• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভরা বর্ষায় ডুবছে এসএসএল কলকাতা, ব্যবস্থা উপকূলরক্ষীবাহিনীর

ডুবতে বসেছে মার্চেন্ট ভেসেল এসএসএল কলকাতা। গত ১৩ জুন অন্ধ্রপ্রদেশ থেকে রাসায়নিক নিয়ে কলকাতা আসছিল জাহাজটি। কিন্তু কলকাতা বন্দরের পৌঁছনোর আগেই বকখালির কাছে এই পন্যবাহী জাহাজটিতে আগুন লেগে যায়। জাহাজটি ডুবে গেলে তার থেকে জ্বালানী তেল সমুদ্রে মিশে দূষণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। সেদিকে নজর রাখছে উপকূলরক্ষী বাহিনী।

ভরা বর্ষায় ডুবছে এসএসএল কলকাতা

এজন্য তাদের বিভিন্ন ভেসেল থেকে এসএসএল কলকাতার উপর নজরদারী করা হচ্ছে। সেই সঙ্গে ক্রেনবাহী একটি বিশেষ জাহাজও পাঠানো হচ্ছে। উপকূলরক্ষী বাহিনীর তরফে জানানো হয়েছে কোনও ভাবেই যাতে জাহাজের তেল সমুদ্রের জলে না মেশে সেটা নিশ্চিত করাই তাদের লক্ষ্য।

এতদিন দূষণ রোধে জাহাজটির জ্বালানী তেল ও রাসায়নিকের কন্টেনারগুলি বের করে নেওয়ার কাজ চালাচ্ছিল সিঙ্গাপুর ও নেদারল্যান্ডের দুটি বিশেষজ্ঞ দল। কোস্টগার্ডদের সঙ্গে সমন্বয়ে এই দুটি দল ভেসেল থেকে তেল বের করে নিচ্ছিল। কিন্তু জানা গিয়েছে গত কাল থেকে খারাপ আবহাওয়ায় জাহাজটি ডুবতে শুরু করায় তারা কাজ করতে পারছেন না।

১৩ জুন রাত সোয়া দশটা নাগাদ ভেসেলের ডেকে রাখা রাসায়নিকে হঠাত বিস্ফোরণ ঘটে জাহাজটিতে আগুন লেগে গিয়েছিল। সেই রাতেই উপকূল রক্ষী বাহিনী জাহাজের ক্রুদের উদ্ধার করে। তারপর পোড়া জাহাজটি বাংলাদেশের জলসীমানার দিকে ভেসে যাচ্ছিল। কিন্তু কোস্টগার্ডরা জাহাজটির নোঙর নামাতে সমর্থ হয়। সেই থেকে জাহাজটি সমুদ্রের বুকেই পড়ে ছিল। কিন্তু এখন ভরা বর্ষায় জাহাজটি ডুবতে শুরু করেছে।

English summary
MV SSL Kolkata started to sink. Coastguards are taking measures to prevent pollution.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X