোর্ট (supreme court) রাজ্য সরকারকে ১০ দিন সময় দিয়েছিল। কিন্তু রাজ্য সরকার বিধানসভা নির্বাচনের আগে সেখানে নির্বাচন করাতে চায় না বলেই সূত্রের খবর। তবে সেখানে বর্তমান প্রশাসকমণ্ডলীর বদলে স্পেশাল ইন্ডিপেনডেন্ট অফিসার নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার।

তৃণমূলের তিন বহিরাগতের তথ্য দিলেন দিলীপ! কীভাবে মমতা হবেন প্রধানমন্ত্রী হদিশ বিজেপির রাজ্য সভাপতির

১৭ ডিসেম্বরের মধ্যে নির্ঘন্ট জানানোর নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত

১৭ ডিসেম্বরের মধ্যে নির্ঘন্ট জানানোর নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত

৭ ডিসেম্বর দেওয়া আদেশে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, কলকাতায় পুরভোট করতে হবে। ভোটের নির্ঘন্ট জানাতে ১৭ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছিল সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট এও জানিয়েছিল, রাজ্য সরকার যদি অবিলম্বে ভোটের ব্যবস্থা না করতে পারে, তাহলে সেখানে স্বাধীন প্রশাসক নিয়োগ করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য কলকাতা পুরসভায় এখন প্রশাসক হিসেবে রয়েছেন, প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম।

রাজ্যের তরফে নিয়োগ করা হবে স্পেশাল অফিসার

রাজ্যের তরফে নিয়োগ করা হবে স্পেশাল অফিসার

নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকার প্রশাসকের পদে স্পেশাল অফিসার নিয়োগ করতে চলেছে। এব্যাপারে রাজ্য সরকারের বিশ্বস্ত আইএএস অফিসারের হাতেই সেই দায়িত্ব তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। এব্যাপারে আইন দফতরের মতামত নেওয়া হচ্ছে। ১৭ ডিসেম্বরের সময়সীমার আগেই সেই নিয়োগ প্রক্রিয়া শুরু করে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আপাতত ভোটে নেই রাজ্য

আপাতত ভোটে নেই রাজ্য

প্রসঙ্গত উল্লেখ্য শনিবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি এবং ভোটার তালিকা সংশোধনের চলতি কর্মসূচি নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের পাশাপাশি সর্বোচ্চ আদালতকেও জানানো হবে। এই মত থেকেই এখনও পর্যন্ত স্পষ্ট ১৭ ডিসেম্বর সর্বোচ্চ আদালতে নির্বাচনের দিন নিয়ে কোনও কথা জানানো হচ্ছে না।

ভিন্ন মত ফিরহাদ ও প্রশান্ত কিশোরের

ভিন্ন মত ফিরহাদ ও প্রশান্ত কিশোরের

জানা গিয়েছে কলকাতা পুরসভার ভোট নিয়ে ভিন্ন মত ফিরহাদ হাকিম এবং প্রশান্ত কিশোরের। প্রশান্ত কিশোরের সঙ্গে মতের মিল রয়েছে শহরের তৃণমূল বিধায়কদের একাংশের। ইতিমধ্যেই ফিরহাদ হাকিম জানিয়েছেন, এখনই নির্বাচন হলে পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে ১০০টির বেশি ওয়ার্ডে জয়ী হবে তৃণমূল। যার প্রভাব পড়বে বিধানসভা নির্বাচনেও। কিন্তু অন্যদিকে প্রশান্ত কিশোর ও ভোটের বিরোধী নেতারা বলছেন, ১৪৪ টি ওয়ার্ডেই তৃণমূল প্রার্থীরা জিততে চাইবেন। ফলে ভোট নির্বিঘ্নে করা সম্ভব নাও হতে পারে। আর সেই ঘটনাই বিধানসভা নির্বাচনের আগে রাজ্য রাজনীতিতে প্রভাব ফেলবে। অন্যদিকে কলকাতা পুরসভার ভোটের দিন ঘোষণা করলে অন্য পুরসভাগুলিতেও ভোটের দিন ঘোষণার দাবি উঠবে। বর্তমান পরিস্থিতিতে তা সামলানো কষ্টকর হয়ে উঠবে বলেই মত সংশ্লিষ্ট মহলের।

English summary
State Govt will propose for special officer for KMC in place of arranging Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X