India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইস্ট-ওয়েস্ট মেট্রোর ৯ স্টেশনের নামকরণ, মমতার পরামর্শ মেনে নিল কর্তৃপক্ষ

Google Oneindia Bengali News

রাজ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ এগিয়ে চলেছে। আর কয়েকদিন পরই উদ্বোধন হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সবথেকে আধুনিক স্টেশন শিয়ালদহের। নিউ টাউনের বক্স ব্রিজ থেকে চিনার পার্ক পর্যন্ত ১০ কিলোমিটারে ৯টি স্টেশন হয়েছে। সেই ৯ স্টেশনের নামকরণ হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ ও হিডকোর প্রস্তাব মেনে। মেট্রো কর্তৃপক্ষ সেই ৯ স্টেশনের নাম মেনে নিয়েছে।

বদলে যাচ্ছে মেট্রোর নতুন ৯ স্টেশনের নাম

বদলে যাচ্ছে মেট্রোর নতুন ৯ স্টেশনের নাম

ওই নয়টি স্টেশনের নামকরণ প্রথমে করেছিল রেলবিকাশ নিগম লিমিটেড। কিন্তু তা বদলে যাচ্ছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শে। মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ মতো হিডকো প্রস্তাব দিয়েছিল মেট্রো কর্তৃপক্ষকে। সেই প্রস্তাব গ্রহণ করেছে মেট্রো রেল। ফলে নতুন নাম পাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নতুন ৯ স্টেশন।

২৪টি স্টেশনের মধ্যে ৯টি স্টেশনের নামকরণ

২৪টি স্টেশনের মধ্যে ৯টি স্টেশনের নামকরণ

পর্যায়ক্রমে বিবাদীবাগ-জোকা এবং গড়িয়া-বিমানবন্দর রুটে শুরু হবে মেট্রো। প্রথম পর্যায়ে গড়িয়া থেকে রুবি পর্যন্ত মেট্রো চালু হবে। তারপর পর্যায়ক্রমে রুবি থেকে বিমানবন্দর মেট্রো চালু হবে। মোট ৩০ কিলোমিটার যাত্রাপথ। সেখানে থাকবে মোট ২৪টি স্টেশন। তার মধ্যে ৯টি স্টেশনের নামকরণ চূড়ান্ত হল।

মেট্রো ভেবেছিল বিধাননগর, হল নজরুল তীর্থ

মেট্রো ভেবেছিল বিধাননগর, হল নজরুল তীর্থ

মমতার পরামর্শমতো হিডকোর প্রস্তাবিত ৯টি নামও মেনে নিয়েছে মেট্রো। সেক্টর ফাইভ ছেড়ে বক্স ব্রিজ পার করে মেট্রো থামবে নিউ টাউন বাসস্ট্যান্ড সংলগ্ন স্টেশনে। মেট্রো কর্তৃপক্ষ ওই স্টেশনের নাম ভেবেছিল বিধাননগর। কিন্তু তা বিধাননগরের মধ্যে পড়ছে না। ওই স্টেশনটির নাম হচ্ছে নজরুল তীর্থ।

বিশ্ববাংলা, স্বপ্নভোর, শিক্ষাতীর্থ

বিশ্ববাংলা, স্বপ্নভোর, শিক্ষাতীর্থ

বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের সামনে ওই মেট্রো স্টেশনের নাম হবে বিশ্ববাংলা। ইস্ট-ওয়েস্ট মেট্রোর নভোটেল ও প্রাইড হোটেলের মাঝে যে স্টেশন রয়েছে, তার নাম হবে স্বপ্নভোর। এখানেই রয়েছে স্বপ্নভোর নামের সিনিয়র সিটিজেনদের পার্ক, লাইব্রেরি ও ক্লাব। ইকো পার্কের ১ নম্বর গেটের কাছে বিবেকতীর্থের সামনের স্টেশনের নাম হবে শিক্ষাতীর্থ।

তিতুমীর নয়, সিটি সেন্টার ২ মেট্রো স্টেশন

তিতুমীর নয়, সিটি সেন্টার ২ মেট্রো স্টেশন

ইকো পার্কের ২ নম্বর গেটের কাছে স্টেশনের নাম হবে মাদার্স ওয়াক্স মিউজিয়াম স্টেশন। আর আকাঙ্খা মোড়ের কাছে স্টেশনটির নাম হবে মঙ্গলদীপ। সিটি সেন্টার ২ নম্বরের সামনের নামটি তিতুমীর ভাবা হলেও তা পাল্টে সিটি সেন্টার ২-ই রাখা হচ্ছে। মূল রবীন্দ্র তীর্থের অবস্থান নারকেলবাগানে। তাই বিভ্রান্তি এড়াতে জায়গার নাম অনুসারে স্টেশনটির নাম রাখা হচ্ছে চিনার পার্ক।

এলাকার ল্যান্ড মার্কের সঙ্গে সাযুজ্য রেখে নামকরণ

এলাকার ল্যান্ড মার্কের সঙ্গে সাযুজ্য রেখে নামকরণ

এছাড়াও হলদিরামের কাছে ভিআইপি রোডে ও বিমানবন্দরেও স্টেশন হবে। হিডকোর এমডি দেবাশিস সেন বলেন, মুখ্যমন্ত্রীর পরামর্শ মতো এলাকার ল্যান্ড মার্কের সঙ্গে সাযুজ্য রেখে ৯টি স্টেশনের নামকরণের প্রস্তাব করা হয়েছিল। মেট্রো কর্তৃপক্ষ সেই প্রস্তাব অনুমোদন করেছে।

মধ্যম রেঞ্জের অথচ শক্তিশালী মিসাইলের সফল পরীক্ষা করল ভারত মধ্যম রেঞ্জের অথচ শক্তিশালী মিসাইলের সফল পরীক্ষা করল ভারত

English summary
Metro Rail agrees the proposal of Hidco advices by Mamata Banerjee for name nine stations of East-West
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X