• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাগুইআটির রেলপুকুর ইউনাইটেড ক্লাবের ভাবনায় 'সাধারণের মধ্যে একেবারে অসাধারণ'

  • By অভীক
  • |

বাগুইআটির রেলপুকুর ইউনাইটেড ক্লাবের ভাবনায় উঠে এসেছে 'সাধারণের মধ্যে একেবারে অসাধারণ।' পুজো উদ্যোক্তরা জানান, এলাকাবাসীদের কেউ জনমজুর, কেউ রাজমিস্ত্রির জোগাড়ে। এঁরা দীর্ঘদিন কোনও কাজ পাননি। দিনের পর দিন আধপেটা খেয়ে আছেন। তাঁরাই ছিলেন এই পুজোয় থিম-মেকার। অসাধারণ তাঁদের হাতের কাজ। কেউ ভাবতেই পারেননি যে তারা পেশাদার শিল্পী নন, তাঁদেরও হাতের দরমা, বেত আর বাঁশের কাজ এত ভালো, এতো সূক্ষ এত নিখুঁত হতে পারে!

বাগুইআটির রেলপুকুর ইউনাইটেড ক্লাবের ভাবনায় সাধারণের মধ্যে একেবারে অসাধারণ

এরকমই এক অসাধারণ পুজোর প্রতিমা শিল্পী সন্তোষ পাল। এক সময়ে তিনি নিয়মিত কুমোরটুলিতে কাজ করতেন। বছর চারেক আগে রাস্তা পারাপারের সময়ে একটি গাড়ি ধাক্কা মেরে পালিয়ে যায় তাকে। সেই থেকে তিনি ডান পা ঠিকমতো ফেলতে পারেন না। বেশিক্ষণ দাঁড়িয়ে কাজ করাও তার পক্ষে অসম্ভব হয়ে পড়ে। তাই প্রতিমার বরাতগুলি একে-একে হাত থেকে বেরিয়ে যেতে শুরু করে। অসহায় এই মৃৎশিল্পী আরও বিপন্ন হয়ে পড়েন মারাত্মক আমফানে। বাগুইআটির একচালা ছোট্ট স্টুডিও তার। সেখানে কিছু বাড়ির ছোট ঠাকুর বা অন্য মূর্তি বানিয়ে কোনও রকমে পেট চলছিল। সেই পথটাও বন্ধ হল আমফানে। উড়ে ভেঙে গেছিলো আমফনে তাঁর স্টুডিয়োর চালা। মাটির বাড়ি ভেঙে পড়ে গেল।

সন্তোষ আরও জানান , একদিন সকালে বাজার করতে গিয়ে দেখি পকেট শূন্য, ১টাকাও নেই। আমি কেঁদে ফেললাম। সেই অবস্থায় আমাকে দেখে ক্লাবের সদস্যরা নিয়ে এসে বসালেন, সবাই শুনলেন আমার কথা। তখনই তাঁরা আমায় এই পুজোয় প্রতিমা গড়ার বরাত দিলেন।

বাগুইআটির সেই পুজোর বয়স হবে ৬৭ বছর। পুজোর কর্মকর্তা উৎপল চন্দ্র জানান, শুধু অন্যান্য জায়গায় দুঃস্থ মানুষ আছেন আর কলকাতায় নেই, তা তো নয়। কলকাতার অনেক মানুষ কাজ হারিয়েছেন লকডাউনের জন্য। পুজোর আয়োজন করতে গিয়ে আমরা তাঁদের কথা মাথায় রাখছি।

তিনি আরও জানান, সামাজিক দূরত্ব কখনো , মনকে দূরে ঠেলতে পারে না। আমফান আর করোনার যৌথ দাপটে বিপন্ন হয়ে পড়েছে বহু মানুষ। তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে শহরের প্রায় সবক'টি পুজো কমিটি। তবে তাদের ফোকাস মূলত সুন্দরবন বা বসিরহাট। কেউ কলকাতার কথা তেমন করে ভাবছেন না। অথচ, কলকাতাতে তো এরকম মানুষের সংখ্যা অসংখ্য। কলকাতার মানুষকে নিয়ে পুজোর ভাবনা ভেবে এক ব্যতিক্রমী পুজো হয়ে উঠল বাগুইআটির রেলপুকুর ইউনাইটেড ক্লাব।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে এবার ভার্চুয়াল পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কোভিড আবহে পদক্ষেপ

টাকি রোডে ট্রাক দাঁড় করিয়ে রাস্তা অবরোধ ট্রাকচালকদের

English summary
Kolkata's Baguiati rail pukur united club's Puja theme for the year 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X