• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুরসভা ভোটের লক্ষে সংরক্ষিত ওয়ার্ডের তালিকা প্রকাশ, 'ঘরছাড়া' তৃণমূল কংগ্রেস নেতাদের নিয়ে জল্পনা

  • |

ধরে নেওয়া হচ্ছে, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ নাগাদ হতে পারে কলকাতা পুরসভার নির্বাচন। সেদিকে লক্ষ্য রেখেই প্রস্তুতি শুরু হয়েছে। এদিন প্রকাশিত হয়েছে কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে সংরক্ষিত ওয়ার্ডগুলির তালিকা। সেই তালিকা প্রকাশের পর কার্যত সংকটের মুখে বেশ কিছু তৃণমূল কংগ্রেস নেতা।

সংরক্ষিত আসনের সংখ্যা

সংরক্ষিত আসনের সংখ্যা

কলকাতা পুরসভায় মোট আসন সংখ্যা ১৪৪ টি। যার মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত আসন হল ৪৫ টি। এর মধ্যে ৫ টি আসন তফশিলি জাতি প্রার্থীদের জন্য আর ৩ টি আসন তফশিলি মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত রাখা হয়েছে।

 সংরক্ষণের কোপে ২১ কাউন্সিলর

সংরক্ষণের কোপে ২১ কাউন্সিলর

প্রকাশিত সংরক্ষণের তালিকা অনুযায়ী ২১ জন পড়েছেন কোপে। যাঁদের মধ্যে ১৯ জন তৃণমূলের আর ২ জন বামেদের।

তালিকায় ৪ জন মেয়র পারিষদ ২ জন বরো চেয়ারম্যান

তালিকায় ৪ জন মেয়র পারিষদ ২ জন বরো চেয়ারম্যান

ওয়ার্ড মহিলাদের জন্য সংরক্ষিত হয়ে যাওয়া ৯০ এবং ৫৮ নম্বর ওয়ার্ড থেকে লড়াই করতে পারবেন না যথাক্রমে বৈশ্বানর চট্টোপাধ্যায় এবং স্বপন সমাদ্দার। তালিকায় রয়েছেন ৯৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা মেয়র পারিষদ দেবব্রত মজুমদার। তালিকায় রয়েছেন ৯৩ নম্বর ওয়ার্ডের রতন দে। তালিকায় রয়েছেন ৭ এবং ১৬ নম্বর বরোর চেয়ারম্যান সুশান্ত ঘোষ এবং ইন্দ্রজিৎ ভট্টাচার্য। নিজের ওয়ার্ড হারাচ্ছে পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত ১১০ নম্বর ওয়ার্ডের বাপ্পাদিত্য দাশগুপ্ত। তালিকায় রয়েছেন, ৪৬ নম্বর ওয়ার্ডের গোপাল সাহা, ৫২ নম্বর ওয়ার্ডের সন্দীপন সাহা, ১০৫ নম্বর ওয়ার্ডের তরুণ মণ্ডল, ১০৮ নম্বর ওয়ার্ডের শ্যামল বন্দ্যোপাধ্যায়, ১১৩ নম্বর ওয়ার্ডের গোপাল বাগ।

বদল হয়নি ১৩১ নম্বর ওয়ার্ড

বদল হয়নি ১৩১ নম্বর ওয়ার্ড

তবে কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ১৩১ নম্বর ওয়ার্ডের কোনও পরিবর্তন হয়নি। অনেকেই বলছেন, সেই ওয়ার্ড থেকে এবার প্রার্থী হতে পারেন রত্না চট্টোপাধ্যায়।

তফশিলি সংরক্ষণ ৫ ওয়ার্ড

তফশিলি সংরক্ষণ ৫ ওয়ার্ড

এই তালিকায় রয়েছে ৫৮, ১০৭, ১১০, ১৪১ এবং ১৪২ নম্বর ওয়ার্ড। এইসব ওয়ার্ডের কাউন্সিলররা হলেন যথাক্রমে স্বপন সমাদ্দার, সুশান্ত ঘোষ, অরূপ চক্রবর্তী, মমতাজ বেগম এবং রঘুনাথ পাত্র। এরা সবাই তৃণমূলের।

তফশিলি মহিলা সংরক্ষণের কোপে

তফশিলি মহিলা সংরক্ষণের কোপে

তফশিলি মহিলা সংরক্ষণের কোপে পড়ছে ৩ টি ওয়ার্ড। সেগুলি হল ৩৩, ৭৮ এবং ১২৭ নম্বর ওয়ার্ড। এই সব ওয়ার্ডের কাউন্সিলররা হলেন, পবিত্র বিশ্বাস, নিজামুদ্দিন শামস এবং নীহার ভক্ত। এর মধ্যে নীহার ভক্ত সিপিএম-এর বাকি ২ জন তৃণমূলের।

কোপে যেসব বাম কাউন্সিলররা

কোপে যেসব বাম কাউন্সিলররা

সংরক্ষণের কোপে পড়েছে ৯৯ নম্বর ওয়ার্ডের আরএসপি কাউন্সিলর আরএসপির দেবাশিস মুখোপাধ্যায় আর ১২৭ নম্বর ওয়ার্ডের সিপিএম কাউন্সিলর নীহার ভক্ত।

রাজ্য দখলে দিবাস্বপ্ন! দিলীপ ঘোষকে দেখে বাচ্চা, বুড়ো সবাই হাসে, বললেন জ্যোতিপ্রিয়

English summary
Several new wards of KMC have come under the Reservation for Corporation election. Total 21 sitting councillors have come under this list.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X