• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লন্ডনের ধাঁচে এবার কলকাতায় ফের চলবে হুডখোলা দো–তলা বাস

বিদেশে হুডখোলা দোতলা বাস কখনও দেখেছেন?‌ যদি তা দেখে থাকেন, তবে এবার কলকাতার রাস্তাতেও তা চাক্ষুষ করতে পারবেন। পশ্চিমবাংলাকে লন্ডনে গড়ে তোলার এটি আরও একটি প্রয়াস। মঙ্গলবারই নীল–সাদা রঙের এই বাসর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শহরের রাস্তায় এই প্রথমবার হুডখোলা দোতলা বাস চলবে বলে জানা গিয়েছে

৯০ লক্ষ খরচ করে দু’‌টি বাস

৯০ লক্ষ খরচ করে দু’‌টি বাস

সরকারি সূত্রে জানা গিয়েছে, নিত্যযাত্রী এই বাসে তোলা হবে না। তার বদলে রাজ্য সরকার পর্যটন প্রসারে মনোনিবেশ করতে চাইছে। সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য রাজ্য সরকার ৯০ লক্ষ টাকা খরচ করে ২টি হুড খোলা দো-তলা বাস তৈরি করেছে।

বাসে আসন সংখ্যা ৪৫টি

বাসে আসন সংখ্যা ৪৫টি

বাস তৈরি করানো হয়েছে বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বেবকো বা বিবিকো'কে দিয়ে। বাসটি তৈরি হয়েছে ভারত স্টেজ-৪ গোত্রের। তবে স্টেজ বদলের জন্য নয়া প্রযুক্তি ব্যবহার করা যাবে। আপাতত ৪৫টি আসনের দু'টি দোতালা বাস তৈরি হয়েছে। ধাপে ধাপে মোট ১০ টি দোতলা বাস নিতে চায় রাজ্য পরিবহন দফতর। ছাড়পত্র পাওয়া হয়ে গিয়েছে সেন্ট্রাল ইনস্টটিউট অফ রোড ট্রান্সপোর্টের কাছ থেকে। তবে শহরের রাস্তায় এই বাস শুধু পর্যটকদের ঘোরানোর জন্য ব্যবহার করা হবে। দু'‌টি বাসের হুড খোলা। তবে বর্ষা বা গরেমর সময় ছাদে অস্থায়ী ছাউনির বন্দোবস্ত করা যায় কিনা তা নিয়ে নির্মাণ সংস্থার সঙ্গে কথাবার্তা চলছে সরকারের। জানা গিয়েছে, লন্ডন বা অন্য দেশের মতো পর্যটনরা এই বাসে চেপে শহরের দর্শনীয় স্থানগুলি দেখবেন এবং তিলোত্তমা শহরকে চিনবেন।

কি কি থাকছে এই বাসে

কি কি থাকছে এই বাসে

নীল-সাদা এই বাসে থাকছে প্রচুর সুবিধা। রয়েছে চওড়া সিঁড়ি, তবে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে তা বাসের ভেতর করা হয়েছে। এছাড়াও থাকবে সিসি ক্যামেরা, প্যানিক বাটন, আসন আগের চেয়ে অনেক বেশি আরামদায়ক। দোতলা অংশ ঘিরে রাখা আছে স্বচ্ছ ফাইবার গ্লাস দিয়ে।

 ২০০৫ সালে বন্ধ হয়ে যায় দো–তলা বাস

২০০৫ সালে বন্ধ হয়ে যায় দো–তলা বাস

১৯২৬ সাল প্রথম কলকাতায় দো-তলা বাস চলে। সিএসটি তৈরি হওয়ার পর তারাই প্রথম এই উদ্যোগ নেয়। তবে ১৯৯০ সালের পর থেকে এই বাসের সংখ্যা ক্রমশঃ কমতে থাকে। ২০০৫ সালে এই বাস সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়। এখন স্মারক হিসেবে একটি দো-তলা বাস রাখা আছে নিউটাউনের ইকো পাকে। ডিসেম্বর, জানুয়ারি মাসে বা বিশেষ অনুষ্ঠানে রাজারহাট, নিউটাউনে চালানো হয় এই বাস।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে এবার ভার্চুয়াল পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কোভিড আবহে পদক্ষেপ

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহ, 'গৃহযুদ্ধে’ ২ বছরেই টলমল বিজেপির 'পরিবর্তনে’র সরকার

English summary
open hood double decker bus will run in kolkata like london
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X