• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুধু দিল্লি কেন? কলকাতাও রাজধানী হোক, দেশের চার প্রান্তে চারটি রাজধানী তৈরির দাবি মমতার

রেডরোডে নেতাজির জন্মদিনের অনুষ্ঠান থেকে দেশের চারটি রাজধানী করার দাবি তুললেন মমতা। কলকাতা সহ রাজ্যের চার প্রান্তে চারটি রাজধানী করার দাবি জানিয়েছেন তিনি। এমনকী কলকাতাতেও লোকসভা অধিবেশন করনোর দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। নেতাজির আদর্শকে সামনে রেখেই যুক্ত রাষ্ট্রীয় পরিকাঠামো রক্ষায় সরব মমতা। শুধু মাত্র দিল্লি থাকবে কেন। কলকাতা, দক্ষিণ ভারত, উত্তর পশ্চিম ভারত ও উত্তর -পূর্ব ভারতে হোট একটি করে রাজধানী। নেতাজির আদর্শ স্মরণ করে দাবি তুলেছেন মমতা।

 কলকাতাকে রাজধানী করারা দাবি

কলকাতাকে রাজধানী করারা দাবি

যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নষ্ট করে দিচ্ছে মোদী সরকার। রাজ্যের কথা বলার জায়গা নেই। ওয়ান নেশন ওয়ান পলিটিকাল পার্টি করার চক্রান্ত চলছে। বিজেপি সরকারের চক্রান্ত ধুলিসাৎ করতে দেশে চার রাজধানী তৈরির দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেডরোডে নেতাজি জন্মজয়ন্তীর অনুষ্ঠানের মঞ্চ থেকে দেশের চারটি রাজধানী করারা দাবি জানিয়েছেন মমতা। তিনি দাবি তুলেছেন শুধু দিল্লি কেন রাজধানী থাকবে। কলকাতাকেও রাজধানী করা হোক। এমনকী দেশের চার প্রান্তে চারটি রাজধানী করার দাবি জানিয়েছেন তিনি। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে নিয়ে হোক একটি রাজধানী, পাঞ্জাব, রাজস্থান, গুজরাত, কাশ্মীর মিলিয়ে হোক আরও একটি রাজধানী। উত্তর পূর্বের রাজ্যগুলিকে নিয়ে হোক একটি রাজধানী আর কলকাতায় হোক একটি রাজধানী।

 চার জায়গায় লোকসভা অধিবেশন করার দাবি

চার জায়গায় লোকসভা অধিবেশন করার দাবি

শুধু দিল্লিতে লোকসভা অধিবেশন কেন হবে। রাজ্যের চার জায়গায় লোকসভার অধিবেশন করার দাবিও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে রাজ্যগুলির কথা বলার সুযোগ তৈরি হয়। এই দাবি গুলি নিয়ে লোকসভা অধিবেশনে সরব হওয়ার জন্য দলের সাংসদদের নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যেগুলি করা উচিত সেগুলি করা হচ্ছে না। দিল্লিতে পার্লামেন্ট তৈরি হচ্ছে। বিমান কেনা হচ্ছে কিন্তু নেতাজির জন্য একটি স্মৃতি সৌধ তৈরির কথা একবারও মনে হয়নি মোদী সরকারের।

 প্ল্যানিং কমিশন নিয়ে তোপ মমতার

প্ল্যানিং কমিশন নিয়ে তোপ মমতার

নেতাজি নিতে যাঁরা দড়ি টানাটানি করছেন তাঁরাই নেতাজির পরিকল্পনায় তৈরি প্ল্যানিং কমিশন বাতিল করে দিয়েছেন। সরাসরি রেড রোডের সভা থেকে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন মোদী সরকারের বিরুদ্ধে। তিনি অভিযোগ করেছেন বিভেদের রাজনীতি করতে চাইছে বিজেপি। নেতাজি প্রথম জাতীয় সঙ্গীতের প্রচার ঘটিয়েছিলেন। সেটাও বদলের চেষ্টা চালাচ্ছে মোদী সরকার।

পরাক্রম শব্দে আপত্তি মমতার

পরাক্রম শব্দে আপত্তি মমতার

নেতাজির জন্মদিবসকে পরাক্রম দিবস হিসেবে পালন করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নেতাজির জন্মদিবস উদযাপনে মোদী সরকারের এই শব্দ চয়নে প্রবল আপত্তি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি কটাক্ষ করে বলেছেন যেটা বিজেপি জামে না বোঝে না সেটা জোর করে করার চেষ্টা করা হচ্ছে। কাউকে জিজ্ঞাসা করার প্রয়োজন মনে করেননি এটা ঠিক হবে কিনা। নেতাজির জন্ম রহস্য উদঘাটনের দাবি জানিয়েছেন মমতা। এমনকী নেতাজির জন্মদিনে জাতিয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

English summary
Mamata Banerjee want 4 capital of India including Kolkata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X