• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কালীপূজোয় শব্দ দানবের তাণ্ডব রুখতে বিশেষ পদক্ষেপ কলকাতা পুলিশের

  • |

শব্দ-বাজির তাণ্ডবে রাশ টানতে এবার কালীপূজো ও দীপাবলিতে কলকাতাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলতে চলেছে লাল-বাজার। উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই সাড়া রাত ব্যাপী থাকছে কড়া পুলিশি প্রহরা।

দীপাবলিতে তিলোত্তমাকে নিরাপত্তার চাদরে মুড়তে চলেছে লাল-বাজার

শুক্রবার পর্যন্ত শহরের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে প্রায় ৯,১০০ কেজি নিষিদ্ধ শব্দ বাজি উদ্ধার করেছে কলকাতা পুলিশ। এখন পর্যন্ত যা সর্বকালীন রেকর্ড বলেও মনে করছেন লাল-বাজারের গোয়েন্দা দফতরের আধিকারিকেরা। শুক্রবারই কলকাতা পুলিশের গোয়েন্দা শাখার একটি বিশেষ অভিযানে ধর্মতলা চত্বর থেকে উদ্ধার হয় প্রায় ২৫০ কেজি নিষিদ্ধ শব্দ বাজি। পাশাপাশি অপর একটি পুলিশি তল্লাশিতে প্রায় ৩৫০ কেজি নিষিদ্ধ বাজি উদ্ধার হয় তারাচাঁদ দত্ত স্ট্রিট থেকে।

এদিকে আলোর উৎসবের আগে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকে। শব্দ দানবের হাত থেকে তিলোত্তমাকে রক্ষা করতে শহরের বিভিন্ন প্রান্তে মোতায়েন থাকছে পুলিশের বিশেষ টহলদারি ভ্যান। জরুরি অবস্থার মোকাবিলা করার জন্য শহরের বিশেষ কয়েকটি জায়গায় ২১টি আপত্কালীন দলের সাথে ট্রমা কেয়ার অ্যাম্বুলেন্সও হাজির থাকছে পুলিশের পক্ষ থেকে। পাশাপাশি ২৭টি ওয়াচ টাওয়ারের মাধ্যমেও শহর জুড়ে রাতভোর নজরদারি চালাবে কলকাতা পুলিশ।

পুলিশ সূত্রে খবর, একাধিক পূজা মণ্ডপ সহ জনবহুল জায়গা গুলিতে সিসিটিভি নজরদারি আরও জোরদার করা হচ্ছে। তাছাড়া উৎসবের দিন গুলিতে বাড়তি নিরাপত্তার জন্য মজুত থাকছে রেডিও ফ্লাইং স্কোয়াডও। পাশাপাশি কড়া নজরদারি চালানো হবে ২৩টি মেট্রো স্টেশনেও।

হাসপাতাল ও স্কুল কলেজ সংলগ্ন এলাকা গুলিতে চলতি সপ্তাহ থেকেই বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকে। এই প্রসঙ্গে বলতে গিয়ে কলকাতা পুলিশের এক আধিকারিক বলেন, 'ওই এলাকা গুলিতে কোনোরকম অপ্রীতিকর ঘটনা ঘটতে দেখলে লিখিত অভিযোগের জন্য অপেক্ষা না করে শহরের সমস্ত থানাকে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার অনুজ শর্মা।’

সুপ্রিম কোর্টের নির্ধারিত সময়সীমার পরেও গত বছর সারারাত শহর জুড়ে শব্দ-বাজির তাণ্ডব চললেও তার জন্য যথোপযুক্ত ব্যবস্থা নিতে অক্ষম হয় কলকাতা পুলিশ। যার জেরে নাগরিক সমাজের একাংশের তীব্র সমালোচনার মুখেও পড়তে হয় তাদের। যদিও অন্যদিকে শব্দ-বাজির বাড়বাড়ন্তের জন্য সাধারণ মানুষের সচেতনতার অভাবকেও দুষেছেন পরিবেশবিদদের একাংশ।

English summary
lal-bazaar is about to wrap up kolkata with security wrap in deepavali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X