• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাসার মহাকাশযানে মঙ্গলযাত্রায় পাড়ি জমাল কলকাতার এই বাঙালির নাম

মঙ্গলযাত্রায় এখন শুভঙ্কর সরকার। নাসার মহাকাশযান 'মার্স ইনসাইট রোভার'-এ এখন চেপে পড়েছেন কলকাতার এই বাঙালি। তবে, ভেবে বসবেন না যে শুভঙ্কর তাঁর রক্ত-মাংসের শরীর নিয়ে পাড়ি জমিয়েছেন। আসলে শুভঙ্কর সরকার এই নামটি এখন পাড়ি দিয়েছে মঙ্গলযাত্রায়। আপাতত মাঝ-মহাকাশ গ্রহ-উপগ্রহ আর তারাদের মাঝখান দিয়ে মহাকাশের বুকে ভেসে চলেছে নাসার মার্স ইনসাইট রোভার। আর তারমধ্যে থাকা একটি মাইক্রোচিপে লেখা রয়েছে শুভঙ্করের নাম।

NASA is testing world's most compact nuclear reactor | Oneindia News

নাসার মহাকাশযানে মঙ্গলযাত্রায় পাড়ি জমাল কলকাতার এই বাঙালির নাম

শুভঙ্করের মতো এমনই হাজারো নাম এখন সফর করছে মঙ্গলের উদ্দেশে। মঙ্গলে এবার আরও গভীর অনুসন্ধান চালাবে নাসার মহাকাশযান 'মার্স ইনসাইট রোভার'। মঙ্গলের ভূমিকম্পের প্রবণতা এবং মাত্রা কেমন জরিপ করা থেকে শুরু করে উল্কাপাতের মাত্রা মাপা-র মতো কাজ করবে এই 'মার্স ইনসাইট রোভার'। এর জন্য লাল-গ্রহের মাটিতে গভীর গর্ত খুঁড়ে তার ভিতরে নানা ধরনের পরীক্ষা-নিরাক্ষাও চালানো হবে। 'মার্স ইনসাইট রোভার' আসলে একটি রোবট। যার মধ্যে রয়েছে অত্য়াধুনিক সব যন্ত্রাংশ। আর এইসব যন্ত্রাংশ দিয়ে এবার মঙ্গলের বুকে প্রাণের আরও গভীর সন্ধানে নেমে পড়েছে নাসা। এই পরীক্ষা-নিরিক্ষা মঙ্গলের মতো পাথুরে সর্বস্ব গ্রহের গঠন এবং তার চরিত্রকে বুঝতে আরও সহায়তা করবে বলেই মনে করা হচ্ছে।

নাসার মহাকাশযানে মঙ্গলযাত্রায় পাড়ি জমাল কলকাতার এই বাঙালির নাম

এর আগেও নাসা মহাকাশযানে করে সাধারণ মানুষের নাম লেখা মাইক্রোচিপ মহাকাশে নিয়ে গিয়েছে। ২০১৫ সালে নাসা ৮২৭,০০০ জনের নাম লেখা সিলিকন মাইক্রোচিপকে মহাকাশে পাঠিয়েছিল। এবার 'মার্স ইনসাইট রোভার'-এ এমন নাম লেখা মাইক্রোচিপ মঙ্গলে নিয়ে যাওয়া হবে তা ২০১৭ সালের নভেম্বরেই ঘোষণা করেছিল মার্কিন মহাকাশ গবেষণাকারী এই সংস্থা। সেই ঘোষণার পরই কলকাতার তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ শুভঙ্কর সরকার নাম নথিভুক্ত করিয়েছিলেন নাসার 'মার্স ইনসাইট রোভার' প্রকল্পে।

ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টেকনোলজি থেকে ইনফরমেশন টেকনোলজি-তে বিটেক করা শুভঙ্কর সরকারও নাসার এমন পরিকল্পনায় রোমাঞ্চ অনুভব করেছিলেন। একাধির নামি আইটি সংস্থায় কাজ করার পর বর্তমানে তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ হিসাবে কাজ করছেন শুভঙ্কর।

নাসার মহাকাশযানে মঙ্গলযাত্রায় পাড়ি জমাল কলকাতার এই বাঙালির নাম

'মার্স ইনসাইট রোভার'-এ তাঁর নাম লেখা মাইক্রোচিপ যে মঙ্গলযাত্রায় পাড়ি জমিয়েছে তা নিজেই টুইট করে জানিয়েছেন। টুইটার পোস্টেই প্রকাশ যে শুভঙ্কর গোটা ঘটনায় উচ্ছ্বসিত। শুভঙ্করদের নাম নিয়ে মঙ্গলের বুকে নভেম্বরে অবতরণ করবে 'মার্স ইনসাইট রোভার'।

আর আগে চাঁদের জমি কেনার মতো বিষয়ে বেশকিছু বাঙালির নাম জড়িয়েছে। তবে, লাল-গ্রহ মঙ্গলের বুকে বাঙালির নাম লেখা মাইক্রোচিপ অবতরণ করতে চলেছে এমন ঘটনার উদাহরণ আজও মেলেনি।

English summary
Kolkata's name is now associated with Mars Mission of NASA. Subhankar Sarkar, a techie of Kolkata sends his name in a microchip through NASA's Mars Insight Rover Mission.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X