• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি! বছরভর চলবে অনুষ্ঠান, শুভেচ্ছা বার্তা মোদী-মমতার

Google Oneindia Bengali News

রামকৃষ্ণ মিশন (ramakrishna mission) ১২৫ বছরে পা দিল। সেই উপলক্ষে এদিন সকাল থেকে বেলুড় মঠে (belur math) শুরু হয়েছে অনুষ্ঠান। যা চলবে বছর ভর। ভারত সরকারের তরফে এই কর্মসূচিতে সাহায্য করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra modi) তরফে যেমন বার্তা এসেছে, ঠিক তেমনই শুভেচ্ছা জানিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (mamata banerjee)।

 ১৮৯৭ সালের ১ মে সভা

১৮৯৭ সালের ১ মে সভা

স্বামী বিবেকানন্দ ১৮৯৭-এর ১ মে বাগবাজারে বলরাম বসুর বাড়িতে ১৬ জন সদস্যকে নিয়ে সভা করেন। সেখানে তিনি বলেছিলেন সংঘ ছাড়া কোনও বড় কাজ হয় না। মূলত রামকৃষ্ণের ভাবধারাকে অনুসরণ করতেই এই পদক্ষেপ। ওইদনের সভায় সবাই স্বামী বিবেকানন্দকে সমর্থন করেন। এর ৪ দিন পরে সংঘের নামকরণ হয় রামকৃষ্ণ মিশন অ্যাসোসিয়েশন। তবে সেখানে নানা আইনি জটিলতা তৈরি হয়। ১৯৯০ সালে রামকৃষ্ণ মঠ আইনি স্বীকৃতি পায়। ঠাকুরের আদর্শ স্বামীজি সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার যে স্বপ্ন দেখেছিলেন, তার বীজ বপন হয়েছিল ১২৫ বছর আগে ১৮৯৭ সালের আজকের দিনেই।

বেলুড় মঠে সারাদিনের অনুষ্ঠান

বেলুড় মঠে সারাদিনের অনুষ্ঠান

দিনটিকে স্মরণীয় করে রাখতে বেলুড় মঠে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল থেকে বেলুড়ে শুরু হয়েছে ভক্তের সমাগম। বৈদিন মন্ত্রোচ্চারণেক মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। উদ্বোধনী ভাষণ দেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। প্রথম দফার অনুষ্ঠান শেষ হয়েছে বেলা সাড়ে ১১ টায়। বিকেল ৪ টেয় দ্বিতীয় দফার অনুষ্ঠান। পরবর্তী সময়ে ভক্তিগীতি, ভজনের আয়োজন করা হয়েছে। প্রথ তাতে অংশ নিচ্ছেন মহারাজ থেকে ব্রহ্মচারীরা। এছাড়াও রামকৃষ্ণ মিশনের ব্যাপ্তি নিয়ে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। বিকেলে হতে চলেছে বর্ষপূর্তির উদ্বোধনী অনুষ্ঠান। প্রদীপ জ্বালিয়ে যার সূচনা করবেন প্রেসিডেন্ট মহারাজ স্বামী স্মরণাচন্দ মহারাজ। পুরো অনুষ্ঠানটি দেখা যাচ্ছে ইউটিউবে। এদিন যে অনুষ্ঠানের সূচনা হল তা চলবে ২০২৩ সালের ১ মে পর্যন্ত।

মোদী-মমতার বার্তা

মোদী-মমতার বার্তা

রামকৃষ্ণ মিশনের ১২৫ বছরের পূর্তি অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী নির্দেশে কেন্দ্রের তরফে বার্তা পাঠানো হয়েছে। সেই বার্তায় এই দিনটিকে ক্রান্তিকারী বলে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে সন্ন্যাসী থেকে ভক্ত সবাইকেই শুভেচ্ছা জানিয়েছেন।

করোনা বিধি মেনেই অনুষ্ঠানের আয়োজন

করোনা বিধি মেনেই অনুষ্ঠানের আয়োজন

করোনা পরিস্থিতির কারণে গত দুবছরের বিভিন্ন সময়ে বেলুড় মঠে ভক্তদের গতিবিধির ওপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। আপাতত তা শিথিল। তবে করোনা বিধি মেনেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন মঠের দরজা খোলার পরে ভক্তদের মঠে ঢোকার ক্ষেত্রে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও ভক্তদের দেওয়া হয়েছে স্যানিটাইজার।

মোদী সরকারের সংখ্যালঘু বিরোধী মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদে অবসরপ্রাপ্ত উচ্চপদস্থ সরকারি কর্মীরা মোদী সরকারের সংখ্যালঘু বিরোধী মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদে অবসরপ্রাপ্ত উচ্চপদস্থ সরকারি কর্মীরা

English summary
PM Modi and CM Mamata Banerjee send messages on Ramakrishna Mission's 125 foundation day in Belur Math
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion