• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতিতে 'নিয়ম-রক্ষার পুজো', স্পষ্টত বার্তা মুদিয়ালি, শিবমন্দিরের

  • By Aveek
  • |

করোনা পরিস্থিতিতে বর্তমান প্রেক্ষাপট তুলে ধরতে এবং এই পরিস্থিতিতে কাজ হারা কিছু মানুষের পাশে দাঁড়ানোর দায় বদ্ধতা নিয়ে নিয়ম-রক্ষার পুজো দক্ষিণ কলকাতার তিন পুজো কমিটির। মুদিয়ালি ক্লাবের সংকল্প 'দায়'। সমাজসেবীর এবারের ভাবনা একুশের থেকে 'সেতু'। অন্যদিকে এবার 'নিয়ম-রক্ষার পুজো'-স্পষ্টত বার্তা দিয়েছে 'শিবমন্দির'।

করোনা পরিস্থিতিতে নিয়ম-রক্ষার পুজো, স্পষ্টত বার্তা মুদিয়ালি, শিবমন্দিরের

একদিকে আম্ফান অন্যদিকে জারি হওয়া করোনা পরিস্থিতিতে চারিদিকে সব লন্ডভন্ড অবস্থা। এই আগোছালো পরিবেশ থেকে আবার কবে জনজীবন স্বাভাবিক হবে তার কোন ইয়াত্তা নেই। একদিকে মানুষ আতঙ্কে, অন্যদিকে স্বাভাবিক ছন্দ ফেরার প্রহর গুনছে মানুষ। লকডাউনে কাজ হারানো মানুষ নতুন ভোরের প্রতীক্ষায় দিন গুনছেন। আর জমি, বাড়ি হারানো মানুষের মুখ ফ্যাকাশে হয়ে ওঠে উম-পুন নামক অসুরের কথা এসবটাই এবার জড়িয়ে রয়েছে দক্ষিণ কলকাতার তিন পুজোয়।

এবছর ৮৬ তম বর্ষে পড়েছি দক্ষিণ কলকাতার অন্যতম আকর্ষণীয় পুজো মুদিয়ালি ক্লাব। এবছরের করোনা পরিস্থিতিতে পুজোয় মুদিয়ালি ক্লাবের সংকল্প 'দায়'। মানুষ মানুষের জন্য, একটু সহানুভূতি দেখিয়ে যে দায় থেকে মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো।

করোনা পরিস্থিতিতে নিয়ম-রক্ষার পুজো, স্পষ্টত বার্তা মুদিয়ালি, শিবমন্দিরের

পুজো কমিটির কর্মকর্তারা জানান, পুজো মানে শুধু কিছু মানুষের আনন্দ নয়। তার সঙ্গে জড়িয়ে থাকে বহু মানুষের রুটি-রুজি। প্রতিবছরই বিভিন্ন জেলা থেকে শ্রমিকরা আসেন থিমকে লক্ষ মানুষের সামনে ফুটিয়ে তুলতে। এবার তাঁদের পাশে দাঁড়ানোর দায়বদ্ধতা থেকেই 'দায়'।

জানা গিয়েছে, বাঁকুড়ার টেরাকোটার কাজ, বর্ধমানের কাঠের পুতুল, মেদিনীপুরের মাদুর-পটচিত্র, পুরুলিয়ার ছৌ, দক্ষিণ ২৪ পরগনা থেকে শোলার ফুল - এই সবেরই উপস্থাপন হচ্ছে পুজো মণ্ডপে।

পুজো কমিটি কর্মকর্তা অশোক দে জানান, যাঁরা এত বছর ধরে পুজোর সঙ্গে জড়িত, এবছর তাঁদের পাশে থাকার সময় এসেছে। বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস শিল্পীদের কাছ থেকে নেওয়া হচ্ছে, যাতে তাঁরা আর্থিকভাবে সুরাহা পান ও হাসির মুখ দেখেন।

