• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্থায়ীত্ব কয়েক সেকেন্ড, 'ছায়াহীন' হল শহর, বিরল মহাজাগতিক ঘটনা ঘটল কলকাতায়

Google Oneindia Bengali News

আর কয়েক মিনিটের অপেক্ষা তারপরেই বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে কলকাতা। সকাল এগারোটা পঁয়ত্রিশ মিনিট নাগাদ এই বিরল ঘটনা দেখতে পাবেন শহরবাসী। কয়েক মিনিটের জন্য ছায়াহীন হয়ে যাবে শহর। অর্থাৎ গাছ-পালা-বাড়িঘর, বহুতল, মানুষ সবই থাকবে। কিন্তু কোনো কিছুর ছায়া থাকবে না। কয়েক সেকেন্ডই স্থায়ী হবে সেই মহাজাগতিক ঘটনা।

ছায়াহীন দিবস

ছায়াহীন দিবস

এমন ঘটনা সচরাচর ঘটে না। ছায়াহীন দিবস বা জিরো শ্যাডো ডে বা নো শ্যাডো ডে। কয়েক সেকেন্ড ছায়া থাকবে না কোনো কিছুর। সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশের মধ্যে বিশ্বের যে সব দেশ রয়েছে তারাই ছায়াহীন হয়ে পড়বে। অর্থাৎ আকাশে সূর্য থাকবে। কিন্তু কোনো কিছুর ছায়া দেখা যাবে না। গাছ পালা-বাড়ি ঘর, বহুতল, মানুষ কোনো কিছুরই ছায়া থাকবে না। ঠাটাপোড়া রোদের মাঝে দাঁড়িয়ে থাকলে ছায়া পড়বে। এমনই বিরল ঘটনার সাক্ষী থাকল শহর কলকাতা এবং সংলগ্ন এলাকা। এই ছায়াহীন কয়েক মুহূর্ত সচরাচর ঘটে না।

আবার কবে দেখা যাবে

আবার কবে দেখা যাবে

তবে কেবল আজ নয় এর পরে জুলাই মাসের ৭ তারিখে ছায়াহীন হবে শহর। সেদিনও এই বিরল ঘটনার স্থায়ীত্ব হবে মাত্র কয়েক সেকেন্ড। কলতাকা এবং সংলগ্ন এলাকাতেই দেখা যাবে এই বিরল ঘটনা। রবিবার সকাল থেকেই একাধিক জায়গায় এই নিয়ে উন্মাদনা দেখা গিয়েছে। বিশ্বের যেসব দেশে এগুলি দেখা যাবে সেই সব দেশেই মূলত সকাল থেকে ছায়াহীন দিবস দেখার তোরজোর চলেছে। কলকাতা শহরে তোরজোর চলেছে পাড়ায় পাড়ায়।

কেন হয় ছায়াহীন দিন

কেন হয় ছায়াহীন দিন

ছায়া হীন দিবসের নেপথ্যে বড় কারণ রয়েছে। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, মূলত সূর্যের অবস্থানের উপরেই নির্ভর করে এই ঘটনা। সূর্যের কোনাকুনি অবস্থানের উপরেই নির্ভর করে এই ছায়াহীন দিবসের আসা যাওয়া। এই সময় ভূমির উপরে সূর্যের আলো উল্লম্ব ভাবে পড়ে সেকারণে কোনো কিছুর ছায়া দেখা যায় না। কোনো কিছুর ছায়া সেসময় সেই জিনিস বা ব্যক্তির পায়ের একেবারে নীচে পড়ে যার ফলে ছায়া দেখা যায় না। সেকারণেই বলা হয় ছায়াহীন দিবস বা নো শ্যাডো ডে বা জিরো শ্যাডো ডে।

কোথায় কেথায় দেখা যাবে

কোথায় কেথায় দেখা যাবে

কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে দেখা গিয়েছে এই ছায়াহীন দিবস। সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ থেকে সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশের মধ্যে যে যে জায়গা পড়বে সেগুলি ছায়াহীন হয়ে পড়বে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। কাজেই কলকাতা ছাড়া একাধিক দেশে দেখা যাবে এই ছায়াহীন দিবস। সকাল থেকে কলকাতা সহ একাধিক জায়গায় এই নিয়ে উন্মাদনা তৈির হয়েছিলা।

রাজ্যসভার পরে লোকসভাতেও 'না'! এবার কি রাষ্ট্রপতি পদে বিজেপির বাজি মুখতার আব্বাস নাকভি, জল্পনা তুঙ্গে রাজ্যসভার পরে লোকসভাতেও 'না'! এবার কি রাষ্ট্রপতি পদে বিজেপির বাজি মুখতার আব্বাস নাকভি, জল্পনা তুঙ্গে

English summary
zero shadow day at Kolkata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X