India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভে উত্তাল রবীন্দ্রভারতী! ক্যাম্পাসে পুলিশ ডাকলেন উপাচার্য

Google Oneindia Bengali News

উত্তাল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। অফলাইন নয়, অনলাইন পরীক্ষার দাবিতে কার্যত তাণ্ডব পড়ুয়াদের। শুধু তাই নয়, ঘেরাও করে রাখা হয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকেও। সকাল থেকেই এই ঘেরাও কর্মসূচি চলছে বলে জানা যাচ্ছে। তবে বেলা বাড়তেই পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে বলে খবর। আর এরপরেই পুলিশকে খবর দেওয়া হয় বলে জানা যাচ্ছে।

ক্যাম্পাসে পুলিশ ডাকলেন উপাচার্য

এরপরেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন সিঁথি থানার পুলিশ আধিকারিকর।

জানা যাচ্ছে, অফলাইনেই হবে পরীক্ষা। সম্প্রতি এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রবীন্দ্রভারতী। কার্যত স্রোতের বিপরীতে হেঁটেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠক হয়। আর সেখানেই এহেন অফলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে একেবারে ফাইনাল সিদ্ধান্ত নেওয়া হয়। আর এরপরেই দূরশিক্ষা বিভাগের পড়ুয়াদেরও সশরীরে উপস্থিত থেকে পরীক্ষা দিতে হবে বলে জানানো হয়।

যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় গুলিকেই দিয়েছে রাজ্য সরকার। সেই মতো এই সিদ্ধান্ত নেওয়া হয়। আর এরপরেই আজ মঙ্গলবার সকাল থেকে উত্তপ্ত হয়ে ওঠে রবীন্দ্রভারতী ক্যাম্পাস। উপাচার্যকে ঘিরে ধরে চলে পড়ুয়াদের বিক্ষোভ। একেবারে সামনের সারিতে মহিলারা দাঁড়িয়ে বিক্ষোভ দেখাতেও দেখা যায়।

আর তা চলাকালীন উত্তেজনা ছড়িয়ে পড়ে অধ্যক্ষের ঘরের বাইরে। একেবারে উপাচার্যের ঘরের দরজায় লাথি মেরে তা ভেঙে দেওয়ার চেষ্টা করা হয়। যা ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়য়ে পড়ে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রীতিমত পুলিশ ডাকতে বাধ্য হন উপাচার্য। ক্যাম্পাসে সহজে ঢোকে না পুলিশ। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই পুলিশ ডাকতেই কার্যত বাধ্য হন বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

আন্দোলনকারীদের দাবি, অফলাইনে নয়, অনলাইনের মাধ্যমেই পরীক্ষা নিতে হবে। পুরানো সিদ্ধান্ত প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চলবে বলেও হুঁশিয়ারি আন্দোলনকারী পড়ুয়াদের। অন্যদিকে অফলাইনেই পরীক্ষা করাতে চায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। উপাচার্যের দাবি, অনলাইনের ক্ষেত্রে যে ব্যবস্থা নিতে হবে অফলাইনের ক্ষেত্রেও তাই। ফলে এতে পরীক্ষায় বসতে পড়ুয়াদের কোথায় সমস্যা? প্রশ্ন উপাচার্যের। কিন্তু পড়ুয়ারা নিজেদের দাবিতেই অনড় বলেই জানা যাচ্ছে।

অন্যদিকে বলে রাখা প্রয়োজন, কল্যাণী, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় সহ কয়েকটি জায়গাতে অনলাইনেই পরীক্ষা হচ্ছে এবার। আর তাতেই আরও ক্ষোভ বেড়েছে। বিক্ষোভকারীদের মতে, সব জায়গাতে অনলাইনে পরীক্ষা হলে কেন এখানে হবে না!

তবে শিক্ষাবিদদের একাংশের মতে, অনলাইনে পরীক্ষা একটা ফাঁকিবাজি পরিস্থিতি। এতে পড়ুয়াদেরই ক্ষতি হবে। ফলে পড়াশুনা করে অফলাইনেই পরীক্ষায় বসার আবেদন পড়ুয়াদের।

English summary
Rabindra Bharati students wants online exam, agitation at campus today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X