• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে ডিলিট কলকাতা বিশ্ববিদ্যালয়ের

  • |

অর্থনীতিতে নোবেল জয়ীদের যে তালিকা রয়েছে তাতে অমর্ত্য সেনের পর স্থান পেয়েছেন আরও এক বাঙালি। অমর্ত্য সেনের পর অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় জিতে নিয়েছেন অর্থনীতিতে নোবেল। তাঁর সঙ্গেই নোবেল পেয়েছেন তাঁর স্ত্রী এস্থের ডাফলো।

নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে ডিলিট কলকাতা বিশ্ববিদ্যালয়ের

আগামী বছরের ২৮ শে জানুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে চলেছে বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান, ওই দিনই নোবেল জয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে ডিলিট উপাধি দিয়ে সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী ব্যানার্জি সংবাদমাধ্যমকে জানান, প্রতিষ্ঠানের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা সিনেটই সর্বসম্মতিক্রমে অর্থনীতিতে নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ডিলিট উপাধিতে সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে আরও জানা যাচ্ছে, সমাবর্তন অনুষ্ঠানে আমন্ত্রিত থাকবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল তথা কলকাতা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীপ ধনকরের পাশাপাশি এই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুখ খুলতে চাননি, তিনি বলেছেন, " বিশ্ববিদ্যালয়ের নির্দেশ অনুযায়ীই সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে"।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী জেভি নার্লিকরকে স্যার আশুতোষ মুখার্জি স্মৃতি পদক, এবং বিজ্ঞানী সমীর কুমার ব্রহ্মচারী, অরূপ কুমার রায়চৌধুরী এবং পার্থ প্রতিম মজুমদারকে আচার্য প্রফুল্ল চন্দ্র পদকে ভূষিত করারও সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এছাড়া কবি অরবিন্দ গুহ এবং লেখক মনোরঞ্জন ব্যাপারীকে রবীন্দ্রনাথ ঠাকুর স্মারক পদক প্রদান করা হবে বলেও জানা যাচ্ছে।

পাকিস্তানের জইশ জঙ্গিদের নিশানায় অযোধ্যা! মাসুদ আজহারের গোপন 'মেসেজ' গোয়েন্দাদের হাতে

English summary
kolkata university decides to give d litt to nobel laureate abijit bandyopadhyay
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X