গত মে মাসে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল লন্ডভন্ড করে দেওয়া আম্ফান পরিস্থিতি তুলে ধরে এবছর ৭৫ তম বর্ষের পুজোয় সমাজসেবীর অনন্য পুজো। থিমের নাম দেওয়া হয়েছে 'সেতু'। তুলে ধরা হয়েছে আমফানের ক্ষতিগ্রস্ত এলাকা। এবছর আমফানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হিঙ্গলগঞ্জের সর্দারপাড়া মাধবকাটি গ্রামের ৭৫টি পরিবারের দায়িত্ব নিয়েছে সমাজসেবী।

করোনা পরিস্থিতিতে নিয়ম-রক্ষার পুজো, স্পষ্টত বার্তা মুদিয়ালি, শিবমন্দিরের

আর্থিকভাবে সহযোগিতা করে মহিলাদের স্বনির্ভর করে তোলার পাশাপাশি, আম্বানির ক্ষতিগ্রস্ত এলাকার পড়ুয়াদের শিক্ষা সামগ্রী প্রদান থেকে সারা বছরের বহুবিধ কর্মসূচি। এমনকী পুজোমণ্ডপে এলে দেখা মিলবে, বালিগঞ্জ স্টেশন থেকে হিঙ্গলগঞ্জের দুলদুলি ঘাটের খণ্ডচিত্র। এছাড়াও সুন্দরবনের বনবিবির মন্দির থেকে সুন্দরবনের পরিবেশে উঠে আসছে পুজো প্রাঙ্গণে। গোটা মন্ডপের চারিদিকে বৃক্ষরোপণ কর্মসূচির আহ্বান জানিয়ে সাজানো হয়েছে সুন্দরী গাছ রোপনের মাধ্যমে।

সমাজসেবী পুজো কমিটির কর্মকর্তা অরিজিৎ মৈত্র বলেন, সমাজসেবীর নামের সার্থকতাকে বজায় রেখেই আমাদের পথচলা। নামেই যার মাহাত্ম্য।

অন্যদিকে, এবছর নিয়ম-রক্ষার পুজো - স্পষ্টত এই বার্তা দিয়েছে শিবমন্দিরের পুজো উদ্যোক্তারা। রাস্তার ধারের হোর্ডিং থেকে সোশ্যাল মিডিয়ার ওয়ালে তুলে ধরা হয়েছে, 'এবার সমস্ত নিয়ম মেনে নিজেদের রক্ষা করার পুজো।'

Puja Special : হাইকোর্টের রায়ে মনভার বাদামতলার, তবু নিয়ম মেনেই এবার পুজো

এ পাড়াতেই কেটেছে সত্যজিৎ রায়ের দিন। তাই সত্যজিৎ রায়ের 'দেবী' ছবির সংক্ষিপ্ত বিষয়বস্তু উঠে এসেছে ৮৪তম বছরের পুজোর ভাবনায়।

শিব মন্দিরের সম্পাদক পার্থ ঘোষ জানান, সত্যজিৎ রায় দেবীকে প্রতিবাদী স্বরূপ হিসেবে দেখিয়েছেন। সেই দেবীকে পুজো করে আমরা করোনা থেকে পরিত্রাণ পেতে চাইছি। গ্রামের পুরনো রাজবাড়ির ঠাকুরদালানের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। পলেস্তরা খসা, বিবর্ণ , গাছের শিকড় জড়ানো পুরনো দেওয়ালে চিত্রিত দেবীর মুখ। একচালার দেবী প্রতিমা এমন আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে, দেখলে মনে হবে পাথর কেটে তৈরি।

করোণা পরিস্থিতিতে রাজ্য সরকার এবং কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে স্বাস্থ্যসুরক্ষা বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে পুজো উদ্যোক্তাদের তরফে। ভিড় এড়াতে অষ্টমীর দিন সকাল আটটা থেকে দুপুর একটা পর্যন্ত বন্ধ থাকবে মুদিয়ালির পুজো মণ্ডপ। সিঁদুর খেলার জন্য বিশেষ মাস্কের ব্যবস্থা করেছে সমাজসেবী। আর শিবমন্দিরের বার্তা, দূর থেকে ঠাকুর দর্শন।

English summary
Shiv Mandir, Mudiali Club of Kolkata gives message of Durga Puja during Coronavirus Pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X