• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Diwali 2022: আলোর উৎসবের দিনেই নামবে অন্ধকার! ঐতিহাসিক মহাজাগতিক ঘটনার সাক্ষী হবে কলকাতা

আরও এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে কলকাতা শহর। কালীপুজা-দীপাবলিতে আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবে শহরবাসী। শুধু কলকাতা নয়, দেশের আরও কয়েকটি জায়গা থেকে মহাজাগতিক এই দৃশ্য দেখা যাবে বলে জানা যাচ্ছে।
  • |
Google Oneindia Bengali News

আরও এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে কলকাতা শহর। কালীপুজা-দীপাবলিতে আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবে শহরবাসী। শুধু কলকাতা নয়, দেশের আরও কয়েকটি জায়গা থেকে মহাজাগতিক এই দৃশ্য দেখা যাবে বলে জানা যাচ্ছে।

কলকাতার অ্যাস্ট্রোনমি স্পেস এবং আর্থ সায়েন্সের ডিরেক্টরের দেবীপ্রসাদ দুয়ারি জানিয়েছেন, যখন আলোর উৎসবে মেতে উঠবে মানুষ তখন নেমে আসবে অন্ধকার। অর্থাৎ কলকাতা সহ দেশের বিভিন্ন অংশের মানুষ এই আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন বলে জানিয়েছেন দেবীপ্রসাদ দুয়ারি। বলে রাখা প্রয়োজন, আগামী ২৫ অক্টোবর এই মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে।

সূর্যাস্তের পর এই গ্রহণ শুরু হবে

সূর্যাস্তের পর এই গ্রহণ শুরু হবে

তবে উত্তর পূর্ব ভারত থেকে এই দৃশ্য দেখা যাবে না বলেও জানানো হয়েছে। কারণ সেখানে সূর্যাস্তের পর এই গ্রহণ শুরু হবে। কলকাতা সহ দেশের পূর্ব দিকের কয়েকটি অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন কলকাতার অ্যাস্ট্রোনমি স্পেস এবং আর্থ সায়েন্সের ডিরেক্টর। কলকাতাতে সন্ধ্যার একটু আগেই এই গ্রহণ শুরু হবে। তবে সবথেকে ভালো গ্রহণ দেখা যাবে দেশের পশ্চিম এবং উত্তরের রাজ্যগুল্লি থেকে। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ দেখা যাবে বলে জানানো হয়েছে। ফলে সেখানকার মানুষের কাছে একটা সুবর্ন সুযোগ।

প্রভাব সম্পর্কে সতর্ক

প্রভাব সম্পর্কে সতর্ক

দেবীপ্রসাদ দুয়ারি আরও জানিয়েছেন, এই গ্রহণের প্রভাব সম্পর্কে সতর্ক করেছেন। তাঁর মতে, চোখে সূর্যের রশ্মীতে ভয়ঙ্কর ক্ষতি পারে। তাই বিশেষ ধরণের চশমা ব্যবহারের কথা বলেছেন তিনি। এমনকি সান ফিল্টারের মতো জিনিস ব্যবহারের কথাও বলছেন আর্থ সায়েন্সের ডিরেক্টর। সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি আরও বলছেন, এক্স-রে ফিল্ম কিংবা সানগ্লাস ব্যবহার করে এই গ্রহণ দেখা উচিৎ হবে না। এতে চোখের উপর ভয়ঙ্কর প্রভাব পড়তে পারে বলে মনে করছেন তিনি। ফলে গ্রহণের সময় সতর্ক এবং সাবধান থাকার কথা বলছেন বিশেষজ্ঞরা।

পৃথিবী থেকে দেখা যাবে

পৃথিবী থেকে দেখা যাবে

আইসল্যান্ডে এই গ্রহণ শুরু হবে ভারতীয় সময় দুপুর ২ টো ২৯ মিনিটে। রাশিয়া থেকেও দেখা যাবে। আর তা দেখা যাবে বিকেল সাড়ে চারটে। আর আরব সাগরের উপর এই গ্রহণ দেখা যাবে ভারতীয় সময় ৬টা ৩২ মিনিটে। ওই দিন অমব্যসা থাকাতে সূর্য-পৃথিবী এবং চাঁদ থাকবে একই সরলরেখাতে। সাধারণত ওই দিন সূর্যের আলো না পৌঁছানোতে চাঁদে অন্ধকার নেমে আসে। ফলে সেদিন হয় অমবস্যা। কিন্ত্য ২৫ অক্টোবর চাঁদ কিছুটা ঢেকে দেবে সূর্যকে। আর এর ফলেই ঘটবে মহাজাগতিক এই ঘটনা। আর যা পৃথিবী থেকে দেখা যাবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সাক্ষী থাকবে কলকাতা

সাক্ষী থাকবে কলকাতা

দীর্ঘ বছর পর মহাজাগতিক এই গ্রহণের সাক্ষী থাকতে চলেছে কলকাতা। আশংশিক হলেও ককাতার মানুষের কাছে এটা দারূন সুযোগ। আর তা দেখার জন্যে বিভিন্ন ব্যবস্থা করা হচ্ছে বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, গ্রহণ ঘিরে উচ্ছ্বাস মানুষের মধ্যে।

English summary
solar eclipse 2022: kolkata and some parts of the country will witness partial eclipse on 25th October
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X