• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই ছুটবে কলকাতা মেট্রো, সংক্রমণ এড়াতে স্মার্ট কার্ডে জোর

  • |

লকডাউনের শিথিলতার সঙ্গে এবার একটু একটু করে স্বাভাবিক হচ্ছে দেশের গণ পরিবহন। সূত্রের খবর, সমাজিক দূরত্বের সমস্ত বিধি নিষেধ মেনেই শুরু আবারও পথচলা শুরু করবে কলকতা মেট্রো। তবে সমাজাকি দূরত্বের নিয়মাবলী কঠোর ভাবে পালন করতে যাত্রী সংখ্যা কমানোর দিকে জোরা দেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে।

স্বাস্থ্যবিধি মেনে পরিষেবা স্বাভাবিক করতে বদ্ধপরিকর কলকাতা মেট্রো

স্বাস্থ্যবিধি মেনে পরিষেবা স্বাভাবিক করতে বদ্ধপরিকর কলকাতা মেট্রো

একথা জানান কলকাতা মেট্রোর মুখপাত্র ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্য মন্ত্রকের যাবতীয় নির্দেশিকা মেনেই যে পরিষেবা স্বাভাবিক হবে তা পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয় কলকাতা মেট্রোর তরফে। সোজা কথায় পরিষেবা স্বাভাবিক হলেও স্বাস্থ্যবিধি মানতে বদ্ধপরিকর কলকাতা মেট্রো।

প্রতিটি কামরার জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা

প্রতিটি কামরার জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা

অন্যদিকে যেকোনও যাত্রীকে প্ল্যাটফর্মে প্রবেশের সময়ে স্যানিটাইজ়ার দেওয়ার কথাও ভাবা হচ্ছে বলে জানা যাচ্ছে। স্যানিটাইজার রাখা তাকবে টোকেন কাউন্টারে। ট্রেনের কামরাতেও থাকছে একগুচ্ছ বিধিনিষেধ। সামাজিক দূরত্ব মেনে চলার জন্য, বসার এবং দাঁড়িয়ে থাকার জায়গা পৃথক ভাবে রং দিয়ে চিহ্নিত করা হতে পারে বলে মেট্রোর তরফে জানানো হয়েছে।

সংক্রমণ এড়াতে স্মার্ট কার্ড ব্যবহারে জোর

সংক্রমণ এড়াতে স্মার্ট কার্ড ব্যবহারে জোর

তবে আগামীতে টোকেন টিকিটের বদলে স্মার্টকার্ড ব্যবহারের উপর জোর দিতে পারে কলকাতা মেট্রো। করোনা সঙ্কটে একে অপরের ছোঁয়াচ এড়াতেই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। একটা টোকেন যেহেতু বহু হাত ঘুরে আসে, তাই তা থেকে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেশি বলে মনে করা হচ্ছে। পাশাপাশি প্রতিটি স্টেশনেই থাকবে কড়া নজরদারি। স্মার্ট গেট ও প্রবেশ পথেও থাকছে একগুচ্ছ সতর্কতা।

কমতে পারে প্রতিদিনের মেট্রোর সংখ্যা

কমতে পারে প্রতিদিনের মেট্রোর সংখ্যা

সূত্রের খবর, প্রতিদিন প্রায় সাড়ে ছয় থেকে সাত লক্ষ যাত্রী কলকাতা মেট্রোয় যাতায়াত করেন। সোম থেকে শুক্র প্রতিদিন মেট্রো চলে ২৮৮ টি। শনিবার চলে ২৩৬ টি। রবিবার মেট্রো চলে ১২৪টি। যদিও বর্তমান পরিস্থিতে মেট্রোর সংখ্যা অনেকটাই কমানো হতে পারে বলে জানা যাচ্ছে। বর্তমানে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে পরিষেবা স্বাভাবিক করাটাই কার্যত বড়সড় চ্যালেঞ্জ মেট্রো কর্তৃপক্ষের কাছে।

English summary
Kolkata Metro will run according to all the hygiene rules, smart card to avoid infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X