Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কলকাতায় শুরু হল চলচ্চিত্রের ভুরিভোজ, তারকা সমাবেশ বর্ণাঢ্য উদ্বোধন

Subscribe to Oneindia News

শুরু হয়ে গেল ২৩-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার ঊনিশটি বিভাগে পঁয়ষট্টি দেশের মোট ১৪২টি সিনেমা দেখানো হচ্ছে। এবারের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ব্রিটেন-কে থিম কান্ট্রি-র মর্যাদা দেওয়া হয়েছে।

কলকাতায় শুরু হল চলচ্চিত্রের ভুরিভোজ, তারকা সমাবেশ বর্ণাঢ্য উদ্বোধন

[আরও পড়ুন:বাংলাকে সমাদৃত করতেই তাঁর বিদেশ যাত্রা! মুকুলের সমালোচনার কড়া জবাব মমতার ]

শুক্রবার বিকেল তিনটায় নেতাজী ইন্ডোরে এক জমকালো অনুষ্ঠানে শুরু হয় ২৩ তম কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন। যেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কমল হাসান, কাজল। এছাড়াও বাংলা চলচ্চিত্র জগত থেকে উপস্থিত ছিলেন সাবিত্রী চট্টোপাধ্যায়, গৌতম ঘোষ, প্রসেনজিৎ, রঞ্জিত মল্লিক, দেব, কোয়েল, শুভশ্রীরা। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় এবং যিশু।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই রশিদ খান, পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, বিক্রম ঘোষরা এক অসাধারণ সুর ও সঙ্গীতের এক অসাধারণ কোলাজ পরিবেশন করেন।

বক্তব্য রাখতে গিয়ে অমিতাভ বচ্চন ভারতীয় সিনেমার বিবর্তন এবং বাংলার অবদান নিয়ে এক সুদীর্ঘ বক্তব্য পেশ করেন। এমন অনুষ্ঠানে শরিক হতে পেরে তিনি যে গর্বিত ও সম্মানিত তা বক্তব্য রাখতে গিয়ে জানান শাহরুখ খান। বক্তব্যের মাঝে বেশকিছু বাংলা কথা বলেও অনুষ্ঠানকে আরও সরস এবং জমাট করে দেন তিনি।

কলকাতায় শুরু হল চলচ্চিত্রের ভুরিভোজ, তারকা সমাবেশ বর্ণাঢ্য উদ্বোধন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুধু যে প্রোথিতযশাদেরই সম্মান জানায় না, সেই সঙ্গে নবীনদেরও এক প্ল্যাটফর্ম দেওয়ার কাজ শুরু করেছে তা নিজের বক্তব্যে স্মরণ করিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিনি অতিথি হিসাবে আমন্ত্রণ পেয়ে যে গর্বিত তা জানাতে ভোলেননি কাজলও। নিজের বক্তব্যে বাঙালি সংস্কার ও বাঙালি ঐতিহ্যের সঙ্গে তাঁর নাড়ির টানের কথা তিনি তুলে ধরেন।

বাংলা সিনেমায় বিশেষ অবদানের জন্য এদিন সাবিত্রী চট্টোপাধ্যায়কে সম্মানও জানানো হয় রাজ্য সরকারের পক্ষ থেকে। এছাড়াও, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত সমস্ত বিশিষ্ট অতিথিদের হাতেই রাজ্য সরকারের পক্ষ থেকে বিশেষ স্মারক তুলে দেওয়া হয়।

[আরো পড়ুনি:'দল ভাঙানোর রানি' মমতার খেল খতম! 'কোচ' মুকুল রায়কে পেয়ে হুঁশিয়ারি দিলীপের ]

কলকাতা চলচ্চিত্র উৎসবে এবারের সবচেয়ে বড় আকর্ষণ ক্যামেরার বিবর্তন নিয়ে এক প্রদর্শনী। যেখানে হীরালাল সেন থেকে শুরু করে ঋত্বিক ঘটকদের ব্যবহার করা ক্য়ামেরা রাখা হয়েছে। এছাড়াও পথের পাঁচালি-র শ্যুটিং-এ যে ক্যামেরা সত্যজিৎ রায় ব্যবহার করেছিলেন তাও রাখা হয়েছে। এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শেষ হচ্ছে ১৭ নভেম্বর।

English summary
Kolkata International Film Festival is started with a with a splendid inauguration ceremony
Please Wait while comments are loading...