মাঝরাতের 'ক্যারোল'-এ শুরু বড়দিন, নতুন বছরের আগমনীতে মাতল কলকাতা

Subscribe to Oneindia News

শুরু হয়ে গেল বাঙালির ইংরাজি বছর শেষের সর্বশেষ উৎসব বড়দিন। আর সেই সঙ্গে শুরু হল নতুন বছরের কাউন্ট-ডাউন। বাঙালির সাধের এই ক্রিসমাস উৎসবে এখন শুধুই আলো ঝলমলে দিন। কেক আর নানা ক্যুইজিন-এর সমাহার। এই উৎসব এখন জারি থাকবে নতুন বছরের প্রথম দিন পর্যন্ত।

বছর শেষের উৎসবকে চেটেপুটে নিতে মাতল বাঙালি

রাত বারোটায় কলকাতায় সেন্ট পল ক্যাথিড্রাল চার্চের ক্যারোল-এ উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন রাজ্যপুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্ত। ক্যারোলে রীতিমতো গলা মেলান মুখ্যমন্ত্রী।

বছর শেষের উৎসবকে চেটেপুটে নিতে মাতল বাঙালি

বড়দিনের উৎসবের কাউন্ট ডাউনটা অবশ্য কলকাতাবাসী অনেকদিন আগেই শুরু করে দিয়েছিল। অন্যবার সাধারণত মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উদ্যোগে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই আলো ঝলমলে হয়ে উঠত ক্রিসমাস উৎসব পালনে কলকাতার আইকনিক প্লেস পার্ক স্ট্রিট। কিন্তু, এবার কিছু সমস্যার জন্য ২২ ডিসেম্বর এই উৎসবের সূচনা হয়। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অন্যবারের মতো পার্ক স্ট্রিটের অ্যালান পার্কে ক্রিসমাস উৎসবের সূচনা করেছিলেন।

বছর শেষের উৎসবকে চেটেপুটে নিতে মাতল বাঙালি

আর এই উৎসবের সূচনার পর থেকে এখন সন্ধ্যা নামলে হাজার হাজার মানুষের ঢল নামছে পার্ক স্ট্রিট। বড়দিনের আগের দিন রবিবার হওয়ায় তাই বাড়তি উন্মাদনাও ছিল এই ভিড়ে। বলতে গেলে রবিবার বিকেল থেকেই উত্তরোত্তর ভিড় বেড়েই চলছিল। সন্ধ্যার মধ্যে তা প্রায় জনসমুদ্রের রূপ নিয়ে নেয়। একে রবিবার তায় পরের দিন সোমবার আবার বহু মানুষের অফিস ছুটি। ফলে বড়দিনের ঘণ্টা বাজার অপেক্ষায় রবিবার মধ্যরাত পেরিয়েও শহরের বুকে দাপিয়ে বেড়িয়েছেন উৎসবপ্রিয় বাঙালির দল।

বছর শেষের উৎসবকে চেটেপুটে নিতে মাতল বাঙালি

শুধু পার্ক স্ট্রিট নয় কলকাতায় ক্রিসমাস উৎসব পালনের আরও এক ঠিকানা বো-ব্যারাকেও ভিড়ের মাত্রাটা ছিল দেখার মতো। ক্যারোলের কোরাসের উচ্ছ্বাসটা যেন আছড়ে পড়ছিল এই ভিড়ের উন্মাদনায়। ধর্মনির্বিশেষে বহু মানুষকে দেখাও যায় ক্যারোলে গলা মেলাতে। আসলে উৎসব প্রিয় বাঙালির এটাই স্পিরিট। তা আরও একবার রবিবার রাতে প্রমাণ করে দিল কলকাতা। আর এই স্পিরিটেই এখন কন্টিনিউয়েশন নতুন বছরের ঘন্টা না বাজা পর্যন্ত। সেদিন আরও যেন পাগলপারা উচ্ছ্বাসে ভেসে যাবে কলকাতা। এখন প্রতিদিনই এই উৎসবের মাত্রাকে বাড়িয়ে যাওয়াটাই কলকাতার লক্ষ। আর এই ক্রিসমাস উৎসবে তাই রাজ্যবাসীকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

English summary
Kolkata has started Christmas Celebration with its own style. Chief Minister was present in the Carol of St. Paul Cathedral in midnight mas.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.