অক্ষয়ের সিনেমা দেখেছেন! কলকাতার 'প্যাডম্যান'-কে চেনেন, জানুন কী অসাধারণ কাজ করছে এই যুবক

  • Posted By:
Subscribe to Oneindia News

বলিউড সুপারস্টার অক্ষয় কুমারের সিনেমা প্যাডম্যান সারা দেসে হইচই ফেলে দিয়েছে। মহিলাদের ক্ষমতায়নের এক অসাধারণ গল্প সিনেমার মধ্য দিয়ে বলার চেষ্টা করেছেন অক্ষয়। তবে সারা দেশে অলিতে গলিতে কত এমন মানুষ রয়েছেন যারা কোনও প্রচার ছাড়াই সমাজের নানা ক্ষেত্রে মানোন্নয়নের নিরলস প্রচেষ্টা করে চলেছে, তাঁদের খবর কতজন রাখে।

অক্ষয়ের সিনেমা দেখেছেন! কলকাতার 'প্যাডম্যান'-কে চেনেন, জানুন কী অসাধারণ কাজ করছে একরত্তি যুবক

তবে অনেকে প্রচারে উঠে আসেন। প্যাডম্যান ছবির জন্য প্রচারে উঠে এসেছে 'কলকাতার প্যাডম্যান' শোভন মুখোপাধ্যায়। হ্যাঁ, এই নামেই সকলে তাঁকে ডাকাডাকি করা শুরু করেছে। বয়স মাত্র ২১ বছর। আশুতোষ কলেজে ভূগোলে এমএসসি পড়ছে শোভন। এই বয়সেই সকলকে ছাপিয়ে অন্য উচ্চতায় পৌঁছে গিয়েছে সে।

দক্ষিণ কলকাতায় পাবলিক টয়লেটের বাইরে গতবছরের অক্টোবর মাস থেকে স্যানিটারি ন্যাপকিপ বিলি করছে শোভন। এই উদ্যোগের নাম দিয়েছে 'প্রোজেক্ট বন্ধন'। ২ টাকায় সে স্যানিটারি ন্যাপকিন কিনে তা আইসক্রিমের বাক্সে ভরে পাবলিক টয়লেটের সামনে বিলি করে।

প্রথমদিকে সে বিনা পয়সায় ন্যাপকিন বিলি করছিল। তবে পরে নামমাত্র দাম নিতে শুরু করেছে। কারণ বিনা পয়সায় দিলে অনেকে তার দাম দিচ্ছিলেন না। তাই খরচ তুলতে নয়, জিনিসের গুরুত্ব বোঝাতে কেনা দামেই সে ন্যাপকিন বিলি করছে।

কী চায় শোভন? কেন এমন উদ্যোগ? শোভন বলছে, মেয়েদের এই অবস্থা নিয়ে সামাজিক ট্যাবুকেই সে ভাঙতে চায়। মহিলারা যাতে সকলেই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন তা নিশ্চিত করতে চায় সে। শোভনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বিভিন্ন মহল থেকে ইতিমধ্যে সাড়া দেওয়া শুরু হয়েছে। বন্ধুরা, টলি পাড়ার অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন।

কীভাবে এমন ভাবনা মাথায় এল? একদিন শোভন জানতে পারে এক সহকর্মী তথা বন্ধুকে কোনও কারণে বাড়ি যেতে হবে। পরে জানতে পারে স্য়ানিটারি ন্যাপকিন নিতেই সে শুধুমাত্র বাড়ি ফিরবে। সেই দেখে শোভন বাঁশদ্রোণীর কাউন্সিলরের সঙ্গে দেখা করে পাবলিক টয়লেটে ন্যাপকিনের বক্স বসায়। এভাবে চলতে চলতে অন্য কাউন্সিলরদের উদ্যোগে দক্ষিণ কলকাতায় মোট ৩৫টি পে অ্যান্ড ইউজ টয়লেটে এই ধরনের ন্যাপকিনের বক্স বসিয়েছে শোভন।

এবার তার আশা কলকাতার অন্য প্রান্ত থেকে শুরু করে সারা দেশে এভাবেই ছড়িয়ে পড়া। আপাতত কাজের ফাঁকে ফাঁকে স্যোশাল মিডিয়ায় নিজের ভাবনাকে প্রসারিত করে চলেছেন শোভন। যাতে তার এই মহান ডাকে সাড়া দিয়ে সমাজের বোধদয় হয়।

English summary
Meet Kolkata's Padman Sobhan Mukherjee, a 21-year-old boy is a real superstar

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.