• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৪৪ ধারার অজুহাতে কোনও সমাবেশ আটকানো যায় না, রাজ্যকে কটাক্ষ হাইকোর্টের

  • By Aveek
  • |

সর্বক্ষণ ১৪৪ ধারার অজুহাতে কোনও সমাবেশ আটকানো যায় না, বলে পার্শ্বশিক্ষকদের আনা অবস্থান বিক্ষোভের কর্মসূচির মামলায় রাজ্যকে কটাক্ষ করল কলকাতা হাইকোর্ট। বুধবার বেলা ১১ টায় বিধান নগরের ডিসির সঙ্গে মামলাকারীদের দেখা করে কতক্ষনের সভা, কত জন সেখানে আসবেন তা জানানোর নির্দেশ দেন বিচারপতি দেবাংশু বসাক। মামলকরীদের জানানোর ভিত্তিতে কোন জায়গায় সভা হবে তা ঠিক করে দেবেন ডিসিই।

১৪৪ ধারার অজুহাতে কোনও সমাবেশ আটকানো যায় না

প্রসঙ্গত, আগামী ১১ নভেম্বর একাধিক দাবি নিয়ে বিকাশ ভবনের সামনে অবস্থান বিক্ষোভ করার অনুমতি না মেলায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় পার্শ্বশিক্ষকদের সংগঠন।

এদিন মামলার শুনানি তে অনুমতি না দেওয়ার পক্ষে রাজ্যের তরফে আইনজীবী অর্ক নাগ দাবি করেন, 'সেখানে বিকাশ ভবন, জল সম্পদ ভবন সহ একাধিক গুরুত্বপূর্ণ দফতর ও হাসপাতাল থাকায় ১৪৪ ধারা জারি রয়েছে। সেকারণেই তাদের এই কর্মসূচির অনুমতি দেওয়া হয়নি।'

এর প্রেক্ষিতে বিচারপতি বসাকের মন্তব্য, বিকাশ ভবনের গেট থেকে ১৫০ ফুট দূরে সমাবেশ হলে অসুবিধা কোথায় ? রাজ্যের উদ্দেশ্যে তারা আরো মন্তব্য, সারাক্ষণ ১৪৪ ধারার অজুহাতে কোনও সমাবেশ আটকানো যায় না।

এই প্রসঙ্গে সরকারি কৌঁসুলি জানান, সেখানে কতক্ষনের কর্মসূচি, কত লোক সমাগম হবে তা তারা স্পষ্ট করে কিছুই জানাননি। তাছাড়াও ওই এলাকায় শুধু বিকাশ ভবনই নেই। একাধিক সরকারি দফতর ও হাসপাতাল রয়েছে।

তাঁর প্রস্তাব, বুধবার বিধাননগর পুলিশ কমিশনারেটের ডিসি-র কার্যালয়ে গিয়ে তারা তাদের বিস্তারিত তথ্য দিয়ে আবেদন করতে পারেন। এর পরিপ্রেক্ষিতেই বিচারপতির এই নির্দেশ।

English summary
Kolkata High Court slams Bengal govt of section 144
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X