• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'কলকাতাশ্রী' হওয়ার লড়াইয়ে এবার নামবে কলকাতার পুজো কমিটিগুলি

  • |

হাতে আর দশ দিনও নেই, এক্কেবারে দোরগোড়ায় দুর্গাপুজো। এবার তার প্রস্তুতি শুরু হল কলকাতা পুরসভাতেও। এতদিন শহরের কোন পুজোটা সেরার সেরা, কোন পুজোর প্রতিমা নজরকাড়া বা কোনও পুজোর মন্ডপ সজ্জা মনে গেঁথে থাকার মত, তা খুঁজে বের করত কলকাতা পুরসভা। কিন্তু এবার প্রতিযোগিতাটা একেবারেই অন্যরকম।

কলকাতাশ্রী হওয়ার লড়াইয়ে এবার নামবে কলকাতার পুজো কমিটিগুলি

রাজ্যজুড়ে জারি হওয়া করোনা পরিস্থিতিতে করোনা স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে এবছর কোন পুজো উদ্যোক্তা, কতটা সতর্ক থাকতে পারে এবং সাধারণ মানুষকে কতটা সতর্ক সচেতন রাখতে পারে তার ওপর গুরুত্ব দিয়েই কলকাতার সেরা পুজো কমিটিগুলোকে 'কলকাতাশ্রী' তে পুরস্কৃত করা হবে।

অন্যান্য বারের মত এবারেও কলকাতা পুরসভার তরফ থেকে আয়োজন করা হল 'কলকাতাশ্রী'-র। মঙ্গলবারই কলকাতা শ্রী উদ্ধোধন করেন প্রশাসনিক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম। এদিন সাংবাদিকদের মুখোমুখি তিনি জানান, এবছর কলকাতা পুরসভার (কেএমসি) ওয়েবসাইটে চোখ রাখলেই দেখা যাবে দুর্গা পুজো।

আট মাস ধরে কোভিডের সঙ্গে লড়াই করছে কলকাতা পৌরনিগম। কোভিড পরিস্থিতিতে এই বছর পুজো মন্ডবে এক সঙ্গে ভীড় করা যাবে না। সামাজিক দূরত্ব মেনে পুজো দেখতে হবে। পাশাপাশি, পুজো মন্ডপগুলোকে করোনা পরিস্থিতি মোকাবেলায় বিশেষ নজর দিতে বলা হয়েছে।

তিনি স্পষ্টতই জানিয়ে দেন, এবার 'কলকাতাশ্রী'র মূল লক্ষ্য হলো করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে মানুষ মণ্ডপে পূজা দেখছে কিনা তা নজর রাখা, ভার্চুয়াল মাধ্যমে পূজা মন্ডপ কে মানুষের বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে কিনা বা ওয়েবসাইটের মাধ্যমে মানুষ বাড়িতে বসে পূজা দেখতে পাচ্ছে কিনা সে বিষয়ে নজর রাখা। তার নিরিখেই পুরস্কৃত করা হবে কলকাতাশ্রী'।

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে শুরু হয়েছে কলকাতা শ্রী প্রতিযোগিতা। সমাজ কল্যাণ বিষয়, সাংঠনিক পূজো, দর্শকের চোখে সেরা পুজো ছাড়াও সেরার সেরা, সেরা পুজো, সেরা প্রতিমা, সেরা বিষয়, সেরা শৈল্পিক উৎকর্ষ, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশ, সেরা পরিচ্ছন্ন পুজো, সেরা সম্ভাবনা, মেয়রস চয়েসের বিষয় থাকে প্রত্যেক বছরই। কিন্তু এবছর করো না পরিস্থিতির কারণে কলকাতা শ্রী মূল আলোকপাত হবে করোনা স্বাস্থ্য- সুরক্ষা বিধি।

English summary
Kolkatasree to be given to Durga Puja committee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X