• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সবপুজোতেই মন্ডপ দর্শকশূন্য করার নির্দেশ কলকাতা হাইকোর্টের

  • |

করোনা অতিমারী পরিস্থিতিতে দুর্গা পুজোর পর এবার কালী পুজো, জগদ্ধাত্রী পুজো এবং কার্তিক পুজোর ক্ষেত্রেও পুজো মণ্ডপকে দর্শক শূন্য রাখার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিসর্জনেও হবে না শোভাযাত্রা।

সবপুজোতেই মন্ডপ দর্শকশূন্য করার নির্দেশ কলকাতা হাইকোর্টের

করোনা সংক্রমনের আশঙ্কা প্রকাশ করে আগামী উৎসবের দিন গুলোতে বিধি-নিষেধ জারির আর্জি নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার প্রেক্ষিতে বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

এদিন ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, দুর্গাপুজোর মতোই রাজ্যের ছোট-বড় সব প্যান্ডেলেই ব্যারিকেড করে, প্রত্যেকটি পুজো মন্ডপের সামনে লাগানো হোক নো-এন্ট্রি বোর্ড। বড় মন্ডপের ক্ষেত্রে সংলগ্ন ১০ মিটার এলাকা জুড়ে এবং ছোট পুজোর ক্ষেত্রে ৫ মিটার এলাকা জুড়ে কনটেইনমেন্ট জোন থাকবে।

সেক্ষেত্রে ১৫০ বর্গ মিটার বা তার কম আয়তনের পুজা মণ্ডপকে ক্ষেত্রে ছোট মণ্ডপ হিসেবে চিহ্নিত করে 'নো এন্ট্রি' বোর্ড লাগাতে হবে। ছোট মন্ডপ এর ক্ষেত্রে সবচেয়ে বেশি ১০ জন একসঙ্গে প্রবেশ করতে পারবে। ১৫০ থেকে ৩০০ বর্গমিটারের মণ্ডপের ক্ষেত্রে একসঙ্গে ১৫ জন থাকতে পারবে। ৩০০ বর্গমিটারের বেশি পুজো মণ্ডপের ক্ষেত্রে একসঙ্গে ৪৫ জনের প্রবেশাধিকার রয়েছে। ৪৫ জনের বেশি থাকবে না। এছাড়াও মণ্ডপ থেকে ৫ মিটারের দূরত্বের মধ্যে ঢাকিরা থাকতে পারবে বলেও জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

আদালত স্পষ্ট করেছে, সামাজিক দূরত্ব মানতে হবে। বাধ্যতামূলক করতে হবে স্যানিটাইজার, মাস্কও।

পাশাপাশি, কালীঘাট, দক্ষিণেশ্বর, তারাপীঠ, আসানসোলের কল্যাণেশ্বরীর মতো রাজ্যের বিভিন্ন পীঠস্থান গুলিতে জনসমাগমের ভিড় নিয়ন্ত্রণ করতে হবে পুলিশকেই। পুলিশই ঠিক করবে করোনার স্বাস্থ্য ও সুরক্ষা বিধি মেনে ওই মন্দির গুলির ক্ষেত্রে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করবে এবং একসঙ্গে কতজন মন্দিরে প্রবেশ করবে।

Positive Story : কলকাতাঃ দুর্গাপুজায় অসাধারণ কাজ করেছে রাজ্য, কালীপুজোতেও তাই হোক প্রশংসা হাইকোর্টের

এদিন পুলিশের ভূয়সী প্রশংসা করে আদালতের পর্যবেক্ষণ, 'দুর্গাপূজার মতোই বিধিনিষেধ মেনে হোক কালীপুজোও। দুর্গাপূজার ক্ষেত্রে পুলিশ খুব সুন্দর কাজ করেছে। মন্দিরে মন্দিরে ভিড় নিয়ন্ত্রণের ক্ষেত্রেও তাদের ওপর আদালতের আস্থা রয়েছে। পুলিশই ঠিক করবে কোভিড বিধি মেনে ওই মন্দির গুলির ক্ষেত্রে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ ও একসঙ্গে কতজন মন্দিরে প্রবেশ করবে।'

বাঁকুড়ায় যাচ্ছেন শুভেন্দু, নতুন জল্পনা রাজনৈতিক মহলে, শুভেন্দুকে নিয়ে কী বললেন অমিত শাহ

English summary
Kolkata high court orders to vacate all puja pandal during festive season
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X