• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার সরকার একাই একশো! কেন্দ্রের সঙ্গে চুক্তি বাতিলে তাজপুর বন্দর নিয়ে সিদ্ধান্ত

তাজপুর বন্দর তৈরি করবে রাজ্যই। বুধবার মন্ত্রিসভার বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়ে অর্থমন্ত্রী অমিত শাহ বলেন, তাজপুর আমরাই তৈরি করব। কেন্দ্রের কোনও সাহায্য দরকার নেই। কেন্দ্রের সঙ্গে মউ চুক্তি হয়েছিল। কিন্তু সেই চুক্তি করে কোনও লাভই হয়নি। তাজপুর বন্দরের বাস্তবায়ন বিশ বাঁও জলে এখনও। তাই ফের কেন্দ্রের সঙ্গে সংঘাতে নামলেন মুখ্যমন্ত্রী।

মমতার সরকার একাই একশো! কেন্দ্রের সঙ্গে চুক্তি বাতিলে তাজপুর বন্দর নিয়ে সিদ্ধান্ত

মুখ্যমন্ত্রী এদিন জানান, কেন্দ্রের সঙ্গে চুক্তি বাতিল করে দেওয়া হচ্ছে। এখন আর ওই চুক্তির কোনও অর্থই নেই। স্থির হয়েছিল, তাজপুর বন্দরের জন্য কেন্দ্র ৭৪ শতাংশ শেয়ার আর রাজ্যের ২৬ শতাংশ। কিন্তু এই পরিস্থিতিতে কোনও কাজই এগোচ্ছে না। তাই রাজ্যের তত্ত্বাবধানেই হবে বন্দর।

[আরও পড়ুন: নতুন সিবিআই ডিরেক্টর কে হবেন! ঠিক করতে মোদী বসছেন ২৪ তারিখ ]

এদিন নবান্নে মন্ত্রিসভার বৈঠকে তাজপুর বন্দর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। তারপরই সিদ্ধান্ত হয়, তাজপুর বন্দর তৈরি করবে রাজ্য। তবে কীভাবে বন্দর হবে, তা স্পষ্ট করা হয়নি। বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করে এই বন্দর হবে নাকি পুরোপুরি সরকারি উদ্যোগেই এই বন্দর হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য।

[আরও পড়ুন:কনকের 'কুমারীত্ব পোস্টে' কড়া যাদবপুর, 'অধিকার' কাড়া হল বিতর্কিত অধ্যাপকের]

তাজপুরে গভীর সমুদ্র বন্দরে ইতিমধ্যেই কেন্দ্রের অনুমোদন মিলেছে। জাহাজমন্ত্রী নীতীন গড়কড়ি সই করে দিয়েছেন। মন্ত্রিসভায় আলোচনাও হয়েছে। কেন্দ্র ৭৪ শতাংশ খরচ দেবে, রাজ্য দেবে ২৬ শতাংশ। কিন্তু এক বছর আগে এই সিদ্ধান্ত নেওয়ার পরও কোনও কাজ এগোয়নি।

[আরও পড়ুন:বিজেপি সভাপতি এখন নেতা বেছে দিচ্ছেন অন্য দলেরও! বিস্ফোরক জোটসঙ্গী নীতীশ]

English summary
Mamata Banerjee announces state government will build Tajpur Port. She decides to cancel the contract with central government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X