মেট্রোর ধাঁচে কলকাতাতে লোকাল ট্রেনেও এসি! ভারতীয় রেলে নবজাগরণ

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

শুধু মুম্বই নয়, এবার এসি লোকাল ট্রেনের জন্য ভাবা হয়েছে কলকাতা, চেন্নাই এবং সেকেন্দ্রাবাদকেও। এইসব ট্রেনে থাকবে স্বয়ংক্রিয় দরজা। মুম্বই শহরতলীতে দিন কয়েকের মধ্যেই চালু হতে চলেছে ১২ কোচের এসি লোকাল ট্রেন।

 মেট্রোর ধাঁচে কলকাতাতে লোকাল ট্রেনেও এসি! ভারতীয় রেলে নবজাগরণ

ট্রেনের কোচে বেশ কিছু পরিবর্তন আনার চেষ্টার চিন্তাভাবনা চলছে। ২০১৯-২০ থেকে সবকটি ইএমইউ ট্রেনই হবে শীতাতপ নিয়ন্ত্রিত এবং তাতে থাকবে স্বয়ংক্রিয় দরজা। প্রথম পর্যায়ে চেন্নাই, বেঙ্গালুরু, কলকাতা এবং সেকেন্দ্রাবাদে তা চালু করা হবে। এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রকের এক পদস্থ আধিকারিক। ওই আধিকারিক আরও জানিয়েছেন, এসি ট্রেনের পাশাপাশি পুরনো মডেলের ট্রেনও চালু থাকবে। তবে ভাড়া হবে ভিন্ন।

 মেট্রোর ধাঁচে কলকাতাতে লোকাল ট্রেনেও এসি! ভারতীয় রেলে নবজাগরণ

মুম্বইয়ে এসি লোকাল ট্রেন চালানোর প্রস্তুতি খুব ভালভাবেই চলছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর অনুযায়ী, পশ্চিম রেলওয়ে কর্তৃপক্ষ বাণিজ্যিকভাবে এসি লোকাল ট্রেন চালানো শুরু হবে ২৫ ডিসেম্বর কিংবা ২০১৮-র ১ জানুয়ারি থেকে। চলবে চার্চগেট থেকে ভোরিভলি পর্যন্ত।

রেলের সূত্র অনুযায়ী, চার্চগেট এবং ভিরার স্টেশনের মধ্যে দিনে ৮ থেকে ১০ টি এসি লোকাল ট্রেন চালানো হবে। ভারতীয় রেলের চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে এই কোচ তৈরি হচ্ছে। সহায়তায় রয়েছে ভারত হেভি ইলেকট্রিক লিমিটেড।

English summary
Not just in Mumbai, ac local trains for Kolkata and other cities too.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.