• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কেন্দ্রের দেওয়া ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকার হিসাব চেয়ে মামলা হাইকোর্টে! অস্বস্তি বাড়ল রাজ্যের

ফের কেন্দ্রের দেওয়া টাকা নয়ছয়ের অভিযোগ। এবার এই অভিযোগে মামলা কলকাতা হাইকোর্টে
  • |
Google Oneindia Bengali News

কেন্দ্র টাকা পাঠালেও তা বিভিন্ন ভাবে নয়ছয় করা হচ্ছে! এমনকি সুনির্দিষ্ট প্রকল্পের কাজেও ব্যবহার করা হচ্ছে না। এই নিয়ে একাধিকবার সরব হয়েছেন বাংলার বিজেপি নেতারা। এমনকি এই সংক্রান্ত বিষয়ে প্রমাণ দিয়ে একাধিকবার কেন্দ্রকে চিঠিও লিখেছেন বিরোধি দলনেতা শুভেন্দু অধিকারী।

যা নিয়ে বিজেপির বিরুদ্ধে প্রতিহিংসার অভিযোগ করেছে তৃণমূল। আর এই বিতর্কের মধ্যেই রাজ্যের বিরুদ্ধে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে। কেন্দ্রের টাকা নয়ছয়ের অভিযোগে এই মামলা দায়ের করা হয়েছে বলে জানা যাচ্ছে।

 মামলা করেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়

মামলা করেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়

আজ মঙ্গলবার কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। বলে রাখা প্রয়োজন, গত কয়েকদিন আগেই রাজ্যের বিরুদ্ধে এই মামলা করেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়। তাঁর অভিযোগ, কেন্দ্রের দেওয়া ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকার কোনও হিসেব নেই। পুর-নগরোন্নন দফতর, শিক্ষা দফতর এবং পঞ্চায়েত দফতর এই বিপুল টাকা নয়ছয় করেছে বলে অভিযোগ আবেদনকারীর। এমনকি কোথায় কোন খাতে কত টাকা খরচ হয়েছে সে বিষয়ে কোনও তথ্য নেই বলেও দাবি বিজেপি নেতার। এই বিষয়ে ক্যাগের রিপোর্টেও উল্লেখ রয়েছে বলেও দাবি তাঁর।

এক নজরে নির্দেশ

এক নজরে নির্দেশ

সেই মতো আজ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। আর সেখানে আবেদনকারী আদালতের কাছে এই বিষয়ে হস্তক্ষেপ দাবি করেন। দীর্ঘ শুনানি শেষে এই মামলাতে CAG- (কম্পট্রোলার এবং অডিট জেনারেল)-কে যুক্ত করার নির্দেশ দিয়েছে। শুধু তাই নয়, রাজ্যের অর্থসচিবকেও এই মামলাতে যুক্ত করার কথা জানিয়েছেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। আগামী ৩০ জানুয়ারি ফের এই মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টে। সেদিন এই মামলার গতি-প্রকৃতি কোন দিকে গড়ায় সেদিকেই নজর সবার।

গুরুত্বপূর্ণ এই মামলা

গুরুত্বপূর্ণ এই মামলা

তবে আবাস যোজনা টাকা, ১০০ দিনের টাকা সহ একাধিক ইস্যুতে দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। বিশেষ করে বাংলাতে আবাস দুর্নীতি যেভাবে সামনে এসেছে তাতে চরম অস্বস্তিতে রাজ্য সরকার। নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে অবাধে বাড়ির টাকা পেয়েছেন তৃণমূল নেতা এবং তাঁদের ঘনিষ্ঠতা। পরিস্থিতি সরজমিনে খতিয়ে দেখতে ইতিমধ্যে বাংলায় এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। একেবারে হাতেনাতে একের পর এক দুর্নীতি ধরছেন তাঁরা। আর এরমধ্যেই ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকার হিসাবে চেয়ে বিজেপি নেতার মামলা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কী বলছেন ফিরহাদ হাকিম

কী বলছেন ফিরহাদ হাকিম

যদিও এই প্রসঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, হাইকোর্টে একাধিক মামলা জমছে। অনেক গুরুত্বপূর্ণ মামলা থাকে। কিন্তু এই সমস্ত মামলা করে আদৌতে আদালতে গরিমা বিজেপি নষ্ট করছে বলেই মত তাঁর। শুধু তাই নয়, জনস্বার্থ মামলা করার ক্ষেত্রেও নিয়ম আছে বলে মনে করছেন ফিরহাদ।

English summary
no proof of expense of 2.29 lakh crore rupees, case against state government in calcutta high court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X