• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনসিআরবি-র তথ্য ২০২১-এর ভোট জয়ের লক্ষ্যে সাহায্য করতে পারে বঙ্গ বিজেপিকে

ন্যাশন্যাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য ২০২১-এর লক্ষ্যে বিজেপিকে সাহায্য করতে পারে। এনসিআরবি থেকে বিদেশি বন্দিদের যে সংখ্যা পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, এঁদের বেশিরভাই বাংলাদেশি এবং বন্দি রয়েছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন সংশোধনাগারে। এব্যাপারে ২০১৭ সালের তথ্যকে তুলে ধরা হয়েছে। ২০২১-এর নির্বাচনে অনুপ্রবেশ সমস্যা বড় অস্ত্র করে তুলতে পারে বিজেপি। যা বেকায়দায় ফেলতে পারে শাসক তৃণমূল কংগ্রেসকে।

২০২১-এর নির্বাচনে এনআরসি অন্যতম ইস্যু

২০২১-এর নির্বাচনে এনআরসি অন্যতম ইস্যু

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি সভাপতি অমিত শাহ জানিয়েছিলেন, ২০২১-এর নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে এনআরসিকে বড় ইস্যু করতে চলেছে তাঁর দল।

বিদেশি বন্দিদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশি

বিদেশি বন্দিদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশি

এনসিআরবির বর্তমান তথ্য থেকে দেখা যাচ্ছে, দেশের জেলগুলিতে বিদেশি বন্দিদের ৬৩ শতাংশই বাংলাদেশি। অন্যদিকে বিচারাধীনদের মধ্যে ৩৮.৬ শতাংশ বাংলাদেশের নাগরিক। আর পশ্চিমবঙ্গের ওপর প্রাপ্ত রিপোর্ট থেকে জানা যাচ্ছে, জেলগুলিতে বিদেশি বন্দিদের মধ্যে ৬১.৯% -ই বাংলাদেশি। পাশাপাশি বিদেশি বিচারাধীনদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ২৫.৬ %।

গুজরাতে রয়েছে পাকিস্তানের বন্দি

গুজরাতে রয়েছে পাকিস্তানের বন্দি

এনসিআরবির ২০১৭-র তথ্য থেকে জানা যাচ্ছে সেই সময়ে বেশিরভাগ পাকিস্তানি বন্দি ছিল গুজরাতের জেলে। গুজরাতের জেলে ১০১ জন বিদেশি বিচারাধীন বন্দির মধ্যে ৫৯ জন পাকিস্তানি। ভারতে পাকিস্তানি বন্দির নিরিখে এর পরেই রয়েছে জম্মু ও কাশ্মীর। সেখানে পাকিস্তানের বিচারাধীন বন্দি রয়েছে ৩৫ জন। ।

এনআরসির বিরোধিতায় মমতা

এনআরসির বিরোধিতায় মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার জানাচ্ছেন, তিনি পরিষ্কারভাবে জানিয়ে দিতে চান, রাজ্যে এনআরসির প্রয়োগ হবে না। সেই জন্য ডিটেনশন ক্যাম্প তৈরিরও প্রশ্ন নেই। ভারত সরকার অসমে এনআরসি করেছে, কেননা অসমও বিজেপি শাসিত। বলেছেন তিনি। যদিও উল্লেখ করা ভাল অসম চুক্তিতে এনআরসির উল্লেখ ছিল। আর এই কাজ সুপ্রিম কোর্টের নির্দেশে শুরু করেছিল অসমের পূর্বতম কংগ্রেস সরকার।

মোবাইল ফোন লক করার প্রক্রিয়াই বলে দেবে আপনার বয়স, বলছে গবেষণা

English summary
Current NCRB data, the highest percentage of foreign prisoner countrywide, both convicts 63% and undertrials 38.6% were nations of Bangladesh.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X