• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণের স্কুল ফি নিয়ে কড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের

  • |

কলকাতা হাইকোর্টের নির্দেশের পর নড়েচড়ে বসলো রাজ্য সরকার। রাজ্যের বেসরকারি স্কুলগুলোতে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ফি দেওয়া নিয়ে কড়া নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। মঙ্গলবার রাজ্য শিক্ষা দফতরের জারি করা নির্দেশে জানানো হয়েছে, বেসরকারি স্কুলগুলির ক্ষেত্রে কোনও ফি বৃদ্ধি করা যাবে না। স্কুল ফি থেকে বাদ দিতে হবে পরিবহণ, কম্পিউটার ল্যাব ও লাইব্রেরি ফি। এছাড়া নতুন কোনও ফি নেওয়াও যাবে না বলে আজ জানিয়ে দিল রাজ্য।

স্কুল ফি নিয়ে কড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের

পাশাপাশি অনলাইন ক্লাস থেকে কোনও পড়ুয়াকেও বাদ দেওয়া যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বেসরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের ফি মুকুব সংক্রান্ত মামলায় মঙ্গলবার কলকাতা হাইকোর্ট স্পষ্ট নির্দেশ দিয়েছে, বকেয়া ফি না দিতে পারলে অনলাইন ক্লাস ও পরীক্ষা থেকে ছাত্র-ছাত্রীদের বাদ দিতে পারবেনা স্কুলগুলো। সে বিষয়েও স্কুলগুলোকে খেয়াল রাখতে হবে।

পাশাপাশি, আদালত এদিন এও নির্দেশ দিয়েছে, মামলার পরবর্তী শুনানি 10 আগস্ট এ কোন কোন খাতে, কিকি পরিমাণে ফি নিচ্ছে সেই সংক্রান্ত বিষয়ে হলফনামা দিতে হবে স্কুল গুলোকে। পাশাপাশি, স্কুলগুলোর পেশ করা হলফনামায় উল্লেখ করতে হবে স্কুলে কর্মরত শিক্ষক শিক্ষিকা এবং কর্মীরা ঠিকমত বেতন পাচ্ছে কিনা। এদিন কলকাতা হাইকোর্টের এডভোকেট জেনারেল এর উদ্দেশ্যে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়েছে বেসরকারি স্কুলের ক্ষেত্রে রাজ্যের ভূমিকা কি, হলফনামা দিয়ে তা রাজ্যকেও জানাতে হবে। জানা গিয়েছে, হাইকোর্টের এই নির্দেশের পরেই নড়েচড়ে বসেছে রাজ্য সরকার।

English summary
Kolkata High Court instruct school fee should be reducted due to coronavirus situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X