• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেতাজি স্মরণে আন্দামান হোক স্বরাজ, নিকোবর শহিদ! মোদীকে চিঠি লিখলেন চন্দ্র

মোদী সরকারের আমলে নাম পরিবর্তনের হিড়েক পড়েছে দেশে। মোঘলসরাই থেকে ফৈজাবাদ- একের পর এক জায়গার নাম বদলে যাচ্ছে অচিরেই। এবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নাম পরিবর্তনের দাবি উঠে পড়ল। এই দাবি তুললেন নেতাজির দৌহিত্র চন্দ্র বসু। শুধু দাবি তুলে তিনি ক্ষান্ত নন, সরাসরি প্রধানমন্ত্রীকে চিঠিও লিখে ফেললেন তিনি।

স্বরাজ ও শহিদ দ্বীপ

স্বরাজ ও শহিদ দ্বীপ

এবার নেতাজির আজাদ হিন্দ সরকারকে সম্মান জানাতে নজিরবিহীনভাবে দিল্লির লালকেল্লায় পতাকা উত্তোলন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই আজাদ হিন্দ সরকারের স্বীকৃতির জন্যই অভিনব দাবি তুললেন নেতাজির দৌহিত্র চন্দ্র বসু। তাঁর দাবি, আন্দামান ও নিকোবর দ্বীপের নাম বদলে হোক যথাক্রমে স্বরাজ ও শহিদ দ্বীপ।

মোদীকে লেখা চিঠি

মোদীকে লেখা চিঠি

চন্দ্র বসু মোদীকে উদ্দেশ্য করে চিঠি লেখেন, নেতাজি আদাজ হিন্দ সরকারের প্রতিষ্ঠার পর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নাম বদলে শহির ও স্বরাজ দ্বীপ রেখেছিলেন। কিন্তু তা স্বীকৃতি পায়নি। এবার সময় এসেছে নেতাজির দেওয়া নামকে স্বীকৃতি দেওয়ার। তাই আবেদন করছি আপনার কাছে।

নাম বদলের ধারা

নাম বদলের ধারা

উত্তরপ্রদেশ থেকে নাম বদলের এই ধারা চালু হয়েছে। ইতিমধ্যেই মোঘসরাই স্টেশনের নাম পরিবর্তন করে দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়েছে। কিছুদিন আগেই ফৈজাবাদ জেলা বদলে হয়েছে অযোধ্যা। এই নাম বদলের প্রবণতাকে গৈরিকীকরণ বলে ব্যাখ্যা করছেন বিরোধীরা। কিন্তু চন্দ্র বসু এবার নাম বদলে নেতাজিকরণের দাবি তুললেন।

[আরও পড়ুন: প্রযুক্তিই এগিয়ে নিয়ে যাবে দুনিয়াকে, সিঙ্গাপুরে ফিনটেক সম্মেলনে নয়া সম্ভাবনার জগত চেনালেন মোদী ]

নেতাজি পরিবারের দাবি

নেতাজি পরিবারের দাবি

নেতাজি পরিবারের একাংশের দাবি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নামবদলের প্রস্তাবকে সমর্থন করা উচিত সব পক্ষের। সেই আবেদনও রেখেছেন চন্দ্র বসু। সেইমতোই তিনি ১১ নভেম্বর চিঠি লেখেন। প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন আন্দামানের নাম হোক স্বরাজ দ্বীপ আর নিকোবর হোক শহিদ দ্বীপ।

[আরও পড়ুন: পশ্চিমবঙ্গের নাম বদল! মোদীর সরকারকে তীব্র আক্রমণ মমতার]

প্রথম জাতীয় পতাকা তুলেছিলেন নেতাজি

প্রথম জাতীয় পতাকা তুলেছিলেন নেতাজি

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৪৩ সালে ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে প্রথম জাতীয় পতাকা তুলেছিলেন নেতাজি। তখনই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নাম বদলে স্বরাজ ও শহিদ রাখার সিদ্ধান্ত নেন তখনই। কিন্তু তা কার্যকর হয়ে ওঠেনি। সেই নামকেই পুনরায় স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছেন চন্দ্র বসু।

হীরকজয়ন্তী পালনের আগেই

হীরকজয়ন্তী পালনের আগেই

এবার ৩০ সেপ্টেম্বর প্রথম জাতীয় পতাকা উত্তোলনের ৭৫ বর্ষপূর্তি অনুষ্ঠান হবে পোর্ট ব্লেয়ারে। সেখানে উপস্থিত থাকবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই দ্বীপ দুটির নাম পরিবর্তন করার আর্জি জানানো হয়েছে। চন্দ্র বসু চান, নেতাজির সরকারের প্রতিষ্ঠার হীরক জয়ন্তী পালনের আগেই হোক নাম পরিবর্তন।

[আরও পড়ুন:এক চা-ওয়ালা প্রধানমন্ত্রী হয়েছেন নেহরুর জন্যই, মোদীকে বেলাগাম আক্রমণ থারুরের]

English summary
Netaji’s grandson Chandra Basu writes letter to Narendra Modi for name change. He demands to change the name of Andaman and Nicobar,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X