ঘরের মাঠে মোদীর পারফরম্যান্স দেখেই মমতার প্রচার পরিকল্পনা, পঞ্চায়েত-অঙ্ক তৃণমূলের

Subscribe to Oneindia News

ঘরের মাঠে মোদীর পারফরম্যান্সের দিকে তাকিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। সেইমতোই রণকৌশল তৈরি করবে তৃণমূল। শুক্রবার তৃণমূলের কোর কমিটির বৈঠকে তা নিয়েই জোর চর্চা। রাজ্যে বিজেপির জামানত বাজেয়াপ্ত করতে কোনও ফাঁক রাখতে চাইছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিনের বৈঠক থেকে আগামী পঞ্চায়েতের লক্ষ্যে দলকে প্রয়োজনীয় নির্দেশ দেন।

ঘরের মাঠে মোদীর পারফরম্যান্স দেখেই মমতার প্রচার পরিকল্পনা, পঞ্চায়েত-অঙ্ক তৃণমূলের

[আরও পড়ুন:হাজার কোটির কেলেঙ্কারি তৃণমূলের বিরুদ্ধে! মুকুলের 'নীল-সাদা' বাণে বিদ্ধ মমতা]

তৃণমূলীদের ভাবনায় এখন গুজরাটের নির্বাচন। এমনিতেই গুজরাট নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিস্তর চাপে ছিলেন। রাহুল গান্ধীর নেতৃত্বে বিরোধীরা যে এবার জোর লড়াই দিতে প্রস্তুত, তা বোঝা গিয়েছিল প্রথম থেকেই। কিন্তু ভোট শেষে বুথ ফেরত সমীক্ষায় ফের পাল্লা ভারী মোদীর দিকে। তাই ফের চিন্তায় ফেলেছে তৃণমূল নেতৃত্বকে।

তৃণমূল কংগ্রেস প্রায় নিশ্চিতই ছিল, এবার মোদীর রাজ্য গুজরাটে ধাক্কা খেতে চলেছে বিজেপি। কংগ্রেসের জোট-পরিকল্পনায় গুজরাট যদি মোদীর দলের হাতছাড়া হয়, তবে তৃণমূল এই পরাজয়কে হাতিয়ার করেই রাজ্যে জোর প্রচার চালাবে। তৃণমূলের প্রচারের মূল বিষয়ই হবে- 'ঘরের মাঠেই যখন নরেন্দ্র মোদী দলকে জেতাতে ব্যর্থ, তবে বাইরের মাঠে নামলে তিনি ফুৎকারে উড়ে যাবেন। বাংলার মাটিতে বিজেপিকে কেউ পুছবে না।'

আপাতত তাই চিন্তায় মগ্ন তৃণমূল। গুজরাটে মোদী যদি ধাক্কা খায়, তবেই সম্ভব তৃণমূলের এই পরিকল্পনা। নতুবা জোর ধাক্কা খাবে মমতার নয়া প্রচার-পরিকল্পনা। গুজরাটবাসী যদি বিজেপিকে নিরঙ্কুশ ক্ষমতায় রেখে দেয় ফের মমতাকে রণকৌশল বদল করতে হবে। তা নিয়েই এদিন গুরুত্বপূর্ণ আলোচনা সারেন মমতা। তাই ১৮ ডিসেম্বর গুজরাটের ফল প্রকাশের আগে কোনও সিদ্ধান্ত নিতে পারছে না তৃণমূল।

[আরও পড়ুন:এবার বাংলা 'পাখির চোখ', বিজেপিতে 'বিভাজন'-এর নয়া কৌশল মুকুল-দিলীপের]

মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূল নেতাদের এখন নজর গুজরাটের দিকেই। তৃণমূল এখনও নিশ্চিত হতে পারছে না গুজরাট নিয়ে। কেননা উত্তরপ্রদেশ নিয়ে শিক্ষা হয়ে গিয়েছে তৃণমূলের। উত্তরপ্রদেশ নির্বাচন শেষে অখিলেশকে আগাম শুভেচ্ছা জানিয়ে রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার কিন্তু রাহুলকে আগাম শুভেচ্ছা জানাননি তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় জানেন এই মুহূর্তে রাজ্যে বিজেপিই তাঁর মূল প্রতিদ্বন্দ্বী। বিজেপিকে রাজনৈতিক আক্রমণ তো চলবেই। কিন্তু মোদীর নেতৃত্ব নিয়ে তাঁরা প্রশ্ন তুলতে পারবে কি না, তার জন্য অপেক্ষা করে থাকতে হবে গুজরাট নির্বাচনের ফল প্রকাশ পর্যন্ত। গুজরাট মোদীর পালে হাওয়া দিলে বিজেপি নবোদ্যমে ঝাঁপাবে তৃণমূলকে ভাঙতে। সেইমতো বিজেপির সেই পরিকল্পনায় জল ঢালতে নির্দিষ্ট পরিকল্পনা নিয়েও আলোচনা করেন মমতা।

English summary
Mamata Banerjee is preparing the campaign plan for panchayat election to watching Narendra Modi's performance in Gujarat

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.