• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেবীর আরাধনায় শৈশবের টুকরো স্মৃতি! ভবানীপুর ৭৫ পল্লির এবারের থিম

  • By Rahul Roy
  • |

স্মৃতির পাতার সোনালি সে দিনগুলি আজ অতীত। হারিয়ে গিয়েছে ছোটবেলার সেই দুরন্তপনা। তবে বেড়েছে মায়ের বকুনি আর বাবার শাসন। ভবানীপুর ৭৫ পল্লির ভাবনায় এবার সেই শৈশবের কথা। থিমের নামকরণ করা হয়েছে, 'খুঁজে পাওয়া স্মৃতির খাতা, উল্টে পাতা শোনাই কথা'।

শৈশবের নানা কথা

শৈশবের নানা কথা

বর্তমানে হারিয়ে গিয়েছে ছোটবেলার দুরন্তপানা। বেড়েছে মায়ের বকুনি আর বাবার শাসন। মাঝে মধ্যেই অনেকে বলে থাকেন, শৈশব-টা বেশ ভাল ছিল। জীবনটা যদি পেনসিলে লেখা সাদা পাতা হতো তাহলে তাহলে রবার দিয়ে মুছে শৈশবে ফিরে যেতাম। আবার অনেকের মুখে শোনা যায় টাইম মেশিনে করে কিছুটা সময় যদি পিছিয়ে যাওয়া যেত বেশ হতো।

টুকরো স্মৃতি মনে করাবে শৈশবকে

টুকরো স্মৃতি মনে করাবে শৈশবকে

জীবনের অনেকটা সময় পেরিয়ে আসার পর পিছনে ফিরতে চেয়ে যে আবেদন, তা নিয়েই ভবানীপুর ৭৫ পল্লির এবারের থিম। ৫৪ তম বর্ষে পড়েছে দক্ষিণ কলকাতার অন্যতম এই থিমের পুজো। এবার তাদের ভাবনা, 'টুকরো টুকরো স্মৃতি যা মনে করিয়ে দেবে অতীতের শৈশবকে'। থিমের নামকরণ করা হয়েছে, 'খুঁজে পাওয়া স্মৃতির খাতা, উল্টে পাতা শোনাই কথা'।

শিল্পীর কথায়

শিল্পীর কথায়

গোটা বিষয়টির ভাবনা, রূপায়নে ও সৃজনশীলতায় রয়েছেন শিল্পী বিমান সাহা। শিল্পীর কথায়, ভাবনার মূল বিষয় হল ফেলে আসা সবার শৈশব। যেমন ছোট বেলায় কেউ প্রশ্ন করত বড় হয়ে কী হতে চাও ? তার উত্তরে অনেকেই বলত ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক। কিন্তু এই প্রশ্নটা যদি বড় হওয়ার পর কাউকে করা হয় তাহলে ? তাদের বেশিরভাগই উত্তর দেবে শৈশবের ফিরে যেতে চাই। গোটা বিষয়টি নিয়েই পুজোর এবারের আকর্ষণ। তবে প্রতিমা থাকছে সাবেকিয়ানাই।

আগেও তাক লাগিয়েছিল ভবানীপুর ৭৫ পল্লি

আগেও তাক লাগিয়েছিল ভবানীপুর ৭৫ পল্লি

গত বছর দক্ষিণ কলকাতার থিম পুজোর লড়াইয়ে অন্যতম ভবানীপুরের ৭৫ পল্লীর মণ্ডপে দেখা গিয়েছিল লন্ডনের বিখ্যাত বিগ বেন, লন্ডন ‌ব্রিজ। পুজোর থিম ছিল ‘‌আমার স্বপ্ন ভবানীপুরে'‌। মণ্ডপে ঢোকার রাস্তা ও বাড়িগুলি কলোনিয়াল লন্ডনের ধাঁচে সেজে উঠছিল। যেখানে ব্যবহার করা হয় নীল রঙের বিভিন্ন শেড। প্রতিমা সম্পূর্ণ মেহগনি কাঠে তৈরি। গয়না ও সাজসজ্জা ডোকরার। প্রাকৃতিক রং ব্যবহার করা হয়েছিল প্রতিমার জন্য। তার আগের বছর ‘‌আরশিনগর'‌ করে তাক লাগিয়ে দিয়েছিল ভবানীপুর ৭৫ পল্লি। মিলেছিল একাধিক পুরস্কারও।

মণ্ডপে তুলে ধরা হচ্ছে সরকারি প্রকল্পকে

মণ্ডপে তুলে ধরা হচ্ছে সরকারি প্রকল্পকে

একাধিক সরকারি প্রকল্পকেও মণ্ডপে তুলে ধরা হচ্ছে। সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি ও কন্যাশ্রী প্রকল্পের প্রচার করা হবে। এই পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা তৃণমূল নেতা মদন মিত্র। অন্য বছরের মতো এবারও পুজো মণ্ডপের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

English summary
Know the theme of Bhabanipur 75 Pally Sarbajanin Durga Puja 2018
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X