• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাড়ে তিন বছর হলদিয়া বন্দরে আটকে থাকা জাহাজ কুড়ি কোটি টাকায় বিক্রি

  • By অভীক
  • |

প্রায় সাড়ে তিন বছর পর হলদিয়া বন্দরে আটকে থাকা একটি বিদেশী জাহাজ কুড়ি কোটি টাকায় বিক্রি করে দিল বন্দর কর্তৃপক্ষ।

সাড়ে তিন বছর হলদিয়া বন্দরে আটকে থাকা জাহাজ কুড়ি কোটি টাকায় বিক্রি

অভিযোগ, বন্দরের শুল্ক দীর্ঘদিন ধরে না মেটানোয় বন্দর কর্তৃপক্ষ ব্যালেটস্কি নামে ওই রাশিয়ান জাহাজটিকে আটক করে রেখে ছিল। ওই বিষয়ে হাইকোর্টে মামলা করেন বন্দর কর্তৃপক্ষ মামলায় হাইকোর্ট জাহাজটি বিক্রির স্বপক্ষে রায় দেন। হাইকোর্টের তত্ত্বাবধানে বন্দর কর্তৃপক্ষ নিলামে বিক্রির ব্যবস্থা করে। জাহাজ বিক্রি করে দুই দফায় মোট কুড়ি কোটি টাকা পেলো বন্দর কর্তৃপক্ষ। ইতিহাসে প্রথম শিল্প নগরীতে এই ধরনের ঘটনার সাক্ষী থাকলো হলদিয়া।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালে ওই রাশিয়ান জাহাজটি ইস্পাত শিল্পের জন্য বন্দরে কোকিং কোল এনেছিল। জাহাজের মালিক ও এজেন্টদের মধ্যে গণ্ডগোলের জেরে জাহাজটি মাল খালাস পরে বন্দরে জাহাজটি আটকে থাকে।

অভিযোগ বারবার জানানো সত্ত্বেও মালিক বা এজেন্ট কেউ বন্দরে বার্থিং শুল্ক মেটায় নি। দিন দিন বাড়তে থাকে শুল্কের পরিমাণ‌। বর্তমানে তা কয়েক কোটি টাকা দাঁড়ায়। ২০১৯ সালের মে মাসে বন্দরের লিগেলসেল হাইকোর্টের একটি মামলা নিয়ে আবেদন জানায়। আদালত জাহাজ বিক্রির স্বপক্ষে রায় দেয় এজন্য মেরিন ডিপার্টমেন্টের ডাইরেক্টর হাইকোর্ট পেশাল অফিসার হিসেবে নিয়োগ করা হয়। এছাড়াও জাহাজ বিক্রির জন্য কেন্দ্রের ডাইরেক্টর অফ শিপিং থেকেও অনুমোদন নেওয়া হয়। বিষয়টি রাশিয়ান এমব্যাসিকেও জানানো হয়। অকসান ডেকে জাহাজ বিক্রির কথা বলা হয়।

বন্দর কর্তৃপক্ষ জানায়, গত ২ মার্চ সিঙ্গাপুরের গ্লোরি সিপ ম্যানেজমেন্ট জাহাজটি কেনে। হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে জাহাজ বিক্রির টাকা জমা পড়ে। লকডাউনের মধ্যে প্রথম দফায় বন্দর প্রায় এক কোটি ৭০ লক্ষ টাকা। বাকি গত বার ১৮ কোটি ৭৪ লাখ টাকা হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে বন্দরের অ্যাকাউন্টে জমা পড়ে।

রাজনীতির অঙ্কে এগিয়ে যাচ্ছেন বৈশাখী, পিছনে শোভন

লাগাম ছাড়া করোনা সংক্রমণ, ভ্যাকসিন আসছে কবে, ইঙ্গিত দিলেন এইমসের চিকিৎসক

English summary
Ship that have been stranded at Haldia port for three and a half years have been sold for Rs 20 crore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X