• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার উদ্যোগে পুজো এখন 'এক্সটেন্ডেড'! ব্র্যান্ডিং-এর ফল কতটা মিলেছে, উঠছে প্রশ্ন

বাংলার কার্নিভ্যালের তালিকায় গত দুবছর আগেই যুক্ত হয়েছে নতুন এক কার্নিভ্যাল। কলকাতায় সরকারি উদ্যোগে বিসর্জনের কার্নিভ্যাল। বিশ্বের মানুষের কাছে বাণিজ্যিক মোড়কে সব থেকে বড় উৎসবের চিত্র তুলে ধরা। তার সঙ্গে আনন্দে মেতে থাকার সময়ও একটু বাড়িয়ে দেওয়া। বাংলার পর্যটনকে বিশ্ব মানচিত্রে তুলে ধরতে আর লগ্নি আনতে মেগা ইভেন্টের আয়োজন। প্রয়াস কতটা সফল, উঠছে প্রশ্ন।

ঠাকুর আসে সামনে

ঠাকুর আসে সামনে

কার্নিভ্যালের দিন সরাসরি ঠাকুর আসবে সামনে। ঠাকুর দেখার ঝক্কি নেই। সেরা ঠাকুরগুলো নিজের চোখে কিংবা টেলিভিশনের পর্দায় দেখে নেওয়া। একটা সময় ছিল, যখন কলকাতার বড় ও নামী পুজো বলতে সব থেকে আগে উঠে আসত কলেজ স্ট্রিট, মহম্মদ আলি পার্ক কিংবা একডালিয়া এভারগ্রিনের নাম। কিন্তু পরবর্তী পর্যায়ে এর সঙ্গে যুক্ত হয় ত্রিধারা, চেতলা অগ্রণী, সুরুচি সংঘ কিংবা নাকতলা উদয়ন সংঘের নাম। দর্শণার্থীদের ব্যাপ্তিও বাড়তে থাকে। মহালয়ার থেকে উদ্বোধন শুরু হয় যা চলে পঞ্চমী পর্যন্ত। পুজোর দিন যত এগোয় সাধারণের ভিড় বাড়তে থাকে। সপ্তমী, অষ্টমী, নবমী ভিড়ে একে অপরকে হার মানায় এক-একটি দিনে। গত দুবছরেও দেখা গিয়েছে, কার্নিভ্যালের জন্য ঠাকুর মণ্ডপে থাকায় মণ্ডপে মণ্ডপে ভিড় থাকে একাদশী দ্বাদশীতেও। এবার সরকার নির্ধারিত কার্নিভ্যালের দিন ধার্য হয়েছে ২৩ অক্টোবর। ফলে এখনও চারদিন মণ্ডপে থাকবে প্রতিমা।

সুবিধা বিজ্ঞাপনদাতাদের

সুবিধা বিজ্ঞাপনদাতাদের

বিজ্ঞাপণদাতাদেরও সুবিধা। চারদিনের পুজো এখন গিয়ে থামছে কম করে আট কিংবা ন'দিনে। নাম প্রকাশে অনিচ্ছুক বড় এক বিজ্ঞাপন সংস্থা জানাচ্ছে, বিজ্ঞাপন দেওয়ার সময় এখন আর চারদিনের হিসেব করা হয় না। তা হয়ে যায় দ্বিগুণ কিংবা তারও বেশি সময়ের জন্য। বিজ্ঞাপন প্রদর্শনের জন্য তাদের বেশি টাকা গুণতে হয় বলে দাবি।

খুশি উদ্যোক্তা-দর্শণার্থীরা

খুশি উদ্যোক্তা-দর্শণার্থীরা

আর কার্নিভ্যালে অংশ নেওয়া পুজো উদ্যোক্তারাও খুশি তাদের মণ্ডপের ভিড়ে। সঙ্গে যুক্ত হচ্ছে একাদশী, দ্বাদশী কিংবা তৃতীয়ার ভিড়। অনেকেই পুজোর দিনগুলিতে ভিড়ের ভয়ে যাঁরা বেরোতে পারেন না, তাঁদের অনেকেই ভিড় জমান এক্সটেন্ডেড পুজোর দিনগুলিতে। আবার অনেকে গ্রামের পুজো সামলে চলে আসেন কলকাতার পুজো দেখতে।

কলকাতা কার্নিভ্যাল ২০১৮

কলকাতা কার্নিভ্যাল ২০১৮

২০১৬ এবং ২০১৭। পর পর দুবছর হয়েছে কার্নিভ্যাল। এবছর কার্নিভ্যালের তৃতীয় বছর। প্রথম বছরে অংশ নিয়েছিল শহরের ৩৯ টি সেরা পুজো। এবার প্রাথমিকভাবে ধরা হয়েছে ৭৫ টি কমিটি এই কার্নিভ্যালে অংশ গ্রহণ করবে। ২০১৬-তে কার্নিভ্যালের শুরু সময় রাজ্য সরকারের বক্তব্য ছিল, এই ব্র্যান্ডিংয়ের মাধ্যমে বাড়বে লগ্নির সুযোগ। পর্যটন ক্ষেত্রে বাড়বে পর্যটকদের সংখ্যা। এছাড়াও রাজ্যের ভাবমূর্তির সঙ্গে উৎসবের বাণিজ্যিকীকরণ। প্রচেষ্টা ছিল অনেক কিছুর। সেই প্রচেষ্টার কতটা সফল হল, আর কতটাই বা ব্যর্থতা, উঠছে অনেক প্রশ্ন।

English summary
Kolkata Durga Puja Immersion Carnival is the extended part of Durga Puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X