• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পশ্চিমবঙ্গের নাম বদল! মোদীর সরকারকে তীব্র আক্রমণ মমতার

রাজ্যের নামবদল ইস্যুতে ফের সরব মমতা বন্দ্যোপাধ্যায়। এদফয় বিষয়টি নিয়ে ক্ষুব্ধও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, বিধানসভায় সর্বদল বৈঠকেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবু কেন টালবাহানা তা নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুম্বই ও ওড়িশার নাম বদল করা হলেও, বাংলার নামে কেন বদল নয়, সেই প্রশ্ন তুলেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ

মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, নিজেদের খুশি মতো নাম বদল করছে বিজেপি। বাংলার নাম বদল নিয়ে বলতে গিয়ে, এনআরসি নিয়েও বিজেপি আক্রমণ করেন তিনি। বিজেপির বিরুদ্ধে বাংলাকে বঞ্চনার চেষ্টার অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গের পাশেই যেহেতু বাংলাদেশ রয়েছে, সেই যুক্তি দেখিয়ে রাজ্যে নাম বদলের প্রস্তাব বাতিল করা হয়েছে। এই ঘটনায় ক্ষুব্ধ মমতা।

গত বছর বিধানসভায় প্রস্তাব পাশ

গত বছর বিধানসভায় প্রস্তাব পাশ

গত বছর পুজোর আগে রাজ্য মন্ত্রিসভায় ফের গৃহীত হয় রাজ্যের নাম বদলের প্রস্তাব। নতুন প্রস্তাব ফের কেন্দ্রের কাছে পাঠানো হয়। প্রস্তাবে বাংলা, হিন্দি, ইংরেজি সব ভাষাতেই নাম ছিল 'বাংলা'।

আগেও প্রস্তাব পাঠিয়েছিল তৃণমূল সরকার

আগেও প্রস্তাব পাঠিয়েছিল তৃণমূল সরকার

তৃণমূল সরকার এর আগেও রাজ্যের জন্য নাম বদলের প্রস্তাব কেন্দ্রের কাছে পাঠিয়েছিল। তাতে রাজ্যের নাম পরিবর্তন করে বাংলায় 'বাংলা', হিন্দিতে 'বঙ্গাল' এবং ইংরেজিতে 'বেঙ্গল' করার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাতে অনুমোদন দিতে নারাজ ছিল কেন্দ্র। বাংলা, হিন্দি, ইংরেজি সবেতেই এক নামের পক্ষে মত প্রকাশ করেছিল কেন্দ্র।

নাম বদলে চেষ্টা করেছিল বাম সরকারও

নাম বদলে চেষ্টা করেছিল বাম সরকারও

পূর্বের বাম সরকারও 'বাংলা' নাম রাখার প্রস্তাব পাঠিয়েছিল। সিদ্ধান্তে সম্মতি দেয়নি তৎকালীন কেন্দ্রীয় সরকার।

English summary
Mamata Banerjee furious over name change issue, why not Bangla, she questions central government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X