• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছটপুজোয় ভিড় নিয়ন্ত্রণ কীভাবে, গাইডলাইন জানতে চাইল হাইকোর্ট

  • |

করোনা পরিস্থিতিতে ছটপুজো উপলক্ষে রাজ্যের সমস্ত ঘাটগুলোতে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করা হবে, রাজ্যকে তার সুনির্দিষ্ট গাইডলাইন জানাতে চার দিন সময় দিল কলকাতা হাইকোর্ট।

ছটপুজোয় ভিড় নিয়ন্ত্রণ কীভাবে, গাইডলাইন জানতে চাইল হাইকোর্ট

করোনা সংক্রমনের আশঙ্কা প্রকাশ করে আগামী উৎসবের দিন গুলোতে বিধি-নিষেধ জারির আর্জি নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার প্রেক্ষিতে বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। আগামী ১০ নভেম্বর মামলার পরবর্তী শুনানিতে আদালতে তাদের সিদ্ধান্তের কথা জানাবে রাজ্য।

এদিন বিধিনিষেধ নিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে মামলাকারী অজয় কুমারের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় জানান, ছট পুজোর ক্ষেত্রে রাজ্যের প্রতিটি জলাশয়ের ঘাটে বিশেষ বিধি নিষেধ আরোপ করুক আদালত। করনা ভাইরাসে বায়ুদূষণ হলে করোনা আক্রান্তদের ক্ষেত্রে তা ভয়ঙ্কর বলে যেমন দাবি করছেন চিকিৎসকরা, তেমন ছট পুজোর ক্ষেত্রেও রাজ্যের জলাশয় এর ঘাট গুলিতে বিপুল পরিমাণ মানুষের সমাগম হয়। যা সংক্রমণের অন্যতম মাথা ব্যথার কারণ। এই জমায়েত রুখতে করোনা স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে ব্যবস্থা নিক আদালত।

তার আবেদনের প্রেক্ষিতে এদিন রাজ্যের কৌঁসুলিদের বক্তব্য, করোনার স্বাস্থ্য সুরক্ষা বিধি যথাযথভাবে মানতে এবং আইন-শৃঙ্খলা রক্ষার্থে যথেষ্ট বদ্ধপরিকর রাজ্য পুলিশ প্রশাসন। গঙ্গা সহ রাজ্যের অন্যান্য নদী ও জলাশয়ের খাট গুলিতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে এদিন রাজ্যের কৌঁসুলিরা কি ব্যবস্থা নেওয়া হচ্ছে সুনির্দিষ্টভাবে তা জানাননি। তার পরিপ্রেক্ষিতেই আগামী ১০ নভেম্বর মামলার পরবর্তী শুনানিতে রাজ্যকে ভিড় নিয়ন্ত্রণে রাজ্যের কি ব্যবস্থা তা জানাতে হবে হাইকোর্টে।

এদিন ছট পুজো প্রসঙ্গে আদালতের প্রাথমিক পর্যবেক্ষণে ডিভিশন বেঞ্চে জানিয়েছে, রবীন্দ্র সরোবর, সুভাষ সরোবরে নিষিদ্ধ হোক ছটপুজো। অন্যান্য জলাশয় এর ক্ষেত্রেও ভিড় ও নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে রাজ্যকে।

প্রসঙ্গত, রবীন্দ্র সরোবরে ছট পূজো সংক্রান্ত একটি মামলার বিচারাধীন রয়েছে সুপ্রিম কোর্টে। যার কারণে এবছর অনিশ্চয়তার মুখে রবীন্দ্র সরোবরের ছট পুজো। ছট পুজো নিয়ে জাতীয় পরিবেশ আদালতের জারি করা নির্দেশিকা ঠিকমত হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে কলকাতার মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (সিএমডি)কেও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

রবীন্দ্র সরোবরে ছট পুজো বন্ধের নির্দেশিকা জারি করেছিল জাতীয় পরিবেশ আদালত। পরিবেশ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলায় পুজোর আবেদন চেয়ে এবং পরিবেশ আদালতের নির্দেশিকার ওপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কলকাতার মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি বা সিএমডিএ। সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানি রয়েছে আগামী 16 নভেম্বর।

Positive Story : কলকাতাঃ দুর্গাপুজায় অসাধারণ কাজ করেছে রাজ্য, কালীপুজোতেও তাই হোক প্রশংসা হাইকোর্টের

সবপুজোতেই মন্ডপ দর্শকশূন্য করার নির্দেশ কলকাতা হাইকোর্টের

English summary
Kolkata high court ask govt to give guidelines to control crowd during chhat puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X