• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরস্বতী বন্দনার মাধ্যমেই মাথা তুলে দাঁড়ানোর মরিয়া চেষ্টা কুমোরটুলির

রাত পোহালেই বাণী বন্দনায় মাতবে বঙ্গ। সরস্বতী পুজোর প্রস্তুতি একেবারে জোর কদমে। বাড়িতে বাড়িতে বা পাড়ায় পাড়ায় বাগদেবীর বন্দনায় প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। করোনা পরবর্তীকালে নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর পঠন–পাঠন শুরু হয়ে যাওয়ার কারণে এখন স্কুলেও সরস্বতী পুজো করতে কোনও আর বাধা নেই। তবে ছোটভাবেই পুজো হবে বলে জানা গিয়েছে। সরস্বতী বন্দনার জন্য তাই শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে কুমোরটুলিতে।

মাথা তুলে দাঁড়াতে মরিয়া কুমোরটুলি, সরস্বতীর চাহিদা মন্দ নয়

সরস্বতী বন্দনার মাধ্যমেই মাথা তুলে দাঁড়ানোর মরিয়া চেষ্টা কুমোরটুলির

করোনা পরবর্তীতে একটু একটু করে কুমোরটুলি মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছে। গত বছর দুর্গাপুজো, কালীপুজো বা জগদ্ধাত্রী পুজোর সময় সেভাবে আয়ের মুখ দেখতে পারেননি কুমোরটুলির প্রতিমা শিল্পীরা। তাই এখন ভরসা এই সরস্বতী পুজো। নিরাশ করেননি দেবী সরস্বতী। কিছুটা হলেও বাজার উঠেছে। তবে বড় বড় প্রতিমার অর্ডার এবার অনেক কম। যদিও অনেক ঝুঁকির মধ্য দিয়ে কুমোরটুলির শিল্পীরা শুরু করেছিলেন এই কাজটি। যদিও গতবারের তুলনায় বিক্রি অনেকটাই হালকা। ৫০০ থেকে শুরু করে ২০০০–২৫০০ টাকা মূল্যের সরস্বতী বিক্রি হচ্ছে এবার। নিউ নর্মালে ধীরে ধীরে মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছে কুমোরটুলি।

গত বছরের প্পতিমা বিক্রির চেয়ে এ বছর শেষবেলায় এসে ভালোই প্রতিমা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন কুমোরটুলির শিল্পীরা। যদিও অনেক স্কুল–কলেজে পুজো একেবারেই বন্ধ করে দেওয়া হয়েছে। উপরন্তু অর্ধেকের কম দামে বিক্রি করতে হচ্ছে ঠাকুর। তাই সবমিলিয়ে বলা চলে করোনা পরবর্তী আবহে মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা একটু একটু করে সফল হচ্ছে কুমোরটুলির।

English summary
kumortuli desperately move on through the saraswati puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X