• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার জোট রফার সূত্রকে নসাৎ, মেডিক্যাল অনশনে কংগ্রেস-সিপিএম-এর যৌথ কর্মসূচি

২১-এর মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে আদর্শের কথা স্মরণ করিয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রীর বক্তব্য ছিল কেন্দ্রে কংগ্রেস যখনই সাহায্য চাইছে তখনই তাঁরা সাহায্য করছেন। কিন্তু, রাজ্যে কংগ্রেস সিপিএম ও বিজেপি-র সঙ্গে মিলে তাঁদের বিরোধিতা করছে। এটা কাম্য নয় বলেও জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সাফ কথা ছিল তৃণমূলকে পাশে পেতে কংগ্রেসকে রাজ্যে তাদের অবস্থান ঠিক করতে হবে।

অনশন আন্দোলন নিয়ে এবার পথে নামছে সিপিএম-কংগ্রেস

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্য অবশ্য কোনওভাবেই মানতে রাজি নন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তিনি পরিষ্কার জানিয়ে দেন, কংগ্রেস থেকে তৃণমূলে যোগ দেওয়া বিধায়কদের তাহলে কেন দলীয় সিম্বলে জেতা আসনটাও ত্যাগ করার কথা বলছেন না মমতা? মুখ্যমন্ত্রীর বক্তব্যে দ্বীচারিতায় ভরা বলেও মন্তব্য করেন অধীর।

রাজ্যে কংগ্রেসের অবস্থান পরিস্কার হওয়া নিয়ে যখন এরকম এক আকচা-আকচি পরিস্থিতি, ঠিক তখনই আরও একবার মান্নানরা বুঝিয়ে দিলেন সিপিএম-এর সঙ্গে থেকে রাজনৈতিক কর্মসূচি পালন আপাতত চলবে।

ক্য়ালকাটা মেডিক্যাল কলেজের অনশন আন্দোলন নিয়ে গত কয়েকতদিন ধরে পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। রাজ্য সরকার এই আন্দোলন নিয়ে কড়া মনোভাব ব্যক্ত করেছে। যার জন্য ১৪ দিন ধরে ক্যালকাটা মেডিক্যাল কলেজের কিছু ছাত্র আমরণ অনশন চালাতে গিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। এই পরিস্থিতিতে রাজ্যের বিরোধী দলগুলি কড়া অবস্থান নিতে চাইছে। তাঁদের মতে সরকার অতি সাধারণ একটি বিষয়কে জেদা-জেদির পর্যায়ে নিয়ে গিয়ে জটিল করে তুলেছেন। এর ফলে এখন কয়েক জন ছাত্রর জীবন সঙ্কটে পড়েছে।

বিধানসভার শক্তির ভিত্তিতে রাজ্যের দুই মূল বিরোধী দল কংগ্রেস ও সিপিএম তাই এদিন বিধানসভায় ক্যালকাটা মেডিক্যাল কলেজের অনশন আন্দোলন নিয়ে সরব হন। সরকারের কাছে জবাবদিহিও দাবি করা হয়। কিন্তু, সরকার এই বিষয়ে বিধানসভায় কোনও জবাব দেয়নি। কংগ্রেস ও সিপিএম তাই যৌথভাবেই এবার ক্য়ালকাটা মেডিক্য়াল কলেজে অনশনে বসা ছাত্রদের কাছে ফের যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এখনও পর্যন্ত যা খবর তাতে বেলা ১টা নাগাদ ক্যালকাটা মেডিক্যাল কলেজে যাচ্ছে কংগ্রেস ও সিপিএম বিধায়কদের একটি দল। আব্দুল মান্নান, সুজন চক্রবর্তীরা যেমন এই দলে থাকছেন তেমনি অধিকাংশ বিরোধী বিধায়কেও এই কর্মসূচিতে সামিল হওয়ার কথা। ক্যালকাটা মেডিক্য়াল কলেজে কংগ্রেস ও সিপিএম বিধায়কদের দলটি একটি প্রতীকী অনশনে বসবে। এতেও সমস্যার সমাধান না হলে বিকেলে রাজভবন অভিযান। রাজভবনে গিয়ে আব্দুল মান্নান, সুজন চক্রবর্তীরা অনশন আন্দোলন নিয়ে রাজ্যপালের হস্তক্ষেপ দাবি করবেন।

কংগ্রেস ও সিপিএম-এর এই যৌথ কর্মসূচি নিয়ে তৃণমূল কংগ্রেস এখনও সরকারিভাবে কোনও প্রতিক্রিয়া ব্যক্ত করেনি। তবে, নাম না উল্লেখ করার শর্তে বেশকিছু তৃণমূল নেতা এই কর্মসূচিকে কটাক্ষ করেছেন।

English summary
Congress and CPM want to take a tough stance on hunger strike in Calcutta Medical College. They have decided to stage a protest jointly in Calcutta Medical College.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X