• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাগর বেয়ে ধেয়ে আসছে ‘অশনি’, কলকাতাও কি বিপদের মুখে! ছুটি বাতিল পুরসভার

Google Oneindia Bengali News

বঙ্গোপসাগরের বুকে ঘূর্ণিঝড় অশনি শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে উপকূলের দিকে। ওড়িশার কাছে এসে তা আবার বাঁক নেবে বাংলার দিকে। তাই কোনও ঝুঁকি নিয়ে চাইছে না রাজ্য। সমস্ত রকম প্রস্তুতি নিয়ে রাখছে আগাম। মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফর বাতিল করেছেন, আর কলকাতা পুরসভার মেয়র সমস্ত আধিকারিক-কর্মীর ছুটি বাতিল করে দিলেন।

সাগর বেয়ে ধেয়ে আসছে ‘অশনি’, কলকাতায় ছুটি বাতিল পুরসভার

মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলা সফর সূচি ঘূর্ণিঝড় অশনির কারণে বাতিল হয়েছে আগেই। তিনি বিপর্যট মোকাবিলায় সবাইকে সতর্ক থাকাতে নির্দেশ দিয়েছেন। উপকূলবর্তী জেলাগুলিতে সমস্তরকম নির্দেশ পাঠিয়েছেন। আর উপকূলবর্তী জেলার মধ্যেই কলকাতার অবস্থান হওয়ায় পুরসভার তরফে আগাম সতর্কতামূলক সমস্ত ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় অশনির আশঙ্কায় কলকাতা পুরসভার সমস্ত কর্মচারীদের ছুটি বাতিল হয়ে গেল। মঙ্গলবার থেকে সমস্ত কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত। নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের প্রভাব যতদিন থাকবে, ততদিন ছুটি বাতিল হতে পারে বলে আগাম জানিয়েও রাখা হয়েছে কর্মচারীদের। এদিন বিজ্ঞপ্তি জারি করে পুর কমিশনার বিনোদ কুমার জানিয়ে দিয়েছেন এই কথা।

ঘূর্ণিঝড় সরসারি বাংলার উপকূলে আছড়ে না পড়লেও ঝড়-বৃষ্টি সহযোগে দুর্যোগ চলবে। তাই কলকাতা পুরসভার নিকাশি, জঞ্জাল সাফাই, উদ্যান বিভাগ, সিভিল এবং আলো, জল সরবরাহ-সহ সমস্ত বিভাগের ডিজিদের বলা হয়েছে আম্ফানের মতো প্রস্তুতি নিতে। অশনি আদৌ বড় হবে কি না তা পরের কথা, আগাম সমস্ত ব্যবস্থা নিয়ে রাখতে বলা হয়েছে পুরসভাকে। অস্থায়ী জেনারেটর সেট প্রস্তুত রাখতেও বলা হয়েছে।

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম ডেপুটি মেয়পর অতীন ঘোষ-সহ ১৩ জন মেয়র পারিষদকে দায়িত্ব বাগ করে দিয়েছেন। কেন্দ্রীয় ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম, বরোভিত্তিক ম্যানেজমেন্ট টিম প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন পুর কমিশনার। রবিবার বিকেলে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর থেকেই প্রস্তুতি সেরে ফেলতে তৎপরতা শুরু হয়েছে।

কলকাতা পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সপ্তাহে পুরসভার আধিকারিক থেকে শুরু করে নীচুতলার সমস্ত কর্মচারীর ছুটি বাতিল করে দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের সরাসরি আঘাত না করলেও বৃষ্টি হবে, ঝড় বইবে। জল যাতে দীর্ঘক্ষণ না জমে থাকে, তার প্রস্তুতি হিসেবেই এই সব ব্যবস্থা। আর ঝড়ে গাছপালা ভাঙলেও, আগাম ব্যবস্থা রাখা হয়েছে। মোট কথা, কলকাতা পুরসভা একেবারে তৈরি। প্রয়োজন হলেই টিম পুরসভা ঝাঁপিয়ে পড়বে বিপর্যয় মোকাবিলায়।

English summary
Mayor Firhad Hakim cancels holiday of all employees of Kolkata Municipal Corporation due to cyclone asani.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X